৮২৩ বছর পরপর ডিসেম্বর মাসে ৫টি শুক্রবার আসার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “এ বছর ডিসেম্বর মাসে ৫টি জুমা যা ৮২৩ বছর পর পর আসে। সুবাহান আল্লাহ” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্ট দেখুন এখানে, এখানেএখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ৮২৩ বছর পর এবছর ডিসেম্বরে ৫টি জুমার দাবিটি সত্য নয় বরং কয়েক বছর পরপরই এমনটা হয়ে থাকে। 

কী-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে Time and Date ওয়েবসাইটে ২০২১ সালের ডিসেম্বর মাসেও ৫টি শুক্রবার পাওয়া যায়।

এছাড়া, ২০২২ এর এপ্রিল, জুলাই, সেপ্টেম্বর ও অক্টোবর মাসেও মোট ৫ টি করে শুক্রবার তথা জুমা বার এসেছে। তাছাড়া, আসন্ন কিছু বছরের মধ্যে ২০২৩, ২০২৭, ২০২৮ সালের ডিসেম্বর মাসেও পাঁচটি শুক্রবার রয়েছে। অর্থাৎ, ৫টি করে শুক্রবার কয়েক মাস পরপরই আসে এবং ডিসেম্বর মাসে ৫টি জুমা কয়েক বছর পরপরই আসে। সুতরাং ৮২৩ বছর পরপর এমনটি হওয়ার দাবিটি মিথ্যা।

মূলত, ইংরেজি ক্যালেন্ডারে ৩১ দিনের মাস ৭ টি এবং ৩০ দিনের মাস মোট ৪ টি। আর ৩১ দিনের মাস যে বার দিয়ে শুরু হয় সেই বার এবং তার পরবর্তী ২ টি বার উক্ত মাসে ৫ বার আসে। একইভাবে ৩০ দিনের মাস যে বার দিয়ে শুরু হয় সেই বার এবং তার পরবর্তী বার উক্ত মাসে ৫ বার আসে। যেমন চলতি ডিসেম্বর মাস শুরু হয়েছে বৃহস্পতিবার, তাই এই মাসে বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার মোট ৫ বার আসবে। একইভাবে, ২০২১ সালের ডিসেম্বর মাসে, ২০২২ এর এপ্রিল, জুলাই ও সেপ্টেম্বর মাসেও মোট ৫ টি করে শুক্রবার তথা জুমা বার এসেছে।

উল্লেখ্য, পূর্বেও প্রতি ৮২৩ বছর পরপর ডিসেম্বরে পাঁচটি বুধ, বৃহস্পতি ও শুক্র বার আসার দাবিটিকে মিথ্যা সনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img