সোমবার, জুলাই 22, 2024
spot_img

এইচএসসি পরীক্ষা পেছানো হয়েছে দাবিতে আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির নামে ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

আগামী ৩০ জুন থেকে শুরু হবে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এরই প্রেক্ষিতে, ‘সকল বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৪ স্থগিত প্রসঙ্গে’ একটি বিজ্ঞপ্তি ছবি সামাজিক মাধ্যমে প্রচার করা হয়েছে।

বিজ্ঞপ্তিটিতে উল্লেখ করা হয়েছে, ‘কিছু অঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় সকল বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ৩০ জুন/২০২৪ হতে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষাসমূহ ২৮ জুলাই/২০২৪ পর্যন্ত স্থগিত থাকবে। প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২৯ জুলাই/২০২৪ হতে পরীক্ষাসমূহ যথারীতি অনুষ্ঠিত হবে। স্থগিত পরীক্ষাসমূহের সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

পরীক্ষা পেছানো

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ)

এছাড়া, রিউমর স্ক্যানারের অফিসিয়াল ফেসবুক পেজে ম্যাসেজ দিয়ে বেশ কয়েকজন ব্যবহারকারী বিজ্ঞপ্তিটি ফ্যাক্টচেক করার অনুরোধ জানিয়েছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত বিজ্ঞপ্তিটি বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে গত ২০ জুলাই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই বিজ্ঞপ্তিটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে আলোচিত বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। প্রকাশের তারিখ হিসেবে ২৩ জুন, ২০২৪ তারিখের কথা উল্লেখ করা হয়েছে এবং বিজ্ঞপ্তিটিতে বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি, অফিস: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা লেখা রয়েছে। 

উক্ত তথ্যের সূত্র ধরে  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর ওয়েবসাইট পর্যবেক্ষণ করে আলোচিত বিজ্ঞপ্তিটি খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম। তবে, বন্যার কারণে পরীক্ষা পেছানো নিয়ে গত ২০ জুন বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি পাওয়া যায়। 

Screenshot from dhaka Education Board Website

বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় সিলেট বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ৩০ জুন/২০২৪ হতে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষাসমূহ ৮ জুলাই/২০২৪ পর্যন্ত স্থগিত থাকবে। প্রকাশিত সময়সূচি অনুযায়ী ৯ জুলাই/২০২৪ হতে পরীক্ষাসমূহ যথারীতি অনুষ্ঠিত হবে। স্থগিত পরীক্ষাসমূহের সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সিলেট বিভাগ ব্যতীত বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং অন্য ৮টি (সিলেট শিক্ষা বোর্ড ব্যতীত) সাধারণ শিক্ষা বোর্ডের পরীক্ষাসমূহ প্রকাশিত সময়সূচি অনুযায়ী যথারীতি ৩০ জুন/২০২৪ হতে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, উক্ত ওয়েবসাইটে এইচএসসি বিষয়ে এই বিজ্ঞপ্তির পর আর কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। 

এদিকে, বিজ্ঞপ্তি দুইটি বিশ্লেষণ করে গত ২০ জুন ঢাকা বোর্ড এর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির ফরম্যাটের সাথে আলোচিত বিজ্ঞপ্তির তথ্যগত পার্থক্য পাওয়া গেলেও ফরম্যাটের মিল পাওয়া যায়। 

আলোচিত বিজ্ঞপ্তিতে প্রকাশের তারিখ হিসেবে ২০ জুন এর পরিবর্তে ২৩ জুন ও সিলেট বিভাগের পরিবর্তে সকল বিভাগ উল্লেখ করা হয়েছে। এছাড়া ২০ জুনের বিজ্ঞপ্তিতে ০৮ জুলাই পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকার কথা বলা হলেও আলোচিত বিজ্ঞপ্তিতে তা ২৮ জুলাই বলে উল্লেখ করা হয়েছে।

Indicated by Rumor Scanner

তাছাড়া, আলোচিত বিজ্ঞপ্তিটিতে শব্দচয়নে একটি বড় অসামঞ্জস্যতা লক্ষ্য করে রিউমর স্ক্যানার টিম। তা হলো- আলোচিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সকল বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, সিলেট। যেটি অর্থবহ কোনো বাক্য নয়। কারণ সকল বিভাগের আওতাধীন হলে শুধু সিলেট বোর্ড নয়, তা দেশের সকল শিক্ষাবোর্ড এর কথা উল্লেখ থাকার কথা।

Comparison by Rumor Scanner

আলোচিত দাবির বিষয়ে অধিকতর নিশ্চিতে রিউমর স্ক্যানার কথা বলেছে বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারের সাথে। তপন কুমার সরকার বলেছেন, বিজ্ঞপ্তিটি ভুয়া।

অর্থাৎ, সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কর্তৃক গত ২০ জুন প্রকাশিত বিজ্ঞপ্তিটি এডিট বা সম্পাদনা করে আলোচিত বিজ্ঞপ্তিটি প্রচার করা হয়েছে।

মূলত, সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতির কারনে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি গত ২০ জুন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। পরবর্তীতে  সেই বিজ্ঞপ্তিটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে আগামী ২৮ জুলাই পর্যন্ত সকল বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষাসমূহ স্থগিত থাকবে শীর্ষক দাবি সম্বলিত বিজ্ঞপ্তিটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, বন্যার কারণে সকল বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষাসমূহ ২৮ জুলাই পর্যন্ত স্থগিত করার দাবিটি মিথ্যা এবং উক্ত প্রচারিত বিজ্ঞপ্তিটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

  • মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা: বিজ্ঞপ্তি
  • Statement from:  Professor Tapan Kumar Sarkar
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img