শনিবার, জুলাই 13, 2024
spot_img

যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেওয়ার তথ্যটি ভিত্তিহীন

সম্প্রতি, যুক্তরাষ্ট্রের চাপে পদত্যাগের ঘোষণা দিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষক শিরোনাম এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের চাপে

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেয়নি বরং অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই ০১

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায় ২ মিনিট ১৮ সেকেন্ডের ভিডিওটির শুরুতে একজন সংবাদ পাঠককে একটি সংবাদ প্রতিবেদন পড়ছেন। 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বেসরকারি ইলেক্ট্রনিক মিডিয়া Jamuna TV এর ওয়েবসাইটে ২০২০ সালের ৭ অক্টোবর “গণবিক্ষোভের মুখে কিরগিজিস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনের সংবাদ পাঠকের দৃশ্যের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

 Video Comparison: Rumor Scanner

সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, কিরগিজিস্তানের বিরোধীদলের সহিংস বিক্ষোভের কারণে দেশটির প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ পদত্যাগ করেন। বিক্ষোভরত বিরোধীদলের সমর্থকরা জাতীয় সংসদ ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ ও প্রধান নিরাপত্তা ভবন দখল করে নেয় এবং তারা নির্বাচন কমিশনকে সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে বাধ্য করে।

অর্থাৎ, যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওতে ২০২২ সালে কিরগিজিস্তানের বিরোধীদলের সহিংস বিক্ষোভের কারণে প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ পদত্যাগ করার ঘটনার সংবাদ পাঠের দৃশ্য প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই ০২

আলোচিত ভিডিওটির অনুসন্ধানে বেসরকারি ইলেক্ট্রনিক মিডিয়া Somoy TV এর ইউটিউব চ্যানেলে গত ২৪ সেপ্টেম্বরে “বেগম জিয়ার কিছু হলে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর বিচার হবে” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও প্রতিবেদনের সংবাদ প্রতিবেদনের একটি মূহুর্তের দৃশ্যের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা ও স্থায়ী মুক্তির দাবিতে সরকার বিরোধী আইনজীবীদের সংগঠন ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট পদযাত্রার আয়োজন করে।

এছাড়া দেশিয় এবং আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেওয়ার প্রেক্ষিতে কোনো গ্রহণযোগ্য সূত্রে কোনো সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২২ সালের ৬ অক্টোবর কিরগিজিস্তানের বিরোধীদলের সহিংস বিক্ষোভের কারণে দেশটির প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ পদত্যাগ করেন। সেই সময়ে উক্ত ঘটনা নিয়ে দেশিয় ইলেক্ট্রনিক গণমাধ্যম যমুনা টিভিতে সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়। এছাড়া গত ২৪ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা ও স্থায়ী মুক্তির দাবিতে সরকার বিরোধী আইনজীবীদের সংগঠন ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট পদযাত্রার আয়োজন করে। সম্প্রতি, যমুনা টিভির উক্ত সংবাদ উপস্থাপকের বলা “কিরগিজিস্তানে গণবিক্ষোভের মুখে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী” শীর্ষক বাক্য থেকে কিরগিজিস্তানে শব্দটি বাদ দিয়ে শুধুমাত্র গণবিক্ষোভের মুখে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী শীর্ষক তথ্যে এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা ও স্থায়ী মুক্তির দাবিতে সরকার বিরোধী আইনজীবীদের সংগঠন ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট পদযাত্রার ভিডিও ফুটেজ যুক্ত করে যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেওয়ার দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সুতরাং, কোনো গ্রহণযোগ্য সূত্র ছাড়াই যুক্তরাষ্ট্রের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img