শনিবার, জুলাই 20, 2024
spot_img

বিভিন্ন ক্যাটাগরিতে বৈশ্বিক র‌্যাঙ্কিং এ বাংলাদেশের অবস্থান দাবিতে প্রচারিত তালিকাটি বিভ্রান্তিকর

সম্প্রতি, বিভিন্ন খাতে বৈশ্বিক র‌্যাঙ্কিং এ বাংলাদেশের অবস্থান দাবিতে একটি তালিকা ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

যা দাবি করা হয়েছে

শিক্ষায় ১৩৭ টা দেশের মধ্যে ১২৪ তম।
ফুটবলে ২০৪ টা দেশের মধ্যে ১৯২ তম।
বিশ্বের বসবাস অযোগ্য শহরের মধ্যে ঢাকা ২য়।
দুর্নীতিতে ২০৪ টি দেশের মধ্যে বাংলাদেশ ৭ম।
স্বাস্থ্যসেবায় ১৬৭ টা দেশের মধ্যে ১০৬ তম।
সুখী দেশের তালিকায় ১৩৭ দেশের মধ্যে ১১৮ তম।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।


উক্ত দাবিতে লিংডইনে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে ইনস্টাগ্রামে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত পোস্টগুলোতে বৈশ্বিক র‌্যাঙ্কিং এ শিক্ষা, ফুটবল, দুর্নীতি ও সুখী দেশের তালিকায় বাংলাদেশ এবং বসবাস অযোগ্যতা বিচারে ঢাকার বর্তমান অবস্থান দাবিতে প্রচারিত তথ্যগুলো সঠিক নয়। তবে, স্বাস্থ্য সেবায় বাংলাদেশের অবস্থান দাবিতে প্রচারিত দাবিটি সত্য।

বাংলাদেশ কি বর্তমানে শিক্ষায় ১৩৭ টি দেশের মধ্যে ১২৪ তম?

আন্তর্জাতিকভাবে স্বীকৃত বৈশ্বিক শিক্ষা সংক্রান্ত তিনটি সূচক হলো- বৈশ্বিক জ্ঞান সূচক, বৈশ্বিক উদ্ভাবন সূচক এবং গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্স। তাই আলোচিত দাবি যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম এই তিনটি সূচকের সর্বশেষ তালিকায় বাংলাদেশের অবস্থান জানার চেষ্টা করে।

বৈশ্বিক জ্ঞান সূচক

সর্বশেষ ২০২৩ সালে প্রকাশিত বৈশ্বিক জ্ঞান সূচকের তালিকা থেকে জানা যায়, ১৫৪ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২ তম।

এছাড়া, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ও মিয়ানমারকে পেছনে ফেলে বাংলাদেশ পঞ্চম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পরের অবস্থানে যথাক্রমে পাকিস্তান (১১৭ তম) এবং মিয়ানমার (১১৮ তম)।

Screenshot: knowledge4all.com

বৈশ্বিক উদ্ভাবন সূচক

World Intellectual Property Organization (WIPO) এর ওয়েবসাইটে বৈশ্বিক উদ্ভাবন সূচক – ২০২৩ এর তালিকা অনুযায়ী, ১৩২ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৫ তম এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালকে (১০৮ তম) পেছনে চতুর্থ স্থানে অবস্থান করছে। এই তালিকায় বাংলাদেশ থেকে ভারত (৪০ তম), পাকিস্তান (৮৮ তম) ও শ্রীলংকা (৯০ তম) এগিয়ে আছে।

Screenshot: WIPO

গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্স

Global Talent Competitiveness Index এর ওয়েবসাইটে গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্স – ২০২৩ এর তালিকা অনুযায়ী ১৩৪ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৩ তম এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশ থেকে শ্রীলংকা (৯০ তম), ভারত (১০৩  তম), নেপাল (১০৭ তম) ও পাকিস্তান (১০৯ তম) এগিয়ে রয়েছে।

Screenshot: Insead.edu

এছাড়া, Global Talent Competitiveness Index এর ওয়েবসাইটে গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্স – ২০২০ এর তালিকায় থাকা তথ্য অনুযায়ী সেসময়ে ১৩২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৪ তম থাকার তথ্য পাওয়া যায়। যার সাথে আলোচিত দাবির মিল রয়েছে।

এই তালিকায়ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সর্বনিম্ন অবস্থানে ছিল। এই তালিকায় বাংলাদেশ থেকে ভারত (৭২ তম), শ্রীলংকা (৮২ তম), ভুটান (৯২ তম), পাকিস্তান (১০৬ তম) ও নেপাল (১২১ তম) এগিয়ে ছিল।

Screenshot: Insead.edu

বিশ্বের বসবাস অযোগ্য শহরের মধ্যে ঢাকা কি ২য়?

ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক The Global Liveability Index 2023 শীর্ষক শিরোনামে প্রকাশিত বৈশ্বিক বসবাসযোগ্য শহরের তালিকা থেকে জানা যায়, বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৭৩টি দেশের মধ্যে ১৬৪ তম এবং বসবাস অযোগ্য শহরের তালিকায় ৭ম অবস্থানে রয়েছে।

Screenshot: eiu.com

তবে, ২০১৮ সালে ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক প্রকাশিত বৈশ্বিক বসবাস অযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা ২য় অবস্থানে অবস্থানে ছিল।

দুর্নীতিতে ২০৪ টি দেশের মধ্যে বাংলাদেশ কি ৭ম?

