শনিবার, জুলাই 20, 2024
spot_img

পূর্ণিমাস্নাত জলপ্রপাতের ভাইরাল ছবিটি এডিটেড

সম্প্রতি, “ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টিনেল রকের ঠিক পশ্চিমে ইয়োসেমাইটের দক্ষিণ দিকে অ্যাঞ্জেল জলপ্রপাতের উপর নেমে আসা একটি পূর্ণিমা” শীর্ষক শিরোনামে একটি পূর্ণিমাস্নাত জলপ্রপাতের একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

পূর্ণিমাস্নাত

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা যায় এসব পোস্টে ৪৭ হাজারের অধিক প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা। পোস্টগুলোতে ৯০০ এর অধিক মন্তব্য করা হয়েছে। এছাড়াও পোস্টগুলো দুই হাজারেরও অধিকবার পোস্টগুলো শেয়ার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত পোস্টগুলোর ক্যাপশনে বলা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়োসেমাইট পার্কে অ্যাঞ্জেল জলপ্রপাতের উপর নেমে আসা একটি পূর্ণিমার ছবি এটি। প্রতি বছর কয়েক দিনের জন্য, মনে হয় যেন চাঁদ জলপ্রপাতের মধ্য দিয়ে নেমে যাচ্ছে- বলেও দাবি করা হয় পোস্টগুলোতে। ফলে অনেক নেটিজেন ছবিটিকে বাস্তব মনে করে নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় পূর্ণিমাস্নাত জলপ্রপাতের ছবিটি বাস্তব কোনো ছবি নয় বরং দুটি ভিন্ন ছবিকে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট করে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে।

ছবিটির সত্যতা যাচাইয়ের জন্য অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে rsvn_La Luna নামের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০১৭ সালের ২৬ জুলাই এর একটি পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Indication By Rumor Scanner

উক্ত পোস্টের ক্যাপশন থেকে জানা যায় আলোচিত ছবিটি উক্ত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ব্যবহারকারী নিজেই এডিটিং এর মাধ্যমে তৈরি করেছেন।

পরবর্তীতে, উক্ত পোস্টের ক্যাপশনের সূত্র ধরে ফটোগ্রাফার Marc Bouldoukian এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ও NASA’র ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিন্ন ভিন্ন দুটি ছবি খুঁজে পায় রিউমর স্ক্যানার। 

Image By Rumor Scanner

উক্ত ছবি দুটি পর্যবেক্ষণ করে স্পষ্টতই প্রতীয়মান হয় যে আলোচিত ছবিটি এ দুটি ছবির সমন্বয়েই তৈরি করা হয়েছে।

Risvan নামের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটির অ্যাবাউট সেকশন থেকে জানা যায়, Risvan নামের উক্ত ইনস্টাগ্রাম ব্যবহারকারী একজন ডিজিটাল আর্টিস্ট। এছাড়াও অ্যাকাউন্টটিতে বহু এডিটেড ছবি ও ভিডিও খুঁজে পাওয়া যায়।

Source: Instagram

এছাড়াও, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে npr এর ওয়েবসাইটে ২০১২ সালের ২১ ফেব্রুয়ারি “From Waterfall To Lavafall: Yosemite’s Fleeting Phenomenon” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি নিবন্ধ খুঁজে পাওয়া যায়।

ource: npr

উক্ত নিবন্ধ থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে সূর্য দিগন্ত রেখায় ঢলে পড়লে পার্কের জলপ্রপাতে সোনালি রংয়ের পানির অনিন্দ্য সুন্দর এই দৃশ্যের অবতারণা ঘটে।

মূলত, রিসভান নামের একজন ডিজিটাল আর্টিস্ট ২০১৭ সালে ফটোগ্রাফার Marc Bouldoukian এর ধারণকৃত একটি জলপ্রপাতের ছবি ও NASA’র ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের একটি পূর্ণ চাঁদের ছবি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে পূর্ণিমাস্নাত জলপ্রপাতের একটি ছবি তৈরি করেন। উক্ত ছবিকেই সম্প্রতি বাস্তব ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাঞ্জেল জলপ্রপাতের উপর নেমে আসা পূর্ণিমার ছবি দাবিতে একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img