ভিডিওটি জর্ডান থেকে কোনো সৈন্যের ফিলিস্তিনে প্রবেশের নয় 

সম্প্রতি, “জর্দার থেকে মুজাহিদের দল ঢোকার চেষ্টা করছে ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করতে আল্লাহ ওদের সহায় হবেন ইনশাআল্লাহ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করে দাবি করা হচ্ছে, জর্ডান থেকে সৈন্যেরা ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করার জন্য ফিলিস্তিনে প্রবেশের চেষ্টা করছে। 

জর্ডান

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করার জন্য জর্ডান থেকে মুজাহিদদের ফিলিস্তিনে প্রবেশের দাবিতে প্রচারিত ভিডিওটি ভিন্ন ঘটনার। প্রকৃতপক্ষে এটি ইসরায়েলের নারী সেনাদের ফিলিস্তিনের পশ্চিম তীরের ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকা জর্ডান ভ্যালির বাসিন্দা এবং দর্শনার্থীদের সাথে বাকবিতন্ডার সময়কার একটি ভিডিও। 

এ নিয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে গত ৩০ জুন ‘KUNAL BISWAS – NEWS, Technology, Shorts’ নামক একটি ইউটিউব চ্যানেলে “Fearless Israeli Woman Operatives” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওটির বিস্তারিত বর্ণনায় বলা হয়, জর্ডান ভ্যালির আইন সাককাউটে আরব এবং ইসরায়েল নারী সেনাদের মধ্যে সংঘর্ষ। পরবর্তীতে উক্ত তথ্যের সূত্র ধরে অনুসন্ধানে গত ৩০ জুন ‘Younis Tirawi‘ নামক ফিলিস্তিন সম্পর্কিত বিষয়ে কর্মরত একজন সাংবাদিকের এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) প্রদত্ত একটি টুইটে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Younis Tirawi X 

উক্ত টুইটটিতে থাকা বর্ণনা থেকে জানা যায়, জর্ডান ভ্যালিতে ইসরায়েল বসতি স্থাপনকারীদের সাথে টুইটকারী সাংবাদিকের বন্ধু এবং জর্ডান ভ্যালি অ্যাক্টিভিস্ট আয়মান ঘ্রায়েব এর মধ্যে সংঘর্ষকে কেন্দ্র করে ইসরায়েলের নারী সেনাদের জর্ডান ভ্যালির বাসিন্দা এবং দর্শনার্থীদের সাথে বাকবিতন্ডা শুরু হয়।

অর্থাৎ, ভিডিওটি জুন মাস থেকেই ইন্টারনেটে বিদ্যমান এবং এর প্রেক্ষাপটও ভিন্ন। অপরদিকে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরু হয় গত ৭ অক্টোবর থেকে।

মূলত, মধ্যপ্রাচ্যের পশ্চিম তীরে অবস্থিত জর্ডান ভ্যালি ইসরায়েল এবং ফিলিস্তিনের বিরোধপূর্ণ একটি অঞ্চল। জর্ডান ভ্যালিতে গত ৩০ জুন এইন সাককাউটের বাসিন্দা এবং স্থানীয় জর্ডান অ্যাক্টিভিস্টের সাথে  ইসরায়েলের বসতি স্থাপনকারীদের সংঘর্ষের জেড় ধরে ইসরায়েল নারী সেনাদের বাকবিতন্ডা শুরু হয়। ঐ ঘটনার ধারণকৃত একটি দৃশ্যকেই সম্প্রতি জর্ডান থেকে মুজাহিদের দল ফিলিস্তিনিদের পক্ষে যুদ্ধ করতে ফিলিস্তিনে ঢোকার চেষ্টা করছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, গত জুনে ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকা জর্ডান ভ্যালিতে ইহুদি বসতি স্থাপনকারী, সেখানে ঘুরতে আসা দর্শনার্থী ও ইসরায়েলি সেনাদের মধ্যে বাকবিতন্ডার একটি ভিডিওকে জর্ডান থেকে মুজাহিদদের ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করতে আসার দাবিতে প্রচার করা হচ্ছে যা মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img