বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

হিট স্ট্রোকে নয়, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২০১৯ সালে মারা যান ভাইরাল ছবির এই ফেরিওয়ালা

বর্তমানে দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ, যার ফলে মারাত্মক গরম এবং উষ্ণতার প্রভাব পড়েছে সর্বত্র। চলমান এই তাবদাহে গত ২৮ এপ্রিল সারাদেশে ১৭ জনের মৃত্যু হয়েছে। গণমাধ্যমের সূত্র বলছে,

আবহাওয়া দফতরের হিসেবে দেশে পূর্বে একদিনে হিট স্ট্রোকে এতজন মানুষের মৃত্যুর রেকর্ড নেই। যদিও সবার মৃত্যু হিট স্ট্রোকের কারণে হয়েছে কিনা তা নিয়ে চিকিৎসকসহ বিশেষজ্ঞ মহলে মতপার্থক্য রয়েছে৷ এরই মধ্যে, “আপনজনকে একটু ভালো রাখার আশায় নিজের সর্বস্ব করে উজাড়। অতঃপর নিরব প্রস্থান। তীব্র তাবদাহে হিট স্ট্রোকে মৃত্যু। আহা পুরুষ আহা জীবন।” শীর্ষক শিরোনামে রাস্তায় পরে থাকা একজন ফেরিওয়ালার ছবিযুক্ত একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

হিট স্ট্রোকে

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভাইরাল ছবির এই ফেরিওয়ালা চলমান তাপদাহে হিট স্ট্রোকে মারা যাননি বরং ২০১৯ সালে লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ভাইরাল ছবির এই ফেরিওয়ালা মারা যান। 

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টেলিভিশনের ওয়েবসাইটে ২০১৯ সালের ২৯ মে “লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ফেরিওয়ালায়ার মৃত্যু” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে যুক্ত ফেরিওয়ালার ছবিটির সাথে আলোচিত দাবির পোস্টগুলোতে যুক্ত ফেরিওয়ালার ছবির হবহু মিল না থাকলেও এটি একই স্থান থেকেই ভিন্ন ফ্রেমে ধারণ করা ছবি বলে আমাদের সার্বিক বিশ্লেষণে প্রতীয়মান হয়। 

Image Comparison : Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৯ সালের ২৯ মে লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যুতের তারে জড়িয়ে কামাল হোসেন নামক এক ফেরিওয়ালার মৃত্যু হয়েছে। কেরোয়া ইউপির কয়াল বাড়ীর সামনে এ ঘটনা ঘটে।

এছাড়া, এ বিষয় নিয়ে ‘ডেইলি বাংলাদেশ’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২৯ মে “বিদ্যুতের তার মাটিতে,জীবন গেলো ফেরিওয়ালার” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

মূলত, অন্তত পাঁচ বছর পূর্বে ২০১৯ সালের ২৯ মে লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কামাল হোসেন নামক এক ফেরিওয়ালার মৃত্যু হয়। সে সময় উক্ত ঘটনা নিয়ে দেশের একাধিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। উক্ত ঘটনার সময়কার কামাল হোসেন নামক মৃত ঐ ফেরিওয়ালার রাস্তায় পরে থাকার একটি ছবি যুক্ত করে সম্প্রতি এই ব্যক্তি হিট স্ট্রোকে মারা গেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ২০১৯ সালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কামাল হোসেন নামক এক ফেরিওয়ালার মারা যাওয়ার ঘটনাকে সাম্প্রতিক সময়ে হিট স্ট্রোকে মারা যাওয়া ব্যক্তির ছবি  দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img