ব্রিটেন’স গট ট্যালেন্ট টেলিভিশন প্রোগ্রামে আযান শোনানোর ভিডিওটি এডিটেড

“গান গাওয়ার প্রলোভন দেখিয়ে আজান শুনিয়ে দিলেন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ‘ব্রিটেন’স গট ট্যালেন্ট’ নামের টেলিভিশন প্রোগ্রামে আযান শোনানোর বাস্তব ভিডিও দাবিতে বিগত কিছুদিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। ইউটিউবে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিট্রেন’স গট ট্যালেন্ট টেলিভিশন প্রোগ্রামে আযান শোনানোর আলোচিত ভিডিওটি বাস্তব নয় বরং উক্ত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘Midy Tanjung’ নামের একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৯ আগস্টে “Masyallah❗️TOP Adzan Americant Got Talent Bikin Semua Juri sangat Kagum Best Audition / parodyAGT” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

উল্লিখিত ইউটিউব ভিডিওটির বর্ণনায় ইন্দোনেশিয়ান ভাষায় লিখা রয়েছেঃ “video ini hanya berbentuk parodi atau editan saja, untuk berbagi atau menghibur kalian semua.”  যা গুগল ট্রান্সলেটরের সাহায্যে অনুবাদ করলে হয়: “এই ভিডিওটি শুধুমাত্র একটি প্যারোডি বা সম্পাদনা, শেয়ার বা আপনাদের সকলকে বিনোদন দেওয়ার জন্য।” 

অর্থাৎ, উক্ত ভিডিওটি একটি প্যারোডি ভিডিও, যা বিনোদনের উদ্দেশ্যে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে। 

তাছাড়া, Midy Tanjung হলো একজন ইন্দোনেশিয়ান ইউটিউবার। তার ইউটিউব চ্যানেলটিতে একই ধরণের অনেক ভিডিও রয়েছে, সে মূলত বিনোদনের উদ্দেশ্যে এই ধরণের প্যারোডি ভিডিও তৈরি করে তার ইউটিউব চ্যানেলে প্রকাশ করে থাকে।

ব্রিটেন

মূলত, Midy Tanjung নামের একজন ইন্দোনেশিয়ান ইউটিউবারের বিনোদনের উদ্দেশ্যে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা একটি ভিডিওকে ব্রিটেন গট ট্যালেন্ট টেলিভিশন প্রোগ্রামে আযান শোনানোর বাস্তব ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

আলোচিত ভিডিওটি এডিট করা কিনা তা অধিক নিশ্চিতের জন্য ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ব্রিটেন’স গট ট্যালেন্ট এর ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২৮ এপ্রিলে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর কিছু খণ্ডিত দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটির কিছু দৃশ্যের মিল লক্ষ্য করা যায়।

পাশাপাশি, উপরে উল্লিখিত একই ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৬ জুলাইয়ে প্রকাশিত অন্য একটি ভিডিওর কিছু খণ্ডিত দৃশ্যের সাথেও আলোচিত ভিডিওটির কিছু দৃশ্যের মিল লক্ষ্য করা যায়।

সুতরাং, Midy Tanjung নামের একজন ইন্দোনেশিয়ান ইউটিউবারের বিনোদনের উদ্দেশ্যে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা একটি ভিডিওকে ব্রিটেন গট ট্যালেন্ট টেলিভিশন প্রোগ্রামে আযান শোনানোর বাস্তব ভিডিও দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img