রেসলার এডি গুয়েরেরোর রিংয়ে থাকাকালীন মারা যাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, ইন্টারনেটে “মালাকুল ম-উত কখন আসবে আল্লাহ ছাড়া কেউ জানেনা” শীর্ষক শিরোনামযুক্ত কিছু ভিডিওতে দাবি করা হচ্ছে মার্কিন পেশাদার কুস্তিগীর এডি গুয়েরেরো রেসলিং রিংয়ে থাকাকালীন অবস্থায় মারা গিয়েছেন। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। উক্ত পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রেসলিং ম্যাচে এডি গুয়েরেরো মারা গিয়েছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং ২০০৫ সালে মারা যাওয়া এই রেসলারের  ২০০৪ সালের একটি ম্যাচের ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে।  

ফেসবুকে ভাইরাল ভিডিওটিতে দেখানো রেসলিং ম্যাচটি কখন অনুষ্ঠিত হয়েছিল সে বিষয়ে অনুসন্ধানে রিউমর স্ক্যানার টিম প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে MusicwweFan নামক একটি ফেসবুক পেইজ থেকে ২০২০ সালের ০২ এপ্রিল আপলোড হওয়া একটি ভিডিও খুঁজে পায় যার শেষের অংশ ছিল ভাইরাল হওয়া ক্লেইম পোস্টের অনুরূপ। 

উক্ত ফেসবুক পোস্টের ক্যাপশনে থাকা “#SmackDown MAY 20, 2004 TV-14” শব্দগুচ্ছ দ্বারা প্রাথমিকভাবে প্রতীয়মান হয় যে, ২০০৪ সালের ২০ মে কোনো একটি টিভি শোতে এই রেসলিং ম্যাচটি দেখানো হয়েছিল। 

Screenshot from Facebook

তাছাড়া, ২০২১ সালের ১৪ এপ্রিল Professional Wrestling Advertisement নামের একটি ফেসবুক পেজে প্রকাশিত পোস্টে বলা হয়, এডি গুয়েরেরো স্ম্যাকডাউন ইভেন্টের সময় হার্ট অ্যাটাকের শিকার হওয়ার কারণে JBL – WWE ইউনিভার্স (জন ব্র্যাডশ লেফিল্ড) এডি গুয়েরেরো কে দ্রুত পরাজিত করে।

Screenshot from Facebook

তবে WWE কর্তৃক ২০০৪ সালের ২০ মে এমন কোনো টেলিভিশন শো প্রকাশিত হয়েছিল সে বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কী-ওয়ার্ড সার্চের মাধ্যমে prowrestling.fandom নামের একটি ওয়েবসাইট থেকে Smackdown নামক একটি টিভি শো এর ব্যাপারে জানা যায় যেটির আয়োজক ছিলো World Wrestling Entertainment (WWE)।

উক্ত টেলিভিশন শো এর একটি পর্ব প্রকাশিত হয়েছিলো ২০০৪ সালের ২০ মে। উক্ত পর্বে এডি গুয়েরেরোর সেই ম্যাচটি দেখানো হয় যেখানে তাকে ম্যাচ চলাকালীন সময়ে গুরুতর অসুস্থ হতে দেখা গিয়েছিল।  

Screenshot from Fandom

তবে Smackdown এর উক্ত এপিসোডে এডি গুয়েরেরো সত্যিই গুরুতর অসুস্থ হয়েছিলো কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। 

বেশ কিছু ফেসবুক পোস্টে দাবি করা হয়, ঐ ম্যাচে গুয়েরেরো হার্ট অ্যাটাক করেছিল। আবার কোনো কোনো পোস্টে দাবি করা হয়, ঐ ম্যাচটিতে তিনি হার্ট অ্যাটাকের মাধ্যমে মারা গিয়েছেন। 

Screenshot from Facebook

তবে যুক্তরাজ্য ভিত্তিক বহুজাতিক কন্টেন্ট নির্মাতা প্রতিষ্ঠান whatculture এর ওয়েবসাইটের প্রকাশিত এক প্রতিবেদনে এই পুরো ব্যাপারটিকেই ভিত্তিহীন বলে উড়িয়ে দেয়া হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়,”এটা সত্য যে, এত লোক ভিডিওগুলোতে মন্তব্য করেছে যে এডি আসলে রিংয়ে মারা গেছে, যা উদ্বেগজনক। ইন্টারনেটে কিছু মানুষ যা দেখে/পড়ে তা বিশ্বাস করে এবং তথ্যের দিকে তাকায় না। সেসব ব্যক্তিদের জন্য প্রশ্ন হচ্ছেঃ আপনি কি সত্যিই মনে করেন যে WWE একটি ম্যাচ চলাকালীন একজন কুস্তিগীর মারা যাওয়ার ফুটেজ প্রচার করবে?  WWE শোষক হতে পারে কিন্তু তারা অতটাও নয়।”

