থ্রি ইডিয়টস ২ নির্মাণের ঘোষণা হয়নি

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “3 idiots 2 is coming” শীর্ষক শিরোনামে একটি ডিজিটাল ব্যানার প্রচারিত হচ্ছে। অর্থাৎ, দাবি করা হচ্ছে বলিউড সিনেমা “থ্রি ইডিয়টস” এর সিকুয়্যাল আসছে।

Facebook Screenshot 
যা দাবি করা হচ্ছে

থ্রি ইডিয়টস সিনেমার মূল চরিত্র আমির খান, আর. মাধবন ও শারমান যোশির প্রেস কনফারেন্সের ছবি সম্বলিত একটি ডিজিটাল ব্যানারের মাধ্যমে দাবি করা হচ্ছে যে রাজকুমার হিরানি পরিচালিত জনপ্রিয় বলিউড সিনেমা থ্রি ইডিয়টস এর সিক্যুয়াল থ্রি ইডিয়টস ২ আসছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায় যে, উক্ত ব্যানারের সাথে থ্রি ইডিয়টস ২ সিনেমার কোনো সম্পর্ক নেই বরং, ব্যানারটি ড্রিম ইলেভেন নামক একটি ফ্যান্টাসি ক্রিকেট অ্যাপের প্রমোশনাল ভিডিওর দৃশ্য থেকে সংগৃহীত হয়েছে।

যেভাবে গুজবের সূত্রপাত

গত ৩রা ফেব্রুয়ারি থ্রি ইডিয়টস সিনেমার অভিনেতা শারমান জোশির সদ্য মুক্তিপ্রাপ্ত ‘Congratulations’ সিনেমার প্রমোশনের উদ্দেশ্যে তার ভেরিফাইড টুইটার একাউন্ট থেকে একটি ভিডিও ক্লিপ আপলোড করেন তিনি। সেই প্রমোশনাল ভিডিওতে থ্রি ইডিয়টস সিনেমার মুখ্য

Source: Twitter Screenshot

 তিন কলাকুশলীর পুনর্মিলনীর সূত্র ধরে থ্রি ইডিয়টস সিনেমার সিক্যুয়াল আলোচনা শুরু হয়। 

Screenshot: www.bollywoodlife

এরপরে, সিনেমাটির প্রধান তিন অভিনেতার প্রেস কনফারেন্সের দৃশ্যায়ন এর একটি ছবি (আলোচিত ছবিটি) সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হয়। এই ছবিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হয় “থ্রি ইডিয়টস” সিনেমার সিকুয়্যাল আসছে।।


এমনকি পরবর্তীতে কারিনা কাপুরবোমান ইরানি এই প্রেস কনফারেন্সের দৃশ্যায়ন এর একটি ছবিকে কেন্দ্র করে “থ্রি ইডিয়টস” এর সিকুয়্যাল আসছে কিনা এরকম কন্টেন্টের একটি ভিডিও তৈরি করে ইনস্টাগ্রামে পোস্ট করেন। যদিও উভয়েই ভিডিওতে তিনি হ্যাশট্যাগ হিসেবে “Ad” শব্দটা উল্লেখ করেছেন। তাদের (বিশেষ করে কারিনা কাপুর এর) ইনস্টাগ্রাম পোস্টকে কেন্দ্র করে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবিটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

Screenshot: Instagram/Kareena Kapoor
অনুসন্ধান

রিসার্ভ ইমেজ সার্চের মাধ্যমে প্রেস কনফারেন্সের দৃশ্যায়ন এর স্থিরচিত্রটি ড্রিম ইলেভেন নামক ভারতীয় ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম এর ইউটিউব চ্যানেলে গত ২৬শে মার্চ আপলোডকৃত একটি ভিডিওতে খুঁজে পাওয়া যায়। ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায় এটি ড্রিম ইলেভেন তথা ফ্যান্টাসি ক্রিকেট প্ল্যাটফর্ম এর প্রমোশনাল ভিডিও। ভিডিওটিতে থ্রি ইডিয়টস এর সিক্যুয়াল সম্পর্কিত কোনো তথ্য উল্লেখ করা হয় নি।

