মরক্কোর ফুটবলার জাওয়াদ আল ইয়ামিককে রোনালদো দাবিতে প্রচার

সম্প্রতি, পর্তুগালের ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ফিলিস্তিনিদের জন্য মাঠে আওয়াজ তুলেছেন। শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

দাবি ১: ক্রিস্টিয়ানো রোনালদো একজন ইহুদী।

দাবি ২: রোনালদো ফিলিস্তিনের পতাকা গায়ে জড়িয়ে ফিলিস্তিনকে সমর্থন জানিয়েছেন। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে একই দাবিতে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ক্রিস্টিয়ানো রোনালদো ইহুদি নন এবং ভিডিওর ব্যক্তি ক্রিস্টিয়ানো রোনালদোও নয় বরং তিনি মরক্কোর ফুটবলার জাওয়াদ আল ইয়ামিক। তাছাড়া, রোনালদো খ্রিস্টান ধর্মের অনুসারী।

১ম দাবির সত্যতা যাচাই

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট Sports Manor এর ২০২২ সালের ৪ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, রোনালদো ও তার পরিবার রোমান ক্যাথলিক চার্চের অনুসারী।

Source: Sports Manor 

এছাড়াও, ব্রিটেনের পত্রিকা The Sun এর ২০১৯ সালের ১৬ই এপ্রিলের একটি প্রতিবেদন প্রতিবেদন থেকে জানা যায়, রোনালদো ক্যাথলিক পরিবারে বেড়ে উঠেছেন।

Source: The Sun

অর্থাৎ, ক্রিস্টিয়ানো রোনালদো ইহুদি নন, বরং খ্রিস্টান ধর্মাবলম্বী।

২য় দাবির সত্যতা যাচাই

ছড়িয়ে পড়া ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে মার্কিন সংবাদমাধ্যমের The New York Times এর ১৮ ডিসেম্বর, ২০২২ তারিখে প্রকাশিত একটি প্রতিবেদনে এক ব্যক্তির ছবি খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচ্য ভিডিওর ব্যক্তিটির সাথে মিল রয়েছে। 

ছবির ক্যাপশন থেকে জানা যায়, ২০২২ সালের ১ ডিসেম্বর মরক্কো বনাম কানাডার ম্যাচ থেকে চিত্রটি ধারণ করা হয়েছে। ছবিতে দেখা যায়, মরক্কোর ফুটবলার জাওয়াদ আল ইয়ামিক ফিলিস্তিনের পতাকা তুলে দাঁড়িয়ে আছেন। 

Screenshot Collage: Rumor Scanner 

এছাড়াও, ছবিটির সূত্র অনুসন্ধান করতে গিয়ে ইমেজ শেয়ারিং ওয়েবসাইট Getty Images এর একটি ওয়েবপেজে আলোচ্য ছবিটি খুঁজে পাওয়া যায়। সেখানে দেখা যায় ছবিটির প্রকৃত আলোকচিত্রী Natalia Kolenikova, যিনি ২০২২ সালের ০১ ডিসেম্বর দোহার আল থুমামা স্টেডিয়ামে মরক্কো বনাম কানাডার ম্যাচের পর এই ছবিটি ধারণ করেন।

Source: Getty Images 

কিন্তু রোনালদো পর্তুগালের ফুটবলার হওয়ায় তার পক্ষে মরক্কো বনাম কানাডার ম্যাচে মাঠে থাকা সম্ভব নয়।

এছাড়াও, কি ওয়ার্ড সার্চের মাধ্যমে আলোচ্য ভিডিওর মত হুবহু একই রকমের একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে। ক্যাপশনে থাকা ভিডিওটির তথ্য থেকে নিশ্চিত হওয়া যায় যে আলোচ্য ভিডিওটি মরক্কোর ফুটবলার জাওয়াদ আল ইয়ামিকের।

Source: Youtube 

মূলত, ২০২২ সালের ফুটবল বিশ্বকাপে মরক্কো বনাম কানাডার ম্যাচে জয়লাভের পর মরক্কোর ফুটবলার জাওয়াদ আল ইয়ামিক ফিলিস্তিনের পতাকা গায়ে জড়িয়ে উদযাপন করেন। পরবর্তীতে ইন্টারনেটে সেই উদযাপনের ভিডিওটি পর্তুগালের ফুটবলার রোনালদোর দাবিতে প্রচার করা হয়েছে। 

প্রসঙ্গত, অতীতেও ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে ছড়িয়ে পড়া একাধিক গুজবের ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ইন্টারনেটে প্রচারিত ভিডিওতে রোনালদো ফিলিস্তিনিদের জন্য মাঠে আওয়াজ তুলেছেন শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img