বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: মাইন বিস্ফোরণ নয়, সিলেটে টানা ভূমিকম্পের ঘটনাটি প্রাকৃতিক

সম্প্রতি “সিলেটে ভূমিকম্প নয়, হয়েছে মাইন বিস্ফোরণ” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া স্ট্যাটাসে বলা হয় “আমরা সবাই জানি আজকে সিলেটে পাঁচ অথবা সাত বার ভূমিকম্প হয়েছে, কিন্তু প্রকৃতপক্ষে একবারও ভূমিকম্প হয়নি , যে কম্পনটুকু হয়েছে সেটা হল সিলেটস্হ শেভরন কোম্পানি তাদের নিজ এরিয়ায় মাইন বিস্পোরণ ঘটিয়েছে কূপ খননের জন্য, এ বিস্কোরণের সময় সারা সিলেট শহরে কেঁপে উঠেছে, আবহাওয়া অফিস ও ইলেকট্রনিক মিডিয়া তা না জেনে এটাকে ভূমিকম্প হিসেবে প্রকাশ করতেছে , কোন পূর্ব ঘোষণা ছাড়া শেভরন উক্ত বিস্পোরণ ঘটানোর কারণে আগামীকাল তাদের কতৃপক্ষকে জবাব দেওয়ার জন্য ডাকা হয়েছে নগর ভবনে , জাতি আগামী কালই বিস্তারিত জানতে পারবে”।

ভাইরাল হওয়া কিছু পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় সাম্প্রতিক সময়ে সিলেটে টানা ভূমিকম্পের ঘটনাটি মাইন বিস্ফোরণের ফলে ঘটেনি বরং বিষয়টি প্রাকৃতিক।

গত ২৯ মে সকাল থেকেই সিলেটে কয়েক দফায় ভূমিকম্প অনুভূত হয় এবং পরবর্তীতে ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন, প্রথম আলোর প্রতিবেদন দেখুন এখানে।

মমিনুল ইসলামের তথ্যমতে, গতকাল সকাল ১০টা ৩৬ মিনিটে রিখটার স্কেলে ৩ মাত্রার, সকাল ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ডে রিখটার স্কেলে ৪ দশমিক ১ মাত্রার, ১১টা ২৯ মিনিট ৫১ সেকেন্ডে রিখটার স্কেলে ২ দশমিক ৮ মাত্রার এবং ১টা ৫৮ মিনিটে ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্প পর্যবেক্ষক সংস্থা USGS তে গিয়ে ৩০ মে ভারতের উত্তর পূর্বাঞ্চলের ডাউকি ফল্ট বরাপর ৪.২ মাত্রার একটি ভূমিকম্পের রেকর্ড পাওয়া যায়, দেখুন এখানে।

অন্য একটি শীর্ষ ভূমিকম্প পর্যবেক্ষক সংস্থা IRIS এর সাইটে একই ভূমিকম্পের রেকর্ড পাওয়া যায়, দেখুন এখানে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণে পাওয়া কম্পনটির রেকর্ড দেখুন এখানে।

 

 

তবে সামাজিক মাধ্যমে শেভরন কোম্পানির মাইন বিস্ফোরণ নিয়ে বিভ্রান্তিকর তথ্যটি ছড়িয়ে পড়লে শেভরন বাংলাদেশের কমিউনিকেশন ম্যানেজার জাহিদুর রহমান গণমাধ্যমকে জানান “শেভরন গতকাল কোথাও মাইন বিস্ফোরণ ঘটায়নি এবং তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন”।

এছাড়াও ‘অনুমতি না নিয়ে বিস্ফোরণ ঘটানোর কারণে কর্তৃপক্ষকে জবাব দেয়ার জন্য নগর ভবনে ডেকেছেন সিসিক মেয়র।’ এমন তথ্যকে সম্পূর্ণ ভিত্তিহীন জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, দেখুন নিচের ভিডিওতেঃ

অর্থাৎ, প্রাকৃতিকভাবে সংঘটিত দুর্যোগকে শেভরন কোম্পানির মাইন বিস্ফোরণের ঘটনা দাবীতে গুজব ছড়িয়ে পড়েছে।

সুতরাং, শেভরন কোম্পানির মাইন বিস্ফোরণের কারণে সিলেটে ভূমিকম্প অনুভূত দাবীতে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শেভরন কোম্পানির মাইন বিস্ফোরণের কারণে সিলেটে ভূমিকম্প অনুভূত
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img