ভারতীয় শিশু জোহানের ছবিকে বাংলাদেশি শিশুর ছবি দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি, ‘আর ৫০ হাজার টাকা মত হলে আবিরের চিকিৎসা হয়ে যাবে ইনসআল্লাহ। শিশুটির চিকিৎসার জন্য ৪ লক্ষ টাকার প্রয়োজন।’ শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুনে এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আবির হোসেন নামে প্রচারিত ছবিগুলো বাংলাদেশের কোনো শিশুর নয়। প্রকৃতপক্ষে, ছবিগুলো জোহান আনসারি নামের ভারতীয় এক শিশুর। বিলিয়ারি অ্যাট্রেসিয়া সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় জোহানের উক্ত ছবিগুলো তোলা হয়।

মূলত, আলোচিত দাবিতে প্রচারিত ছবিগুলো বাংলাদেশি কোনো শিশুর নয়। প্রকৃতপক্ষে, ছবিগুলো ভারতীয় নাগরিক রুকাইয়া এর সন্তান জোহান আনসারির। বিলিয়ারি অ্যাট্রেসিয়া সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় থাকাকালীন তার উক্ত ছবিগুলো তোলা হয়। জোহানের চিকিৎসার জন্যে অর্থনৈতিক সহায়তা চেয়ে ভারতীয় গণ-অর্থায়ন প্ল্যাটফর্ম Impact Guru তাদের ফেসবুক পেজে জোহানের ছবি প্রচার করলে সেখান থেকে জোহান ও তার পরিবারের ছবি সংগ্রহ করে আলোচিত দাবিতে প্রচার করা হয়। এছাড়াও Impact Guru এর ওয়েবসাইট থেকে জানা যায়, জোহান বর্তমানে তার পরিবারের সাথে নিজ বাড়িতে অবস্থান করছেন।

উল্লেখ্য, প্রায় একই দাবিতে বিষয়টি পূর্বেও একাধিকবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে সে সময়ে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img