রবিবার, জুলাই 21, 2024
spot_img

জাতিসংঘ বাংলাদেশের নির্বাচন স্থগিতের ঘোষণা দেয়নি

সম্প্রতি, নির্বাচন বন্ধ করতে জাতিসংঘে চিঠি পাঠালো বিএনপি, নির্বাচন স্থগিত করার ঘোষণা জাতিসংঘের- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ভিডিওটিতে দাবি করা হয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বন্ধে জাতিসংঘে বিএনপি চিঠি পাঠিয়েছে এবং জাতিসংঘ নির্বাচন বন্ধের ঘোষণা দিয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপি জাতিসংঘে চিঠি দিলেও তার প্রেক্ষিতে জাতিসংঘ নির্বাচন স্থগিত করার কোনো ঘোষণা দেয়নি বরং অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটির শুরুতে সাংবাদিক মোস্তফা ফিরোজের বক্তব্য দেওয়ার একটি ভিডিও রয়েছে। পরবর্তীতে সাংবাদিক মঞ্জুরুল আলম পান্নার বক্তব্য দেওয়ার ভিডিও দেখা যায়। এরপর কালবেলা’র একটি ভিডিও প্রতিবেদন এবং সর্বশেষ দেশীয় অনলাইন গণমাধ্যম জাগো নিউজের একটি ভিডিও সংবাদ প্রতিবেদন প্রচার করতে দেখা যায়। 

ভিডিও যাচাই- ১

আলোচিত ভিডিওটির এই অংশে সাংবাদিক মোস্তফা ফিরোজকে বক্তব্য দিয়ে দেখা যায়। পরবর্তীতে অনুসন্ধানে Voice Bangla নামক একটি ইউটিউব চ্যানেলে গতবছরের ৩১ ডিসেম্বর “নির্বাচন ঠেকাতে জাতিসংঘ ও বিদেশিদের হস্তক্ষেপ চেয়ে বিএনপির চিঠি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটিতে সাংবাদিক মোস্তফা ফিরোজের দেওয়া বক্তব্যের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা বক্তব্যের  মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সাংবাদিক মোস্তফা ফিরোজ বিএনপি’র পক্ষ থেকে জাতিসংঘে দেওয়া চিঠি নিয়ে আলোচনা করছেন। 

গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে (, , ),  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘একতরফা’ উল্লেখ করে এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিএনপি তাদের বক্তব্য তুলে ধরে জাতিংঘের মহাসচিবের কাছে চিঠি পাঠিয়েছে। ৩১ ডিসেম্বর (২০২৩) দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত চিঠিটি নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পাঠানো হয়। 

ভিডিও যাচাই- ২

আলোচিত ভিডিওটির এই অংশে সাংবাদিক মঞ্জুরুল আলম পান্নাকে বক্তব্য দিতে দেখা যায়। সেই বক্তব্যের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে MANCHITRO নামক একটি ইউটিউব চ্যানেলে গতবছরের ৩১ ডিসেম্বর “বাংলাদেশে কী ধরণের ব্যবস্থা নেয়ার সম্ভাবনা জাতিসংঘের?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটিতে সাংবাদিক মঞ্জুরুল আলম পান্নার দেওয়া বক্তব্যের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা বক্তব্যের  মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সাংবাদিক মঞ্জুরুল আলম পান্না বিএনপি’র পক্ষ থেকে জাতিসংঘে দেওয়া চিঠি নিয়ে আলোচনা করছেন। এছাড়া, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতিসংঘের অবস্থান নিয়েও তিনি আলোচনা করেন। 

তবে, সাংবাদিক মঞ্জুরুল আলম পান্নাও জাতিসংঘ নির্বাচন বন্ধের ঘোষণা দিয়েছে সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করেননি।

ভিডিও যাচাই- ৩

এই অংশে কালবেলা’র লোগো সম্বলিত একটি ভিডিও প্রতিবেদন দেখানো হয়। পরবর্তীতে অনুসন্ধানে কালবেলা’র ইউটিউব চ্যানেলে গত বছরের ৩১ ডিসেম্বর “জাতিসংঘে পাঠানোে বিএনপির চিঠিতে কী আছে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনটির সাথে  আলোচিত ভিডিওটিতে থাকা ভিডিও প্রতিবেদনটির মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

৩ মিনিট ৩৫ সেকেন্ডের ভিডিও প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এখানেও বিএনপি’র পক্ষ থেকে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পাঠানো চিঠির প্রেক্ষিতে করা সংবাদ প্রতিবেদন এটি। 

এই প্রতিবেদনেও জাতিসংঘ নির্বাচন বন্ধের ঘোষণা দিয়েছে সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ হয়নি। 

ভিডিও যাচাই- ৪

এই অংশে দেশীয় অনলাইন গণমাধ্যম জাগো নিউজের লোগো সম্বলিত একটি ভিডিও প্রতিবেদন দেখানো হয়। পরবর্তীতে অনুসন্ধানে জাগো নিউজের ইউটিউব চ্যানেলে গত ১ জানুয়ারি “নির্বাচন ঠেকাতে জাতিসংঘের হস্তক্ষেপ চেয়ে বিএনপির চিঠি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিও প্রতিবেদনটির সাথে আলোচিত ভিডিওটিতে থাকা ভিডিও প্রতিবেদনটির মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

উক্ত সংবাদ প্রতিবেদন পর্যবেক্ষণ করে দেখা যায়, এখানেও শুধু বিএনপি’র পক্ষ থেকে জাতিসংঘে চিঠি পাঠানোর কথা বলা হয়েছে। 

এছাড়া, জাতিসংঘ নির্বাচন বন্ধের ঘোষণা দিয়েছে কি না এবিষয়ে অনুসন্ধান করে জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যম এ-সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। পাশাপাশি জাতিসংঘের ফেসবুক পেজ, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলেও এ-সংক্রান্ত কিছু পাওয়া যায়নি। 

মূলত, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল এই নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর বিএনপি’র পক্ষ থেকে বিরোধী দলবিহীন ‘একতরফা’ নির্বাচন উল্লেখ করে জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে চিঠি দেওয়ার খবর বেরোয় গণমাধ্যমে। এরই প্রেক্ষিতে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে “নির্বাচন বন্ধ করতে জাতিসংঘে চিঠি পাঠালো বিএনপি, নির্বাচন স্থগিত করার ঘোষণা জাতিসংঘের” শীর্ষক দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়। তবে অনুসন্ধানে জানা যায়, প্রচারিত দাবিটি সঠিক নয়। অধিক ভিউ পাবার আশায় সাংবাদিক মোস্তফা ফিরোজ এবং সাংবাদিক মঞ্জুরুল আলম পান্নার জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে দেওয়া চিঠির বিষয়ে বক্তব্য দেওয়ার ভিডিও এবং একই বিষয়ে কালবেলা ও জাগো নিউজের করা সংবাদ প্রতিবেদনকে যুক্ত করে চটকদার থাম্বনেইল ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে,  জাতিসংঘ নির্বাচন বন্ধের কোনো ঘোষণা দেয়নি। এছাড়া, আন্তর্জাতিক ও দেশীয় গণমাধ্যমে এ সংক্রান্ত কোনো তথ্যও পাওয়া যায়নি।

সুতরাং, বিএনপি জাতিসংঘে চিঠি দিলেও তার প্রেক্ষিতে জাতিসংঘ নির্বাচন বন্ধের ঘোষণা দিয়েছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img