শনিবার, জুলাই 13, 2024
spot_img

কলায় শিল্পকর্মের ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি

সম্প্রতি, “কলা মানে আর্ট, আর্ট মানে শিল্প” শীর্ষক শিরোনামে কলার গায়ে মানুষের মুখের আদলে তৈরি একটি শিল্পকর্মের ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

কলায় শিল্পকর্মের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কলার গায়ে মানুষের মুখের আদলে তৈরি শিল্পকর্মের এই ছবিটি বাস্তব নয় বরং ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স(এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে শ্রীলঙ্কান ডিজিটাল আর্টিস্ট Grim Chazer এর ফেসবুক অ্যাকাউন্টে গত ২৮ জানুয়ারি করা একটি পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Source: Grim Chazer Facebook Account

উক্ত পোস্টের বিবরণীতে #midjourney হ্যাশট্যাগ থেকে বোঝা যায় যে, আলোচিত ছবিটি ছবি তৈরির কৃত্রিম বুদ্ধিমত্তার টুল মিডজার্নি ব্যবহার করে তৈরি করা হয়েছে। 

পরবর্তীতে উক্ত ফেসবুক অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি আরও বহু ডিজিটাল আর্টওয়ার্কের সন্ধান পায় রিউমর স্ক্যানার টিম।

Grim Chazer Facebook Account 

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, উক্ত ফেসবুক ব্যবহারকারী কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ডিজিটাল আর্টওয়ার্ক তৈরি করে থাকেন।

এছাড়াও, একই ফেসবুক অ্যাকাউন্টে গত ৩ ফেব্রুয়ারির একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টে আলোচিত ছবিটির দর্শকপ্রিয়তার প্রমাণস্বরূপ কিছু স্ক্রিনশট যুক্ত করা হয়। 

Grim Chazer Facebook Account

উক্ত পোস্টের ক্যাপশনে স্পষ্টভাবেই উল্লেখ করা হয় ছবিটি Grim Chazer নামের উক্ত ফেসবুক ব্যবহারকারী নিজেই তৈরি করেছেন এবং ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি।

মূলত, Grim Chazer নামের শ্রীলঙ্কান একজন ডিজিটাল আর্টিস্ট কৃত্রিম বুদ্ধিমত্তা টুল মিডজার্নি ব্যবহার করে কলার গায়ে মানুষের মুখের আদলে একটি শিল্পকর্মের ছবি তৈরি করেন। উক্ত ছবিটিকেই বাস্তব শিল্পকর্মের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি পোপ ফ্রান্সিসের ছবিকে বাস্তব দাবিতে প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, কলার গায়ে মানুষের মুখচ্ছবির শিল্পকর্মের ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি করা হয়েছে।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img