Source: Youtube Screenshot 

পাশাপাশি, থ্রি ইডিয়টস সিনেমার পরিচালক রাজকুমার হিরানির ভেরিফাইড ফেসবুক পেজ ও টুইটার প্রোফাইল পর্যবেক্ষণ রিউমর স্ক্যানার। সেখানেও, থ্রি ইডিয়টস সিনেমার সিক্যুয়াল মুক্তির ব্যাপারে কোনো তথ্য খুঁজে পাওয়া যায় নি।

Source: Facebook Screenshot

তবে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া থ্রি ইডিয়টস সিনেমার সিক্যুয়াল তৈরির গুঞ্জন নিয়ে ভারতের মূলধারার কয়েকটি গণমাধ্যম প্রকাশিত প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। থ্রি ইডিয়টসের সিক্যুয়াল নির্মাণ বিষয়ক এসব প্রতিবেদন দেখুন The Economic Times (আর্কাইভ), Times Now (আর্কাইভ) , Hindustan Times (আর্কাইভ)।

Source: The Economic Times

কিন্তু মূলধারার গণমাধ্যমে প্রকাশিত এসব প্রতিবেদনে থ্রি ইডিয়টসের সিক্যুয়াল নির্মাণের কোনো নির্ভরযোগ্য তথ্য খুঁজে পাওয়া যায়নি। এসকল প্রতিবেদনে থ্রি ইডিয়টস মুভির সিক্যুয়াল নির্মাণের সম্ভাবনার বিষয়েই আলোকপাত করা হয়েছে মাত্র। 

মূলত, থ্রি ইডিয়টস সিনেমার অভিনেতা শারমান যোশি এর সিনেমার প্রমোশনের ভিডিও এবং ফ্যান্টাসি ক্রিকেট প্ল্যাটফর্ম “ড্রিম১১” এর প্রোমোশনাল ভিডিওতে থ্রি ইডিয়টস সিনেমার প্রধান তিন অভিনেতা পারফর্ম করার কারণে এই ভিডিওর স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে “থ্রি ইডিয়টস আসছে” দাবিতে প্রচার হয়েছে। এছাড়াও,  থ্রি ইডিয়টস সিনেমার অভিনেত্রী কারিনা কাপুর ও অন্যতম প্রধান অভিনেতা বোমান ইরানি এই প্রেস কনফারেন্সের দৃশ্যায়ন এর একটি ছবিকে কেন্দ্র করে “থ্রি ইডিয়টস” এর সিকুয়্যাল আসছে কিনা এরকম কন্টেন্টের একটি ভিডিও তৈরি করে ইনস্টাগ্রামে হ্যাশট্যাগে “Ad” শব্দটা উল্লেখ পোস্ট করেন। তাদের (বিশেষ করে কারিনা কাপুর এর) ইনস্টাগ্রামএই পোস্টকে কেন্দ্র করে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবিটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, বলিউডের জনপ্রিয় এই সিনেমার সিক্যুয়াল নির্মাণের ব্যাপারে অতীতেও বহুবার গুঞ্জন উঠেছে। ২০১৮ সালের ২০ জুন ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া প্রকাশিত একটি প্রতিবেদনে পরিচালক রাজু হিরানির বরাত দিয়ে জানায়, থ্রি ইডিয়সের সিক্যুয়াল তৈরির কাজ স্ক্রিপ্টিং এর পর্যায়ে রয়েছে। কিন্তু, সম্প্রতি থ্রি ইডিয়টস এর কলাকুশলী কিংবা পরিচালক কোনো পক্ষ থেকেই সিক্যুয়াল নির্মাণের ব্যাপারে কোনো নিশ্চিত তথ্য জানানো হয় নি।

প্রসঙ্গত, ইতোপূর্বে বিনোদন ক্ষেত্রের বিভিন্ন বিষয় নিয়ে বেশকিছু ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে “থ্রি ইডিয়টস সিনেমার সিক্যুয়াল নির্মাণ হচ্ছে” বা “থ্রি ইডিয়টস আসছে” শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img