এ বিষয়ে অনুসন্ধানে বার্লিন ভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক প্রকাশিত দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২৩-এ দেখা যায় বাংলাদেশের অবস্থান নিম্নক্রম অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে ১০ তম। 

Screenshot: transparency.org

জাতীয় দৈনিল দ্যা ডেইলি স্টারে ২০২৪ সালের ৩০ জানুয়ারি “দুর্নীতি সূচকে দুই ধাপ অবনতি বাংলাদেশের: টিআই” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

স্বাস্থ্যসেবায় ১৬৭ টা দেশের মধ্যে বাংলাদেশ কি ১০৬ তম?

এ বিষয়ে অনুসন্ধানে জার্মান ভিত্তিক ডেটা এবং ভিজ্যুয়ালাইজেশন প্লাটফর্ম স্ট্যাটিস্টা এর ওয়েবসাইটে স্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থা র‍্যাংকিং – ২০২৩ এর তালিকা 

অনুযায়ী স্বাস্থ্যসেবায় ১৬৭ টা দেশের মধ্যে বাংলাদেশের ১০৬ তম হওয়ার দাবিটি সত্য।

Screenshot: Statista

সুখী দেশের তালিকায় ১৩৭ দেশের মধ্যে বাংলাদেশ ১১৮ তম?

এ বিষয়ে অনুসন্ধানে World Happiness Report এর ওয়েবসাইটে World Happiness Report 2024 এর তালিকা থেকে জানা যায় ১৪৩ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৯ তম।

Screenshot: World Happiness Report

তবে গত বছর অর্থাৎ ২০২৩ সালে World Happiness Report এর ওয়েবসাইটে World Happiness Report 2023 এর প্রকাশিত তালিকা অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৩৭ দেশের মধ্যে ১১৮ তম ছিল।

ফুটবলে ২০৪ টি দেশের মধ্যে বাংলাদেশ কী ১৯২ তম?

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) ওয়েবসাইট থেকে জানা যায়, বর্তমানে (২০২৪) ফিফা বিশ্ব র‍্যাংকিং এ পুরুষ দল ১৮৪ তম স্থানে অবস্থান করছে। তবে গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ১৮৩ তম অবস্থানে ছিলো।

এছাড়া, বিগত বছরের বিভিন্ন সময়ে বাংলাদেশ পুরুষ ফুটবল দলের বিভিন্ন অবস্থানে ছিল। ২০২৩ সালে ১৮৩ তম ও ১৯২ তম, ২০২২ সালে ১৮৬ তম ও ১৯২ তম, ২০২১ সালে ১৮৬ তম, ১৮৪ তম ও ১৮৯ তম এবং ২০২০ সালে ১৮৪ তম, ১৮৬ তম ও ১৮৯ তম ছিল।

Screenshot: Fifa

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) ওয়েবসাইট থেকে জানা যায়, বর্তমানে (২০২৪) ফিফা বিশ্ব র‍্যাংকিং এ বাংলাদেশ নারী ফুটবল দল ১৪০ তম স্থানে অবস্থান করছে। 

এছাড়া, বিগত বছরের বিভিন্ন সময়ে বাংলাদেশ পুরুষ ফুটবল দলের বিভিন্ন অবস্থানে ছিলো। ২০২৩ সালে ১৪০ তম ও ১৮৩ তম, ২০২২ সালে ১৪০ তম ও ১৪৭ তম, ২০২১ সালে ১৩৭ তম ও ১৪৩ তম এবং ২০২০ সালে ১৩৪ ছিল।

Screenshot: Fifa

মূলত, সম্প্রতি শিক্ষা, বিশ্বের বসবাস অযোগ্য শহর, দুর্নীতি, স্বাস্থ্যসেবা, ফুটবল এবং সুখী দেশ এই ছয় ক্যাটাগরিতে বাংলাদেশের বৈশ্বিক অবস্থান নিয়ে একটি তালিকা ইন্টারনেটে প্রচারিত হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত তালিকায় বাংলাদেশের স্বাস্থ্যসেবা নিয়ে বৈশ্বিক অবস্থানের তালিকাটি শুধুমাত্র সঠিক। এছাড়া, উক্ত তালিকায় বিশ্বের বসবাস অযোগ্য শহর ক্যাটাগরিতে বাংলাদেশের রাজধানী ঢাকার ২য় অবস্থানের তথ্যটি ২০১৮ সালের এবং বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৮ তম এবং ফুটবলে ২০৪ টি দেশের মধ্যে বাংলাদেশের ১৯২ তম হওয়ার তথ্যগুলো ২০২৩ সালের। এছাড়া বৈশ্বিকভাবে শিক্ষা ক্ষেত্রে বাকি বাংলাদেশের বর্তমান অবস্থান ১৩৭ টি দেশের মধ্যে ১২৪ তম হওয়ার দাবিটি গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্স সূচক অনুযায়ী সঠিক হলেও শিক্ষা সংশ্লিষ্ট বাকি দুইটি সূচক অনুযায়ী এই দাবি সত্য নয়। বর্তমানে বিশ্বের বসবাস অযোগ্য শহর ক্যাটাগরিতে ঢাকার অবস্থান ৭ম। অন্যদিকে বৈশ্বিকভাবে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১০ম, সুখী দেশের তালিকায় ১২৯ তম।

সুতরাং, শিক্ষা, বিশ্বের বসবাস অযোগ্য শহর, দুর্নীতি, ফুটবল, স্বাস্থ্যসেবা এবং সুখী দেশ এই ছয় ক্যাটাগরিতে বাংলাদেশের বৈশ্বিক অবস্থান নিয়ে ইন্টারনেটে প্রচারিত তালিকাটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img