বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

বাংলাদেশের নয়, গরুর মাংসে সিরিঞ্জ দিয়ে পানীয় ঢুকানোর ভিডিওটি বলিভিয়ার

সম্প্রতি, “কি খাচ্ছেন আসলে গরুর মাংশের নামে? দেখুন ব্যবসায়ীদের কারবার ! ওরা মনে করে ওরা কখনোই মরবেনা।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ভিডিওটি লক্ষ্য করলে দেখা যায় গরুর মাংসে সিরিঞ্জের মাধ্যমে পানীয় ঢুকানো হচ্ছে।

এছাড়া ভিডিওর মন্তব্য ঘরে অনেক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি বাংলাদেশ থেকে ধারণ করা মনে করে মন্তব্য করেছেন।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গরুর মাংসে সিরিঞ্জের মাধ্যমে পানীয় ঢুকানোর ভিডিওটি বাংলাদেশের নয় বরং ভিডিওটি বলিভিয়ার। প্রকৃতপক্ষে, এটি গরুর মাংস রান্নার পূর্বে পানি ও লবণ প্রবেশ করানোর ভিডিও।

ভিডিওটির সত্যতা জানতে কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে EL TAPEQUE CONDIMENTOS নামক টিকটক অ্যাকাউন্টে ২০২৩ সালের ২৩ জুলাইয়ে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি একটি মাস্টার গ্রিল ওয়ার্কশপের ভিডিও।

একই ভিডিওতে একজন টিকটক ব্যবহারকারী, এই পদ্ধতি সুরক্ষিত কিনা জানিতে চাইলে EL TAPEQUE CONDIMENTOS নামক টিকটক অ্যাকাউন্ট থেকে জানানো হয়, মাংসটির সম্পূর্ণ অংশ ১৬ ঘন্টা যাবৎ রান্না করা হবে। তাই সব জায়গায় পানি এবং লবণ মিশ্রিত দ্রবণ পুরো মাংসে প্রবেশ করানো হচ্ছে। (বাংলায় অনূদিত)

Screenshot: Tiktok

EL TAPEQUE CONDIMENTOS নামক টিকটক অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে দেখা যায় এটি বলিভিয়া ভিত্তিক মাংস রন্ধনকারী প্রতিষ্ঠানের একটি অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টে এই ভিডিও ছাড়াও একাধিক মাংস রান্নার ভিডিও আছে।

Screenshot: Tiktok

মূলত, বলিভিয়ার EL TAPEQUE CONDIMENTOS নামক একটি মাংস রন্ধনকারী একটি টিকটক অ্যাকাউন্ট থেকে ২০২৩ সালে গরুর মাংসে সিরিঞ্জ দিয়ে পানি ও লবণ মিশ্রিত দ্রবণ ঢুকানোর একটি ভিডিও প্রকাশ করে। সম্প্রতি, সেই ভিডিওটিই বাংলাদেশে গরুর মাংসে পানি ঢুকানোর দাবিতে প্রচারিত হয়েছে।

সুতরাং, বলিভিয়ার একটি মাংস রন্ধন বিষয়ক টিকটক অ্যাকাউন্টে গরুর মাংসে সিরিঞ্জ দিয়ে পানি ও লবণ মিশ্রিত দ্রবণ ঢুকানোর ভিডিও বাংলাদেশে গরুর মাংসে পানি ঢুকানোর দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img