পাক বাহিনীর আত্মসমর্পণের দৃশ্যযুক্ত পাকিস্তানি ক্রিকেটারদের ভাইরাল ছবিটি এডিটেড 

সম্প্রতি, “ভারতের স্টেডিয়ামে ১৯৭১ সালে পাকিস্তানি সৈন্যরা বাংলাদেশের কাছে আত্নসমর্পণ করার সেই ছবি দেয়ালে টাঙানো এবং ঠিক সেই ছবির সামনে দিয়ে পাকিস্তান দলের প্লেয়াররা হেঁটে যাচ্ছে।” শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

পাক বাহিনীর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯৭১ সালের আত্মসমর্পণের ছবির সামনে দিয়ে পাকিস্তানি ক্রিকেটাররা হেঁটে যাচ্ছে দাবিতে প্রচারিত ছবিটি আসল নয় বরং পাকিস্তানি ক্রিকেটারদের হেঁটে যাওয়ার সময়ের একটি স্থিরচিত্র এডিট করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সৈন্যদের আত্মসমর্পণের ঐতিহাসিক ছবিটি বসিয়ে ভুয়া এ দাবি প্রচার করা হয়েছে। এছাড়া, প্রচারিত স্থিরচিত্রটি স্টেডিয়ামের নয় প্রকৃতপক্ষে হায়দ্রাবাদ এয়ারপোর্টে ধারণ করা।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করার মাধ্যমে ভারতীয় গণমাধ্যম NDTV তে গত ২৮ সেপ্টেম্বর “Pakistan Cricket Team Arrives In India After Seven Years Ahead Of Cricket World Cup 2023” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে প্রচারিত ছবিটির কাছাকাছি ফ্রেমের একটি ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিতে পাক বাহিনীর আত্মসমর্পণের ঐতিহাসিক সেই ছবিটি দেখা যায়নি।

Screenshot: NDTV

ভারতীয় আরেক গণমাধ্যম ZEENEWS এ গত ২৭ সেপ্টেম্বর প্রকাশিত একটি ফটো স্টোরিতেও আলোচিত ছবিটির সাথে প্রায় হুবহু মিল রয়েছে এমন একটি ফ্রেমের ছবি খুঁজে পাওয়া যায় এবং সেখানেও দেয়ালে কোনো ছবি দেখা যায়নি।

Screenshot: Zee News

গত ২৭ সেপ্টেম্বর একটি টুইটার(বর্তমানে এক্স) অ্যাকাউন্টে একটি পোস্টে ছবির সাথে আলোচিত দাবির ছবিটির হুবহু মিল পাওয়া যায়। আসল ছবিতে দেয়ালে ১৯৭১ সালের সেই ঐতিহাসিক আত্মসমর্পণের ছবি কিংবা অন্য কোনো ছবি দেখা যায়নি।

Screenshot : X/MSDianabhii 

পরবর্তীতে One Sports নামের একটি ইউটিউব চ্যানেলে পাকিস্তান ক্রিকেট দলের ভারতের হায়দ্রাবাদ এয়ারপোর্টে পৌছানোর একটি ভিডিও খুঁজে(আর্কাইভ) পাওয়া যায়। ভিডিওর ১০তম সেকেন্ডের দৃশ্যের সাথে দাবির ছবির দৃশ্যের হুবহু মিল পাওয়া যায়। পুরো ভিডিওচিত্র পর্যবেক্ষণ করে দেয়ালে পাকিস্তানি সৈন্যদের আত্মসমর্পণের ঐতিহাসিক সেই ছবি পাওয়া যায়নি।

Photo Comparison by Rumor Scanner

মূলত, বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তান ক্রিকেট দল গত ২৭ সেপ্টেম্বর ভারতের হায়দ্রাবাদ এয়ারপোর্টে পৌছায়। হায়দ্রাবাদ এয়ারপোর্টে পাকিস্তানি ক্রিকেটারদের হেঁটে যাওয়ার সময়ের একটি স্থিরচিত্র এডিট করে সেখানে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ করার ঐতিহাসিক ছবিটি বসিয়ে এই ভুয়া দাবি প্রচার করা হয়েছে।

সুতরাং, পাকিস্তানি ক্রিকেটাররা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের সেই ঐতিহাসিক ছবির সামনে দিয়ে হেঁটে যাচ্ছে দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img