শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

পর্তুগালের নীল ড্রাগন নদীর ভাইরাল ছবিটি মহাকাশ থেকে নয়, বিমান থেকে তোলা হয়েছে

সম্প্রতি, মহাকাশ থেকে তোলা পর্তুগালের নীল ড্রাগন নদীর ছবি দাবিতে ড্রাগনের অবয়ব সদৃশ একটি নদীর ছবি “পর্তুগালের নীল ড্রাগন নদী মহাকাশ থেকে তোলা ছবি” শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আার্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আার্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আার্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ড্রাগন রিভারের ছবিটি মহাকাশ থেকে নয় বরং বিমান থেকে তোলা হয়েছে। Docious নামের একজন রেডিট ব্যবহারকারী আর্মস্টারডাম থেকে মরকেচে যাওয়ার পথে বিমান থেকে পর্তুগালের ওডেলিট নদী বা ড্রাগন রিভারের এই ছবিটি তোলেন।

অনুসন্ধানের শুরুতে আলোচিত নীল ড্রাগন রিভারের ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে Docious নামের একজন Reddit ব্যবহারকারীর অ্যাকাউন্টে হুবহু ছবিটি পাওয়া যায়।

Docious ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর তার Reddit অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করেন। ব্যবহারকারী দাবি করেন, ছবিটি পর্তুগালের ওডেলিট নদীর উপর থেকে তোলা। আর্মস্টারডাম থেকে মরকেচের ফ্লাইটে যাওয়ার পথে ছবিটি তোলা হয়েছিল।

Screenshot: Docious

অনুসন্ধানে আরও জানা যায়, আলোচিত স্থানের ছবি নিয়ে সামাজিক মাধ্যমে বর্তমানে এখন বেশ প্রচারহলেও, এটি প্রকৃতপক্ষে আলোচনায় আসে ২০১০ সালে যখন স্টিভ রিচার্ডস নামের একজন ফটোগ্রাফার “দ্য ব্ল ড্রাগন” শিরোনামে উপর থেকে তোলা এই নদীর একটি ছবি পোস্ট করেন। তার তোলা ছবি নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করলে রিচার্ডাস তার Flickr page -এ ছবির সত্যতা ব্যাখ্যা করেন। 

Screenshot: Flickr page
Screenshot: Flickr page

Times of India এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, একবার ফটোগ্রাফার স্টিভ রিচার্ডস কার্ডিফ থেকে ফোরো যাওয়ার ফ্লাইটে বাধেঁর উপর দিয়ে যাওয়ার সময় তার ক্যামেরায় নদীর ছবি তোলেন যা অস্বাভাবিকভাবে বাঁকানো এবং গাঢ় নীল রঙের দেখাচ্ছিল। তিনি ছবিটি তখন তার সামাজিক মাধ্যমে শেয়ার করলে দ্রুত ভাইরাল হয়ে যায়।

এই নদী বিষয়ে বিস্তারিত জানতে পর্তুগালের পর্যটন সাইট VisitPortugal.com এ বিস্তারিত পর্যবেক্ষণ   করে রিউমর স্ক্যানার। ওয়েবসাইটে তারা লিখছে, ওডেলিট পর্তুগালের কাস্ত্রো মারিম পৌরসভার আলগার্ভে অবস্থিত। বাধঁ বা ডেমটি নদীর উপর নির্মিত। জলধারাটি দেখতে নীল ড্রাগনের মতো। এটি চীনা সংষ্কৃতিতে শক্তি, সাহস ও সৌভাগ্যের প্রতিক হিসেবে ব্যবহার করা হয়। 

Screenshot: VisitPortugal.com

উল্লেখ্য, এটি একটি জলধারা। এটি ১৯৯৮ সালে ওডেলিট নদীর উপর বাধঁ দিয়ে তৈরি করা হয়েছিল।

মূলত, সম্প্রতি ড্রাগন এর অবয়ব সদৃশ একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নীল ড্রাগন নদীর মহাকাশ থেকে তোলা ছবি’ দাবিতে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়।  Docious নামের একজন Reddit ব্যবহারকারীর যিনি আর্মস্টারডাম থেকে মরকেচের ফ্লাইটে যাওয়ার পথে বিমান থেকে ছবিটি তুলেছিলেন। যা তিনি ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বরে তার রেডিট অ্যাকাউন্টে প্রকাশ করেন। 

সুতরাং, পর্তুগালের নীল ড্রাগন নদীর বিমান থেকে তোলা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে মহাকাশ থেকে তোলা ছবি দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img