দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ চুরি হয়নি

সম্প্রতি,’ আল্লামা সাঈদীর কবর থেকে লাশ চুরি হয়ে গেছে‘ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন ভিডিও ( আর্কাইভ), ভিডিও ( আর্কাইভ)। 

একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট ( আর্কাইভ), পোস্ট ( আর্কাইভ), পোস্ট ( আর্কাইভ) এবং পোস্ট ( আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটিকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন ভিডিও ( আর্কাইভ), ভিডিও ( আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দেলাওয়ার হোসাইন সাঈদীর কবর থেকে লাশ চুরি হওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয় বরং দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ তার কবরেই রয়েছে এবং পুরো কবরস্থান কে ঘিরে গেটে তালা দিয়ে রাখা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতেই দেলাওয়ার হোসাইন সাঈদীর কবর থেকে লাশ চুরি হওয়ার দাবিতে প্রচারিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর শিরোনামে দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ চুরি হওয়ার বিষয়ে বলা হলেও ভিডিওতে এমন কোনো তথ্য নেই। 

অর্থাৎ কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই দেলাওয়ার হোসাইন সাঈদীর ছবি এবং ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

এছাড়া প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধান করেও দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ চুরি হওয়া নিয়ে গণমাধ্যমে কোনো প্রকার সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে অনুসন্ধানে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদীর ফেসবুক পেজে গত ২০ আগস্ট প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot Source : Masood Sayedee’s Facebook Page 

উক্ত পোস্ট থেকে জানা যায়, দেলাওয়ার হোসাইন সাঈদীর কবরস্থানকে ঘিরে ফেলা হয়েছে এবং গেটে তালা দেওয়া হয়েছে। কবরস্থানের ভেতরে প্রবেশের কোনো পথ খোলা নেই। 

পরবর্তীতে জাতীয় দৈনিক ‘ দৈনিক ইনকিলাব ‘এর ওয়েবসাইটে গত ১৯ আগস্ট ‘ সাঈদীর কবরস্থানে সার্বক্ষনিক পুলিশ পাহারা‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot source : THE DAILY INQILAB 

প্রতিবেদন থেকে জানা যায়,’জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর কবরস্থানে সার্বক্ষনিক পুলিশ পাহাড়ায় রয়েছে। পুলিশ সেখানে কাউকে দাঁড়াতে বা কবর জিয়ারত করতে দিচ্ছে না।’

অর্থাৎ দেলাওয়ার হোসাইন সাঈদীর কবর থেকে লাশ চুরি হওয়ার মিথ্যা দাবিতে ভিডিওগুলো প্রচার করা হচ্ছে। 

মূলত, গত ১৪ আগস্ট মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু মৃত্যুদণ্ডাদেশ পাওয়া দেলাওয়ার হোসাইন সাঈদী ঢাকার একটি হাসপাতালে মারা যান। পরবর্তীতে ১৫ আগস্ট  তাকে পিরোজপুরের সাঈদী ফাউন্ডেশনের পারিবারিক কবরস্থানে জানাজার পর সমাহিত করা হয়। সম্প্রতি তার কবর থেকে লাশ চুরি হওয়ার দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে জানা যায়,দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ তার কবরেই রয়েছে এবং তার কবরস্থানকে ঘিরে ফেলা হয়েছে এবং গেটে তালা দেওয়া হয়েছে। 

সুতরাং, দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ চুরি হওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img