Screenshot from whatculture

একই তথ্য এসেছে ক্রীড়া বিষয়ক ভারতীয় ওয়েবসাইট Sportskeeda এর এক প্রতিবেদনেও। 

প্রতিবেদনে বলা হয়, ঐদিনের ম্যাচে অত্যধিক রক্তক্ষরণ এডি গুয়েরেরোকে দুর্বল করে দেয় তাই তিনি রিংয়ে পড়ে যান। তবে, এটা ছিল একেবারেই সাজানো নাটক। প্রো রেসলিং কিংবদন্তি এডি গুয়েরেরোর মারা যাওয়ার সাথে রেসলিং রিংয়ে পতনের কোনো সম্পর্ক ছিল না। উপরন্তু, এটি যদি হার্ট অ্যাটাক হতো, তাহলে WWE সেগমেন্টটি সম্প্রচার চালিয়ে যেতে পারত না।

 Screenshot Source: Sportskeeda

যাইহোক, সেইদিনের ম্যাচে এডি গুয়েরেরো সত্যিই হার্ট অ্যাটাকের স্বীকার হয়েছিল নাকি সেটা WWE এর সাজানো স্ক্রিপ্ট ছিলো সে ব্যাপারে পুরোপুরি নিশ্চিত না হওয়া গেলেও সেদিন তার মারা যাওয়ার খবরটি যে শতভাগ মিথ্যা সে ব্যাপারে নিশ্চিত রিউমর স্ক্যানার টিম। 

রেসলিং বিষয়ক ওয়েবসাইট ATLETIFO WRESTLING এর প্রতিবেদন থেকে জানা যায়, এডি গুয়েরেরো WWE-তে রিংয়ে মারা যাননি বরং সাবেক এই ডব্লিউডব্লিউই চ্যাম্পিয়ন ২০০৫ সালের ১৩ নভেম্বর মিনেসোটার মিনিয়াপোলিসের ম্যারিয়ট হোটেল সিটি সেন্টারে তার হোটেল কক্ষে মারা যান।

Screenshot from Atlethifo

givemesport নামের একটি ক্রীড়া বিষয়ক ওয়েবসাইটে বলা হয়, ২০০৫ সালের ১৩ নভেম্বর গুয়েরেরো হৃদরোগের জন্য আকস্মিক মৃতুবরণ করেন। মৃত্যুর সময় তার ভাতিজা তাকে একটি হোটেলে খুঁজে পান। তবে মৃত্যুর পূর্বে তার দেহে অসুস্থতার কোনো লক্ষণ ছিলনা। এমনকি সে তার মৃত্যুর মাত্র পাঁচ দিন আগেও একটি একক রেসলিং প্রতিযোগিতায় মিস্টার কেনেডিকে পরাজিত করেছিলেন।

Screenshot from givemesport

তাছাড়া এডি গুয়েরেরোর মৃত্যুর ব্যাপারে Vice New Zealand পেইজে তার স্ত্রী এবং ভাতিজার দেওয়া একটি সাক্ষাতকার খুঁজে পাওয়া যায়, যেখানেও গুয়েরেরোর মৃত্যু হোটেল কক্ষে হয়েছে বলে নিশ্চিত করেছেন তার ভাতিজা চ্যাভো গুয়েরেরো জুনিয়র (Chavo Guerrero Jr.)।

Screenshot from Vice New Zealand

মূলত, ২০০৪ সালে রেসলার এডি গুয়েরেরোর একটি রেসলিং ম্যাচের ভিডিও ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, উক্ত ম্যাচে রিংয়ে থাকাকালীনই তার মৃত্যু হয়। তবে অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। এডি গুয়েরেরো এরও প্রায় বছরখানেক পর ২০০৫ সালে মারা যান। 

সুতরাং, রেসলার এডি গুয়েরেরো রিংয়ে থাকাকালীন মৃত্যুবরণ করেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Fandom: The May 20, 2004 Edition of Smackdown
  • WhatCulture: 10 Most Notorious Eddie Guerrero Urban Legends
  • Sportskeeda: Did Eddie Guerrero have a heart attack in the ring? Looking at the WWE Hall of Famer’s cause of death
  • ATLETIFO WRESTLING: Explaining Eddie Guerrero’s Death And The Harrowing Details
  • GIVEMESPORT: WWE: Touching finish to Eddie Guerrero’s final match before tragic 2005 death
  • Vice New Zealand: His wife and nephew talk about the moment they found out.
  • Rumor Scanner’s own analysis 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img