ভারতীয় শিশুর ছবিকে বাংলাদেশি শিশু দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “শিশুটির চিকিৎসার জন্য ১৫ লক্ষ টাকার প্রয়োজন দয়া করে কেউ এড়িয়ে যাবেন না, সাহায্য করতে না পারলেও দয়া করে পোস্টটি শেয়ার করুন” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে,  এখানে, এখানে, এখানে এবং এখানেপোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানেএখানে, এখানে এবং এখানে

ফ্যাক্ট

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মোঃ আবির নামে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ে বাংলাদেশে রোগাক্রান্ত কোনো শিশুর নয় বরং ছবিগুলো জোহান নামের ভারতীয় এক শিশুর।

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক রুকাইয়া এর সন্তান জোহান আনসারির। বিলিয়ারি অ্যাট্রেসিয়া সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে ভারতের মুম্বাই এ “SRCC Children’s Hospital” এ চিকিৎসাধীন শিশু জোহান আনসারির ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে প্রতারণার উদ্দেশ্যে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু আবিরের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে আবির নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ ও রকেট  নাম্বার যথাক্রমে (০১৮২০৮৫৯৫২১ ও ০১৮২০৮৫৯৫২১৫) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

ইতোপূর্বে একই ছবি ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু শিয়াব এর চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছিলো। সে সময়ে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img