বুধবার, জুলাই 24, 2024
spot_img

হিথ স্ট্রিকের মৃত্যুর গুজবে সয়লাব দেশি-বিদেশি গণমাধ্যম

সম্প্রতি, জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার ও বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিক মারা গেছেন দাবি করে মূলধারার দেশি-বিদেশি গণমাধ্যমে একটি সংবাদ প্রকাশিত হয়েছে।

উক্ত দাবিতে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন- রয়টার্স, ফক্স স্পোর্টস, দ্যা গার্ডিয়ান, ডেইলি মেইল,ক্রিকবাজ, হেরাল্ড ডট জিম্বাবুয়ে

একই দাবিতে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুনটাইমস অব ইন্ডিয়া, ইকোনমিক টাইমসহিন্দুস্থান টাইমস, জি নিউজ ইন্ডিয়া, টাইমস নাউ নিউজ, এবিপি লাইভ, সংবাদ প্রতিদিন, আজতাক ইন্ডিয়া, এই সময়

দেশীয় গণমাধ্যমে প্রকাশিত এমন প্রতিবেদন দেখুন– বিডিনিউজ২৪, বাংলা ট্রিবিউন, প্রথম আলো, ডেইলি স্টার (বাংলা), ডেইলি স্টার (ইংরেজি), ইউএনবি, ডেইলি অবজারভার, ইনডিপেনডেন্ট টিভি, যুগান্তর, সমকাল, দৈনিক আমাদের সময় ডটকম, নয়া দিগন্ত, ইত্তেফাক, আজকের পত্রিকা, বার্তা২৪, নিউজবাংলা২৪, জনকণ্ঠ, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, সময় টিভি, কালের কণ্ঠ, রাইজিং বিডি (বাংলা), রাইজিং বিডি (ইংরেজি), ডিবিসি নিউজ, একাত্তর টিভি, জাগোনিউজ২৪ (বাংলা), বাংলাদেশ প্রতিদিন, মানবজমিন, ইনকিলাব, মানবকণ্ঠ, বিডিক্রিকটাইম, বাংলানিউজ২৪ (বাংলা), বাংলাভিশন, প্রতিদিনের বাংলাদেশ, এনটিভি, বাংলাদেশ জার্নাল, যমুনা টিভি, বৈশাখী টিভি, একুশে টিভি, ঢাকা পোস্ট, টি স্পোর্টস, দেশ রূপান্তর, কালবেলা, চ্যানেল আই, ভোরের কাগজ, দেশ টিভি, নিউজ২৪, আরটিভি, ফিনান্সিয়াল এক্সপ্রেস, ডেইলি মেসেঞ্জার, এটিএন বাংলা, ডেইলি সান, ঢাকা ট্রিবিউন, জাগোনিউজ২৪ (ইংরেজি) বণিক বার্তা, এসএ টিভি, এশিয়ান টিভিবিজয় টিভি, বায়ান্ন টিভি, বাংলানিউজ২৪ (ইংরেজি), ঢাকা মেইল, যায়যায়দিন, বাহান্ন নিউজ, রেডিও টুডে, এবিনিউজ২৪, সংবাদ প্রকাশ, বিবার্তা২৪ঢাকা প্রকাশ, নয়া শতাব্দী, আমার সংবাদ, সময় জার্নাল, ডেইলি বাংলাদেশ (ইংরেজি), প্রতিদিনের সংবাদ, বাংলাদেশ বুলেটিন, ২৪লাইভনিউজপেপার, ডেইলি ক্যাম্পাস, দ্যা রিপোর্ট লাইভ, রিদ্মিক নিউজ, আলোকিত বাংলাদেশ, অলরাউন্ডার, অন ফিল্ড, ক্রিকফেঞ্জি, প্যাভিলিয়ন, খেলা৭১, আমার বার্তা, অপরাজেয় বাংলা, বাংলা ইনসাইডার, সোনালী নিউজ, বিজনেস আওয়ার২৪, বাংলাদেশ টুডে, বাংলাদেশ মোমেন্টস,  বিবিএস বাংলা, একুশে সংবাদ, গো নিউজ, শেয়ার নিউজ, জুম বাংলা, সাম্প্রতিক দেশকাল, নিউজজি২৪,  দৈনিক শিক্ষা, কালের আলো, বিজনেস ইনসাইডার, ফ্রিডম বাংলা নিউজ, দৈনিক করতোয়া, প্রবাসীর দিগন্ত,  বিডি২৪লাইভ, ডেল্টা টাইমস, জনবাণী, আজকের দর্পণ, একাত্তর পোস্ট, সুখবর.কম, অর্থ সংবাদ, এমটিনিউজ২৪, সানবিডি২৪, স্বাধীন আলো, বিএনএনিউজ, মত ও পথ, বহুমাত্রিক, জবাবদিহি, লাস্ট নিউজবিডি। 

উক্ত বিষয়ে গণমাধ্যমের পেজসহ ফেসবুকের বিভিন্ন পেজে প্রচারিত পোস্ট দেখুন– পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

একই দাবিতে বাংলাদেশের একাধিক ক্রিকেটারের ফেসবুক পেজ থেকে দেওয়া পোস্ট দেখুন- পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

গণমাধ্যমের ইউটিউব চ্যানেলে প্রকাশিত প্রতিবেদন দেখুনএটিএন বাংলা, চ্যানেল২৪, ৭১ টিভি, প্রিয় নিউজ। 

