শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বক্তব্যের ভিডিও দাবিতে ভিন্ন ব্যক্তির বক্তব্য প্রচার 

গত ১৯ মে ইরান-আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন শেষে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ঐ হেলিকপ্টারে তার সাথে সফরসঙ্গী হিসেবে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হয়েছেন। 

এরইমধ্যে একটি জনসমাবেশে ইব্রাহিম রাইসির বক্তব্য দেওয়ার দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ইব্রাহিম রাইসি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটিতে বক্তব্যরত ব্যক্তি ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নয় বরং ভিডিওতে বক্তব্যরত ব্যক্তি ইরাকের আহদ আল্লাহ ইসলামী আন্দোলনের প্রতিষ্ঠাতা সাইয়্যেদ হাশেম আল-হায়দারি।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে Pure Stream নামক একটি ইসলামিক ওয়েবসাইটে “RUN ZIONISTS! BEFORE THE COLLAPSE OF ISRAEL! | SAYYID HASHIM AL-HAIDARI | ARABIC SUB ENGLISH” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে থাকা ২ মিনিট ১৫ সেকেন্ডের একটি ভিডিও পাওয়া যায়। ভিডিওটি পর্যবেক্ষণ করে ১ মিনিট ৫৮ সেকেন্ডে দেওয়া বক্তব্যের সাথে আলোচিত বক্তব্যটির মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, বক্তব্য প্রদানকারী ব্যক্তির নাম সাইয়্যেদ হাশেম আল-হায়দারি। তিনি ইরাকের আহদ আল্লাহ ইসলামী আন্দোলনের প্রতিষ্ঠাতা।

পরবর্তীতে অনুসন্ধানে ‘Mr. Hashem Al-Haidari’ (ইংরেজি অনূদিত) নামক একটি ইউটিউব চ্যানেলে গত বছরের ১৩ অক্টোবর “The full speech: “Israel is dying” | Mr. Hashem Al-Haidari” (ইংরেজি অনূদিত) শীর্ষক শিরোনামে ৩১ মিনিট ১০ সেকেন্ডের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

৩১ মিনিট ১০ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ১৯ মিনিট ৪৬ সেকেন্ড থেকে উক্ত ভিডিওটির কিছু অংশের সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে।

Video Comparison By Rumor Scanner 

উক্ত ভিডিওটির ক্যাপশনে বক্তব্য দেওয়া ব্যক্তির নাম ‘সাইয়্যেদ হাশেম আল-হায়দারি’ বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া, জনাব হাশেম আল-হায়দারি বেঁচে আছেন। এমনকি প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে তিনি বক্তব্যও দিয়েছেন। 

অর্থাৎ, জনসমাবেশে বক্তব্য দেওয়ার ভিডিওটি ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নয়।

মূলত, গত বছরের অক্টোবর মাসে একটি জনসমাবেশে বক্তব্য দেন ইরাকের আহদ আল্লাহ ইসলামী আন্দোলনের প্রতিষ্ঠাতা সাইয়্যেদ হাশেম আল-হায়দারি। সম্প্রতি সেই বক্তব্যের কিছু অংশ কেটে ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বক্তব্য দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

সুতরাং, আহদ আল্লাহ ইসলামী আন্দোলনের প্রতিষ্ঠাতা সাইয়্যেদ হাশেম আল-হায়দারির বক্তব্য দেওয়ার ভিডিওকে ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বক্তব্য দেওয়ার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img