আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় কিশোরীকে বাংলাদেশি শিশু তাহমিদ দাবিতে প্রচার

সম্প্রতি, “আসসালামু ওয়ালাইকুম মা হারা শিশুটির চিকিৎসার জন্য 8  থেকে 10 লক্ষ টাকার প্রয়োজন।1 Like = 1 টাকা 1 Comment = 2 টাকা 1 Share = 15 টাকা 1 Group Share = 25 টাকা। এমন কোনো পাথরের মানুষ থাকবে যে শেয়ার করবে না” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে । পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে,এখানে, এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সহায়তার নামে ফেসবুকে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো বৈভব তিওয়ারি নামে ১৫ বছর বয়সী এক ভারতীয় মেয়ের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২২ সালের ১৮ জানুয়ারি প্রকাশিত পোস্টে মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Facebook ,Ketto
Screenshot source: Tweet

মূলত, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় কিশোরী বৈভব তিওয়ারিকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু তাহমিদ দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, প্রায় একই দাবিতে বিষয়টি পূর্বেও একাধিকবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হলে সে সময়ে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img