ঐশীর মুখে ‘কাউয়া কাদের’ শীর্ষক গান দাবিতে প্রচারিত ভিডিওটি বিকৃত

সম্প্রতি, “ঐশীর মুখে কাওয়া কাদেরের ভাইরাল গান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

কাউয়া কাদের

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সংগীতশিল্পী ফাতিমা তুয যাহরা ঐশী ‘কাউয়া কাদের’ শীর্ষক কোনো গান গাননি বরং ঐশীর পরিবেশিত ভিন্ন একটি গানের ভিডিওর সাথে কাউয়া কাদের শীর্ষক গানের অডিও জুড়ে দিয়ে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই 

আলোচিত ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Bangla Baul Media নামের ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি “ঐশীর গানে উরাধুরা নাচ | এক আকাশের তারা তুই একা গুনিস নে | ঐশীর গান | Oishi New song 2023” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

উক্ত ভিডিও পর্যবেক্ষণ আলোচিত ভিডিওর সাথে মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওতে সংগীত শিল্পী ঐশীকে আইয়ুব বাচ্চুর বিখ্যাত গান ‘এক আকাশের তারা’ পরিবেশন করতে দেখা যায়। এছাড়াও, ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি ক্রিস্টাল মার্টিন নামের একটি গার্মেন্টস কর্তৃক আয়োজিত কনসার্টের ভিডিও।

Comparison By Rumor Scanner

অডিও যাচাই

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Bangladesh Political News নামের ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২১অক্টোবর “কাওয়া কাদের কে নিয়ে অস্থির বিনোদনের সম্পুর্ন নতুন গান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর অডিও গানের সাথে আলোচিত ভিডিওর গানের অডিওর মিল খুঁজে পাওয়া যায়। 

Source: Bangladesh Political News 

এ থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ঐশীর কনসার্টের ভিডিওর সাথে ভিন্ন একটি গানের অডিও যুক্ত করে আলোচিত বিষয়টি প্রচার করা হয়েছে।

মূলত, ক্রিস্টাল মার্টিন নামের একটি গার্মেন্টস কোম্পানি কর্তৃক আয়োজিত কনসার্টে সংগীতশিল্পী ফাতিমা তুয যাহরা ঐশী আইয়ুব বাচ্চুর ‘এক আকাশ তারা’ গানটি পরিবেশন করেন। তার সেই পরিবেশনার ভিডিওর সাথে ভিন্ন একটি গানের অডিও ডিজিটাল প্রযুক্তির সাহায্যে যুক্ত করে  ঐশী ‘কাউয়া কাদের’ শীর্ষক গান গেয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরে’র নাম জড়িয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, “ঐশীর মুখে কাওয়া কাদেরের ভাইরাল গান” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img