ভাস্কর্যের ভিডিওকে ইমাম কর্তৃক পানিতে জ্বীন বন্দি করার দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি “সত্যি কারের জিন কে ইমাম সাহেব বন্ধি করে রেখেছেন পানিতে, জিন কে দেখতে লাখো মানুষের ভির” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে ছড়িয়ে পড়েছে।

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এটি ইমাম সাহেবের বন্দি করে রাখা কোনো জিন নয় বরং এটি ইস্তাম্বুলে রাষ্ট্রপতি ভবনের সামনে অবস্থিত একটি ভাস্কর্য।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, “Türkiye Gazetesi” নামের একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১৫ জুলাই “Saraçhane 15 July Monument Opened” (অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিওটির ৫ মিনিট ৫০ সেকেন্ড হতে ৬ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত সাম্প্রতিক সময়ে টিকটকের আলোচিত ভিডিওটির সঙ্গে মিল পাওয়া যায়।

পাশাপাশি, ‘CNNTURK’ নামের ওয়েবসাইটে ২০১৮ সালের ১৫ জুলাই “Saraçhane 15 Temmuz Anıtı” açıldı” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

ইমাম
screenshot cnnturkey

মূলত, ইস্তাম্বুলে শোভাময় পুল থেকে যারা অজু করে তাদের দৃশ্যকে কেন্দ্র করে ২০১৮ সালে রাষ্ট্রপতি ভবনের সামনে মেট্রোপলিটন মিউনিসিপ্যালিটি (IMM) দ্বারা নির্মিত একটি ভাস্কর্যের ধারনকৃত ভিডিওকে সম্রতিক সময়ে এটি ইমাম সাহেব কর্তৃক পানি বন্দি করে রাখা জিন দাবি করে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ইস্তাম্বুলে একটি ভাস্কর্যের ভিডিওকে সাম্প্রতিক সময়ে এটি ইমাম সাহেব কর্তৃক বন্দি করে রাখা জিন দাবিতে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Türkiye Gazetesi YT: Saraçhane 15 Temmuz Anıtı Açıldı
CNNTURK: “Saraçhane 15 Temmuz Anıtı” açıldı – Son Dakika Flaş Haberler

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img