রবিবার, জুলাই 21, 2024
spot_img

‘দ্য বিয়ার’ সিনেমার এই ভিডিওটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হওয়ার দাবিটি ভুয়া 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০২৩ সাল থেকে একটি পাহাড়ি সিংহর ভাল্লুক ছানাকে তাড়া করার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রচার হয়ে আসছে।  ভিডিওটির শিরোনামে বলা হচ্ছে, ভিডিওটি সাম্প্রতিক সময়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে মনোনীত হয়েছে। 

দ্য বিয়ার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটির গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হওয়ার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ভিডিওটি ১৯৮৮ সালে মুক্তি পাওয়া ‘দ্য বিয়ার’ নামের সিনেমার একটি অংশ বিশেষ। ভিডিওটির মূল সিনেমাটি ফ্রান্সের একাডেমি অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি পুরস্কার পেলেও তা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওর কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভিয়েতনামের সংবাদ ভিত্তিক ওয়েবসাইট nguoiduatin এ ২০২০ সালের ৫ নভেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে আলোচিত ভিডিওটি দেখতে পাওয়া যায়।

Screenshot: nguoiduatin

প্রতিবেদনটি ইংরেজি ভাষায় অনুবাদের মাধ্যমে জানা যায়, ভিডিওটি জনপ্রিয় পরিচালক Jean-Jacques Annaud এর The Bear নামক সিনেমাটির একটি অংশ। এছাড়াও জানা যায়, সিনেমাটি এর এডিটিংয়ের জন্য একাডেমি অ্যাওয়ার্ডে নমিনেশন পেয়েছিল। এটি ব্যতীতও সিনেমাটি বেশ কয়েকটি পুরস্কার পেয়েছে।

Screenshot: nguoiduatin 

পরবর্তীতে The Bear নামের এই সিনেমাটি অথবা সিনেমাটির আলোচিত ক্লিপটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে কখনো কোনো ক্যাটাগরিতে মনোনীত হয়েছে কিনা জানতে Guinness World Records এর ওয়েবসাইটে অনুসন্ধান করেও এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

তাই সিনেমাটির পুরস্কার প্রাপ্তি এবং পুরস্কারের জন্য মনোনীত হওয়া সংক্রান্ত তথ্য অনুসন্ধান করতে সিনেমা ভিত্তিক অনলাইন ডেটাবেজ IMDb এর ওয়েবসাইটে উক্ত সিনেমা সম্পর্কে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার। এতে দেখা যায়, সিনেমাটি বেস্ট ফরেন ফিচার ফিল্ম হিসেবে ১৯৯০ সালে জেনেসিস পুরস্কার পাওয়াসহ মোট ৫টি পুরস্কার পেয়েছে। এছাড়াও সিনেমাটি ১৯৯০ সালে বেস্ট ফিল্ম এডিটিং ক্যাটাগরিতে একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার)-এ নমিনেশন পায়। উক্ত নমিনেশনসহ The Bear নামের এই সিনেমাটি মোট ১১ টি পুরস্কারের জন্য নমিনেশন পায়। তবে উক্ত ডেটাবেজের কোথাও সিনেমাটি অথবা এর আলোচিত অংশটুকু গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। 

Screenshot: IMDb

মূলত, James Oliver Curwood এর ‘The Grizzly king’ উপন্যাসের উপর ভিত্তি করে ১৯৮৮ সালে The Bear নামের একটি সিনেমা তৈরি করেন Jean-Jacques Annaud. অনাথ ভাল্লুক ছানাকে নিয়ে নির্মিত এই সিনেমাটি ফ্রান্সের ন্যাশনাল একাডেমি অফ সিনেমা-র একাডেমি অ্যাওয়ার্ডসহ, জেনেসিস পুরস্কার পায়। এছাড়াও বেশ কয়েকটি পুরস্কারের জন্য সিনেমাটি নানা ক্যাটাগরিতে বিভিন্ন সময় নমিনেশন পেয়েছিল। ২০২৩ সাল থেকে ইন্টারনেটে The Bear সিনেমার একটি ক্লিপ গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হয়েছে দাবিতে প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত সিনেমা অথবা এর কোনো ক্লিপ গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হয়নি।

সুতরাং,  ইন্টারনেটে প্রচারিত The Bear সিনেমার আলোচিত এই ভিডিওটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য মনোনীত হয়েছে দাবিতে তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img