ভিডিওটি কাশ্মীরের চেনাব নদীর উপরের সেতুতে ট্রেন ট্রায়ালের নয়

সম্প্রতি, “কাশ্মীরে চেনাব নদীর উপর তৈরী বিশ্বের সর্বোচ্চ সেতুর উপর আজ ট্রেনের ট্রায়াল রান হয়ে গেল সফলতার সাথে! জয় ভারত” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি কাশ্মীরে চেনাব নদীর উপরের সেতুতে ট্রেন ট্রায়ালের নয় বরং এটি চীনের বেইপানজিয়াং নদীর উপরের সেতুতে ট্রেন চলাচলের ভিডিও ।

আলোচিত ভিডিওটির স্থিরচিত্র থেকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি চীনের সংবাদ সাইট ‘DDPC’ তে “World Super Bridge Story! Shuihong Railway Beipanjiang Bridge: No. 1 in the world in the “railway world (ইংরেজিতে অনূদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ভিডিওটি সম্বলিত একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়।

Screenshot from DDPC

প্রতিবেদনে উল্লেখ করা হয়, শুইহং রেলওয়ে বেইপানজিয়াং ব্রিজটি (চীনের) লিউপানশুই শহরের শুইচেং জেলার ইংপান টাউনশিপ এবং জিনজি টাউনশিপের সংযোগস্থলে বেইপানজিয়াং নদী উপত্যকায় অবস্থিত।“

Screenshot from DDPC

পাশাপাশি ‘Highestbridge.com’ নামক সেতুর তথ্য বিষয়ক সাইটে “Beipanjiang Railway Bridge Shuibai” শীর্ষক শিরোনামে আলোচিত ভিডিওর স্থিরচিত্র সম্বলিত একটি প্রতিবেদন পাওয়া যায়। যদিও এই প্রতিবেদনটি অন্তত ৬ বছরের পুরোনো হওয়ায় এখানে পূর্বের নাম (শুইবাই) উল্লেখ করা হয়েছে।

Screenshot from Highestbridge

কাশ্মীরের চেনাব নদীর উপর নির্মিত সেতুর বিষয়ে কি জানা যায়

অনুসন্ধানে, ভারতের রেল মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট  ‘Ministry of Railways’ এ “A feat of engineering: Chenab Bridge, World’s highest railway arch bridge” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওতে কাশ্মিরের চেনাব নদীর উপর নির্মিত সেতুর একটি ভিডিও পাওয়া যায়। 

Screenshot from Twitter

সেতু দুইটির কাঠামোর ডিজাইন দেখতে প্রায় একরকম হলেও নদীর গতিপথ, পেছনের দৃশ্য, সেতুর রং এবং সেতুর একপাশের তীরের দৃশ্যে পার্থক্য দেখা যায়।

Image Collage by Rumor Scanner

পরবর্তীতে, অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম ‘Abplive’ এ গত ২৬ এ মার্চ তারিখে “WATCH: Railway Minister Inspects World’s Highest Rail Bridge Being Built Over River Chenab In J&K” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় কাশ্মিরের চেনাব নদীর উপর নির্মিত সেতু এখনো চালু হয়নি। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, সেতুটি এই বছরের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুতে চালু হতে পারে।

Screenshot from Apblive

মূলত, গত ২৬ মার্চে ভারতের রেল মন্ত্রী আশ্বীনি বিষ্ণু কাশ্মীরে্র চেনাব নদীর উপর নির্মিত সেতু পরিদর্শন করেন। সেখানে রেললাইনে লড়িতে চড়ে একটি প্রথমিক ট্রায়ালে তিনি অংশগ্রহণ করেন। পরবর্তীতে প্রায় একইরকম দেখতে চীনের একটি সেতুতে রেল চলাচলের ভিডিওকে কাশ্মীরের চেনাব নদীর উপর তৈরী সেতুতে রেলের ট্রায়াল দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়।

উল্লেখ্য, ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি চীনের সংবাদ সাইট ‘DDPC’ প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “শুইবাই রেলওয়ে নাম পরিবর্তন করে বর্তমানে শুইহং রেলওয়ে রাখা হয়েছে। প্রসঙ্গত, ইতোপূর্বেও ভিডিও ভিত্তিক প্রচারিত বেশকিছু তথ্য যাচাই করে বেশকিছু প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে চীনের একটি সেতুতে ট্রেন চলাচলের ভিডিওকে কাশ্মীরের চেনাব নদীর উপরের সেতুতে ট্রেন ট্রায়ালের ভিডিওটি দাবি করা হচ্ছে; যা সম্পুর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img