বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

নারীদের ভোটের লাইনে দাঁড়িয়ে থাকার এই ছবিটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয়

সম্প্রতি, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গাইবান্ধা-৫ আসনে নারী ভোটারদের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি প্রচার করা হয়েছে।

নারী

ফেসবুকে প্রচারিত ছবিটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২৩ সালে একই আসনের উপনির্বাচনের সময়ে তোলা ছবি।

ছবিটির বিষয়ে অনুসন্ধানে বেসরকারি ইলেক্ট্রনিক গণমাধ্যম ‘সময় টিভি’র ওয়েবসাইটে ২০২৩ সালের ৪ জানুয়ারি “কেন্দ্রে কেন্দ্রে নারী ভোটারের দীর্ঘ লাইন” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে সংযুক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২২ সালের ২২ জুলাই গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া মারা গেলে একই বছরের ১২ অক্টোবর উপনির্বাচনের আয়োজন করা হয়। তবে অনিয়মের অভিযোগে নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। পরবর্তীতে ২০২৩ সালের  ৪ জানুয়ারি পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

মূলত, ২০২৩ সালের ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচন হয়। সেসময় উক্ত নির্বাচন নিয়ে গণমাধ্যমে নারী ভোটারদের দীর্ঘ লাইনের একটি ছবি প্রকাশিত হয়। সম্প্রতি সেই ছবিটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গাইবান্ধা-৫ আসনে নারী ভোটারদের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে।

সুতরাং, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গাইবান্ধা-৫ আসনে নারী ভোটারদের ছবি দাবিতে ২০২৩ সালের উপনির্বাচনের ছবি ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img