ভিডিওটি জাকির নায়েকের গাড়িবহরের নয়

সম্প্রতি, ইসলামী স্কলার জাকির নায়েকের গাড়িবহর শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

২০২০ সালে একই দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য ভিডিওটি জাকির নায়েকের গাড়িবহরের ভিডিও নয় বরং, রানি দ্বিতীয় এলিজাবেথের ২০১৫ সালে ফ্রাঙ্কফুর্ট এয়ারপোর্ট যাত্রার গাড়িবহরের ভিডিও।

ভিডিওটির স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Temidayo London নামের ফেসবুক পেজে ২০২০ সালের ২১ আগস্টের একটি পোস্টে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিও থেকে জানা যায়, ভিডিওটি রানি এলিজাবেথের এয়ারপোর্ট যাত্রার সময় ধারণকৃত।

Source: Facebook Screenshot

পরবর্তীতে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, News Naira নামের ওয়েবসাইটে ২০২১ সালে প্রকাশিত “8 Most Protected People In The World” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধ খুঁজে পাওয়া যায়। নিরাপত্তারক্ষীর বিচারে শীর্ষ ৮ বিশ্বনেতারা একটি তালিকা খুঁজে পাওয়া যায়। তালিকার ৪ নম্বরে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের সিকিউরিটির স্থিরচিত্রের মাঝেও আলোচ্য ভিডিওর কি-ফ্রেমের সাথে মিল খুঁজে পাওয়া যায়।

Source: News Naira 

অনুসন্ধানে ইউটিউবে ২০১৫ সালের ২৭ জুন আপলোডকৃত “Queen Elizabeth II and Enormous Escort Entourage on a cleared Highway at Frankfurt” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ডেসক্রিপশন থেকে নিশ্চিত হওয়া যায় যে, আলোচ্য ভিডিওটি ২০১৫ সালের ২৫ জুন রানি দ্বিতীয় এলিজাবেথের ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে যাত্রার ভিডিও।

Screenshot source: Youtube

রানি দ্বিতীয় এলিজাবেথের গাড়িবহরের সাথে আলোচ্য ভিডিওর গাড়ি বহরের তুলনামূলক বিশ্লেষণ করে মিল খুঁজে পায় রিউমর স্ক্যানার।

Rumor Scanner Collage

তাছাড়া, বার্লিনের অফিশিয়াল সাইট থেকেও নিশ্চিত হওয়া যায়, ২০১৫ সালের ২৫ জুন রানি দ্বিতীয় এলিজাবেথ ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে যাত্রা করেছিলেন। 

মূলত, সম্প্রতি জাকির নায়েকের গাড়িবহর দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। রানি দ্বিতীয় এলিজাবেথের ২০১৫ সালের ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে যাত্রাকালীন তার গাড়িবহরের একটি ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বে ওমানে জাকির নায়েক গ্রেপ্তার হয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে পড়লে সেটি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, রানি দ্বিতীয় এলিজাবেথের গাড়িবহরের একটি ভিডিওকে জাকির নায়েকের গাড়িবহর দাবি করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ন মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img