এছাড়া মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস, ডয়েচে ভেলে বাংলা, দেশীয় গণমাধ্যম চ্যানেল২৪, ঢাকা পোস্ট, সারাবাংলা.নেট, ডেইলি বাংলাদেশ(বাংলা), সংবাদ ও ক্রিক ফ্রেঞ্জি এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করলেও পরবর্তীতে তা সরিয়ে নেয়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ ও জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হিথ স্ট্রিক মারা যাননি বরং তাঁর এক সাবেক টিমমেটের বরাতে গণমাধ্যম সূত্রে উক্ত খবরটি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। 

এ নিয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের ওয়েবসাইটে গত ২৩ আগস্ট ‘Former Zimbabwe captain Streak dies aged 49′  শীর্ষক শিরোনামে প্রকাশিত  প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot: Reuters

প্রতিবেদনটি থেকে জানা যায়, হিথ স্ট্রিকের সাবেক টিমমেট হেনরি ওলোঙ্গা এক টুইট বার্তায় হিথ স্ট্রিক ৪৯ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছেন।

এই নিউজের সূত্রে হেনরি ওলোঙ্গার টুইটার অ্যাকাউন্ট ঘুরে এমন কোনো টুইট খুঁজে পাওয়া যায়নি। তবে অনুসন্ধানে তার টুইটটির একটি আর্কাইভ সংস্করণ খুঁজে পাওয়া যায়। 

Image: Henry Olonga’s Tweet

টুইটটিতে তিনি লিখেন, হিথ স্ট্রিক মারা গেছেন। তবে কখন, কিভাবে মারা গেছেন এমন কোনো তথ্য তার টুইটটিতে ছিল না।

পরবর্তীতে তার আরেকটি টুইট পাওয়া যায়, যেখানে তিনি হিথ স্ট্রিকের জীবিত থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমি নিশ্চিত করছি হিথ স্ট্রিকের মৃত্যুর বিষয়টি গুজব। আমি তার সাথে মাত্রই কথা বললাম। তিনি জীবিত আছেন।

Screenshot: Henry Olonga Tweet

পরবর্তীতে জিম্বাবুইয়ান গণমাধ্যম Chronicle এ ২৩ আগস্ট ‘Heath Streak is alive – Mother‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Chronicle 

প্রতিবেদনটিতে হিথ স্ট্রিকের মা কারেন স্ট্রিককে উদ্ধৃত করে বলা হয়, হিথ স্ট্রিকের মারা যাওয়ার তথ্যটি গুজব। তিনি বেঁচে আছেন। 

Screenshot: Chronicle 

কারেন স্ট্রিক গণমাধ্যমটিকে আরও জানান, হিথের স্বাস্থ্য ভালো না। তবে সে ভালো আছে।

এছাড়া পরিবারটির মুখপাত্র জোসেফ রেগোও তার জীবিত থাকার তথ্যটি নিশ্চিত করে বলেন, হিথের মারা যাওয়ার তথ্যটি সত্য নয়। 

Screenshot: Chronicle 

পাশাপাশি ওপেন সোর্স অনুসন্ধানে যে সময়ে হিথ স্ট্রিকের মৃত্যুর দাবিটি প্রচার হচ্ছিল, সে সময়েই (বাংলাদেশ সময় সকাল ১১ টা ১০ মিনিটে) তার একটি ছবিও জিম্বাবুয়ের সাবেক স্পিনার  Rayand Julie Barbour Price এর ফেসবুক অ্যাকাউন্টে খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Rayand Julie Barbour Price

এই পোস্টের আগেও তার আরও একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। বাংলাদেশ সময় সকাল ১০ টা ৫৩ মিনিটে দেওয়া ঐ পোস্টে তিনি লিখেন, হিথ স্ট্রিক মারা যাননি। তিনি জীবিত আছেন। আমরা একসাথে বসে চা খাচ্ছি এবং সূর্যোদয় দেখছি।

Screenshot: Rayand Julie Barbour Price

উপরিউক্ত তথ্যসমূহ পর্যালোচনা করে নিশ্চিত হওয়া যায় যে, হিথ স্ট্রিকের মৃত্যুর দাবিটি পুরোপুরি গুজব।

মূলত, জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার ও বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিক চতুর্থ স্তরের ক্যান্সারে ভুগছেন এবং দক্ষিণ আফ্রিকাসহ নিজ দেশে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যেই গত ২২ আগস্ট রাতে দেশটির আরেক সাবেক ক্রিকেটার হেনরি ওলোঙ্গা একটি টুইট বার্তায় তার মৃত্যুর খবর জানান। পরবর্তীতে তার এই টুইটের বরাতে দেশি-বিদেশি গণমাধ্যম সূত্রে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তবে পরবর্তীতে হেনরি ওলোঙ্গাই আবার ২৩ আগস্ট আরেকটি টুইটে জানান, হিথ স্ট্রিকের মৃত্যুর তথ্যটি গুজব, তিনি বেঁচে আছেন। পরবর্তীতে রিউমর স্ক্যানারের অনুসন্ধানেও দেখা যায়, হিথ স্ট্রিকের পরিবারই তার মৃত্যুর দাবিটিকে গুজব আখ্যায়িত করে তার জীবিত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

সুতরাং, জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হিথ স্ট্রিকের মৃত্যু দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img