রবিবার, জুলাই 21, 2024
spot_img

ইসরায়েলের ওপর ইরানের হামলার দৃশ্য দাবিতে তুরস্ক-সিরিয়া সংঘাতের পুরোনো ভিডিও প্রচার 

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসের নিকটে ইসরায়েলের হামলায় ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের একজন সিনিয়র কমান্ডার ও ছয় কর্মকর্তা নিহত হলে এই হামলার প্রতিবাদে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে কয়েকশ ড্রোন ও মিসাইল হামলা চালায় ইরান। এরই প্রেক্ষিতে ইরান কর্তৃক ইসরায়েলের ওপর আক্রমণের দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ইসরায়েলের ওপর

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি ইরান কর্তৃক ইসরায়েলের ওপর আক্রমণের ঘটনার নয় বরং ২০২০ সালে তুরস্ক কর্তৃক সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার সময়কার একটি ভিডিওকেই আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

ভিডিওটির সত্যতা যাচাইয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে তুরষ্কের ইংরেজি দৈনিক ‘Daily Sabah’ এর ভেরিফায়েড এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি একটি টুইটে আলোচিত ভিডিওটির অনুরূপ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Daily Sabah

উক্ত ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায় এটি সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে তুর্কি বাহিনী কর্তৃক আক্রমণের ভিডিও। 

এছাড়া, ‘RUSA NEWS’ নামক একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিওর সাথেও আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison : Rumor Scanner 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে তুর্কি সেনাবাহিনী সিরিয়ায় অন্তত ৬০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যার কারণে সিরিয়ার সেনাবাহিনীর সদস্যরা গুরুতর আহত হয়ে জায়গা ত্যাগ পূর্বের দখলকৃত জায়গা ছেড়ে দিতে বাধ্য হয়।

অর্থাৎ, আলোচিত ভিডিওটি গত ১৩ এপ্রিল ইরান কর্তৃক ইসরায়েলে হামলার ঘটনার নয়।

মূলত, ২০২০ সালে তুরস্ক-সিরিয়া সংঘাত চলাকালে তুর্কি সেনাবাহিনী সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার সময়কার একটি ভিডিওকে গত ১৩ এপ্রিল ইরান কর্তৃক ইসরায়েলে হামলার ঘটনার ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সুতরাং, তুরস্ক-সিরিয়া সংঘাতের পুরোনো ভিডিওকে ইরান কর্তৃক ইসরায়েলে হামলার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img