রবিবার, জুলাই 21, 2024
spot_img

মাদক গ্রহণের এই ভিডিওটি এমপি নিক্সনের মেয়ে নাজোরা মুজিব চৌধুরীর নয়

সম্প্রতি, ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর মেয়ে দাবিতে এক নারীর মাদক গ্রহণের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

নিক্সনের মেয়ে

যা দাবি করা হচ্ছে

মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী এমপি নির্বাচিত হওয়া উপলক্ষে তার মেয়ের মাদক গ্রহণের ভিডিও এটি।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে প্রচারিত সবচেয়ে ভাইরাল ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৫ লক্ষ ২৮ হাজার বার। এছাড়া, ভিডিওটি ১ শত ৭১ টি পৃথক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওতে দেখানো নারী সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর মেয়ে নন। ভিডিওতে মাদক গ্রহণ করা নারীর প্রকৃত পরিচয় না পাওয়া গেলেও নিক্সন চৌধুরীর মেয়ের চেহারার সাথে উক্ত নারীর চেহারার কোনো মিল পাওয়া যায়নি। 

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ের জন্য শুরুতে সংসদ নিক্সন চৌধুরীর মেয়ের চেহারার সাথে আলোচিত দাবিতে দাবিতে প্রচারিত ভিডিওর নারীর চেহারার চেহারা মিলিয়ে দেখার চেষ্টা করে রিউমর স্ক্যানার।

এ বিষয়ে অনুসন্ধানে নিক্সন চৌধুরীর মেয়েকে নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায় নিক্সন চৌধুরীর মেয়ের নাম নাজোরা মুজিব চৌধুরী।

উক্ত সূত্র ধরে অনুসন্ধানে এমপি নিক্সন চৌধুরীর অফিসিয়াল ভ্যারিফাইড ফেসবুকে পেজে ২০২৩ সালের ২২ ডিসেম্বর প্রকাশিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার একটি ভিডিওতে তার মেয়ে নাজোরা মুজিব চৌধুরীর বক্তব্য খুঁজে পাওয়া যায়।

তবে নিক্সন চৌধুরীর ফেসবুক পেজে প্রচারিত তার মেয়ে নাজোরা মুজিব চৌধুরীর ছবির সাথে আলোচিত ভিডিওর মাদক গ্রহণ করা নারীর চেহারার কোনো মিল খুঁজে পাওয়া যায় নি।

Video Comparison: Rumor Scanner

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে নাজোরা মুজিব চৌধুরীকে নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যম প্রকাশিত প্রতিবেদনে (, , ) থাকা তার ভিডিও ও ছবির সাথে আলোচিত ভিডিওর নারীর চেহারা বিশ্লেষণ করেও কোনো মিল পায়নি রিউমর স্ক্যানার টিম।

তবে অনুসন্ধানে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর নারীর আসল পরিচয় খুঁজে পাওয়া সম্ভব হয়নি।

এছাড়া, একই ভিডিওটি ২০২৩ সালে পৃথক পৃথক দাবিতে (ছাত্রলীগ নেত্রী পোস্ট (আর্কাইভ), শামীম ওসমানের স্ত্রী পোস্ট (আর্কাইভ) প্রচার করা হয়। তবে ঐ সকল পোস্টে দাবি সমর্থিত কোনো তথ্যপ্রমাণ উপস্থাপন করা হয়নি। 

মূলত, সম্প্রতি ফেসবুকে এক নারীর মাদক গ্রহণের একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে ভিডিওর নারী ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর মেয়ে নাজোরা মুজিব চৌধুরী। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে নিক্সন চৌধুরীর মেয়ে নাজোরা মুজিব চৌধুরীর চেহারার সাথে প্রচারিত ভিডিওতে মাদক গ্রহণ করা নারীর চেহারা মিল খুঁজে পাওয়া যায়নি। আলোচিত ভিডিওটি অতীতেও ভিন্ন ভিন্ন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হলেও এই নারীর প্রকৃত পরিচয় জানা যায়নি।

উল্লেখ্য, পূর্বে একই ভিডিও সংসদ সদস্য শামীম ওসমানের স্ত্রীর মাদক গ্রহণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় দাবিটিকে মিথ্যা হিসেবে শুনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, এমপি নিক্সন চৌধুরীর মেয়ে নাজোরা মুজিব চৌধুরী দাবিতে ভিন্ন এক নারীর মাদক গ্রহণের ভিডিও ফেসবুকে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img