ইন্ডিয়ান আইডলের মঞ্চে আযান দেওয়ার ভিডিওটি এডিটেড

সম্প্রতি, এক ব্যক্তির নাচের মঞ্চে আযান দেওয়ার একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে  একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, নাচের মঞ্চে আযান দেওয়া হয়েছে দাবিতে যে ভিডিওটি প্রচারিত হচ্ছে তা সঠিক নয় বরং ইন্ডিয়ান আইডল নামক ভারতের একটি গানের প্রতিযোগিতার একটি এপিসোডের ভিডিওতে আযানের ভিডিও জুড়ে দিয়ে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ভারতীয় টেলিভিশন চ্যানেল Set India এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ০৫ এপ্রিল আপলোডকৃত জুনিয়র ইন্ডিয়ান আইডল টিভি শো এর একটি ভিডিও খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচিত ভিডিওটির কিছু অংশের মিল রয়েছে।

Source: Set India Youtube Channel 

ভিডিওটিতে শাহরুখ খান ও শ্রেয়া ঘোষাল এর পোশাক ও অভিব্যক্তি থেকে নিশ্চিত হওয়া যায় যে, আলোচ্য ভিডিওর কিছু অংশ ইন্ডিয়ান আইডল জুনিয়রের উক্ত এপিসোড থেকে সংগ্রহ করা হয়েছে।

Rumor Scanner Collage

পাশাপাশি, ইন্ডিয়ান আইডল জুনিয়রের উক্ত এপিসোডটি পর্যালোচনা করে সেই এপিসোড আযান দেওয়ার কোনো ঘটনা খুঁজে পায়নি রিউমর স্ক্যানার। আর ইন্ডিয়ান আইডল একটি গানের প্রতিযোগিতার প্লাটফর্ম। কিন্তু ছড়িয়ে পড়া পোস্টগুলোতে একে নাচের মঞ্চ বলে দাবি করা হচ্ছে। 

পরবর্তীতে, অনুসন্ধানের মাধ্যমে আলোচ্য ভিডিওটি প্রথম ২০২২ সালের ১৫ ই জুন Sobuj Khan-সবুজ খান নামের ফেসবুক আইডির একটি পোস্টে (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

পোস্টের ক্যাপশনে বলা হয়, “ভিডিওটি ইডিট করে তৈরি করা।”

Source: Facebook Screenshot

অধিকতর অনুসন্ধানে, Sobuj Khan-সবুজ খান নামের জনৈক ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের একটি ভিডিও পোস্ট থেকে নিশ্চিত হওয়া যায় যে আলোচ্য ভিডিওটি সবুজ খান নামের ব্যক্তিরই তৈরি করা এবং ভিডিওটি তিনি এডিটিং টুলস ব্যবহার করে তৈরি করেছেন।

Source: Facebook Screenshot

মূলত, সম্প্রতি এক ব্যক্তির নাচের মঞ্চে আযান দেওয়ার একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধান করে জানা যায়, ভিডিওটি এডিটেড। ভারতের গানের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ইন্ডিয়ান আইডল জুনিয়র এর একটি এপিসোডের মধ্যে আযান দেওয়ার ভিন্ন একটি ভিডিও জুড়ে দিয়ে নাচের মঞ্চে আযান শীর্ষক দাবিতে ভিডিওটি প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বেও ব্রিটেন’স গট ট্যালেন্ট এর মঞ্চে আযান শোনানোর দাবিতে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে সেটি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, নাচের মঞ্চে আযান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img