কনুইয়ের ত্বকে ব্যথার অনুভূতি না থাকার দাবিটি মিথ্যা

বেশ কয়েকবছর ধরে ‘কনুইয়ের ত্বক হলো মানুষের শরীরের একমাত্র ত্বক যেখানে কোনো ব্যথার অনুভূতি নেই’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে আসছে।

Screenshot from Facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন সময় প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, ‘মানুষের শরীরের একমাত্র কনুইয়ের ত্বক-এ ব্যাথার কোন অনুভূতি নেই’ শীর্ষক দাবিটি সঠিক নয় বরং কনুইয়ের ত্বক-এ ব্যাথার অনুভূতি রয়েছে। তবে দেহের অন্যান্য স্থানের ত্বকের চেয়ে কনুইয়ের ত্বকে ব্যথার অনুভূতি কিছুটা কম।

আমরা কিভাবে ব্যথা অনুভব করি?

আমাদের ত্বকে সুচ ফুটলে, কেটে গেলে অথবা গরম কোথাও স্পর্ষ করলে কিংবা আঘাত পেলে আমরা ব্যাথা পাই। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট Medical News Today -তে “What is pain, and how do you treat it?” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, যদি ত্বকের টিস্যুগুলো কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয় তখন সেই ব্যথার উদ্দীপনা বা সংকেতগুলো Nociceptors থেকে সেন্সরি নিউরনের মাধ্যমে স্পাইনাল কর্ড হয়ে তা মস্তিষ্কে পৌঁছায় এবং আমরা ব্যথা অনুভব করি।

Screenshot from Medical News Today

তাছাড়া, স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট My Doctor এ একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। “Pain and how you sense it” শিরোনামে প্রকাশিত এই আর্টিকেলটিতে থাকা ডায়াগ্রামের মাধ্যমে বাহ্যিক প্রভাবকের দ্বারা টিস্যু ক্ষতিগ্রস্ত হলে আমাদের ব্রেইনে কিভাবে ব্যাথার অনুভূতি সৃষ্টি হয় সেই বিষয়টি ফুঁটিয়ে তোলা হয়েছে। উক্ত ডায়াগ্রামটি নিচে তুলে ধরা হলোঃ

Pain and how you sense it – MyDr.com.au

Nociceptors কী?

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট Science Direct এ “Pain receptors sense chemical, as well as mechanical and thermal, stimuli” শিরোনামে প্রকাশিত একটি রিসার্চ আর্টিকেলে বলা হয় “Nociceptors হচ্ছে বিশেষ ধরনের ‘Nerve Endings’ যারা মূলত আমাদের ত্বক, মাংসপেশি, হাড়ের জয়েন্টের মতো স্থানগুলোতে ব্যাপকভাবে বিস্তৃত থাকে। এদের কাজ প্রধান হচ্ছে ক্ষতিগ্রস্থ টিস্যু থেকে ব্যথার উদ্দীপনা গ্রহন এবং সেই সংকেতকে মস্তিষ্কে প্রেরণ প্রেরণ করা।”

Screenshot from Science Direct

কনুইয়ে চিমটি কাটলে ব্যথা কম অনুভব হয় কেন?

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি-তে “Hands-on science: try these experiments wherever you are” শিরোনামে প্রকাশিত আর্টিকেলে উল্লেখ হয় আমাদের ত্বকের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরনের নার্ভ এন্ডিংস রয়েছে। তবে আমাদের কনুইয়ের ত্বকের পেইন রিসেপ্টর কম থাকার কারনে যদি কেউ সেথানে চিমটি কাটে তাহলে ব্যাথা কম লাগে।

আরো উল্লেখ করা হয় যে, শরীরের যেসব অংশে নার্ভ এন্ডিং এর পরিমান বেশি রয়েছে সেগুলো বেশি সংবেদনশীল এবং সেসব অংশ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাও বেশি।

Screenshot from BBC

প্রকৃতপক্ষে, দেহের কোনো স্থানের টিস্যু ক্ষতিগ্রস্ত হলে একজন মানুষ ঠিক কতটা ব্যাথা অনুভব করবে সেটা নির্ভর করে ওই স্থানে থাকা পেইন রিসেপ্টররের সংখ্যার উপর। উদাহরণস্বরুপঃ বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘Science Direct’ এর একটি আর্টিকেলে বলা হয় আমাদের দেহে মস্তিষ্কের মধ্যে কোন পেইন রিসেপ্টর নেই। ফলে মস্তিষ্ক নিজে ব্যথা সংবেদী নয়

Screenshot from Science Direct

পাশাপাশি, স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট Medical News Today-তে “Why is testicular trauma so painful?” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা আমাদের অন্ডকোষে অত্যধিক পেইন ডিটেক্টর থাকার কারনে সামান্য আঘাতেই বেশি ব্যথা লাগে। 

Screenshot from Medical News Today

অর্থাৎ, যেহুতু দেহের অন্যান্য স্থানের চেয়ে কনুইয়ের ত্বক কিছুটা পুরু তাই তাই ত্বকের উপরিভাগে Nociceptors সংখ্যা কম কম থাকে। তবে, পেইন রিসেপ্টরের সংখ্যা যেহুতু একেবারেই শূন্য নয় তাই একটু জোরে চিমটি কাটলে সেখানে কিছুটা হলেও ব্যথা অনুভব হবেই।

মূলত, কনুইয়ের ত্বকের উপরিভাগের দিকে ব্যথার অনুভূতি সৃষ্টিকারী রিসেপ্টর নিউরনের সংবেদনশীল প্রান্ত (Nerve endings) কম থাকার কারণে দেহের অন্যান্য স্থানের ত্বকের তুলনায় কনুইয়ের ত্বকে ব্যথা কম লাগে। এ বিষয়টিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে “কনুইয়ের ত্বকে একেবারেই কোনো ব্যথার অনুভূতি নেই” শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ইতোপূর্বে স্বাস্থ্য ক্ষেত্রের বিভিন্ন বিষয় নিয়ে বেশকিছু ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কনুইয়ের ত্বক হল মানুষের শরীরের একমাত্র ত্বক যেখানে কোন ব্যথার অনুভূতি নেই’ শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Medical News today || People feel pain when signals travel through nerve fibers to the brain for interpretation.
  • MyDr.com.au || Pain and how you sense it.
  • Science Direct || Pain receptors, also called nociceptors, are a group of sensory neurons with specialized nerve endings widely distributed in the skin, deep tissues (including the muscles and joints), and most of the visceral organs.
  • BBC || Tough skin, like that on elbows, has fewer pain detectors.
  • Science Direct || The brain and most of the overlying meninges have no pain receptors and are therefore insensitive to pain.
  • Medical News Today || The testicles contain a great numberTrusted Source of densely packed nerve endings in a small area. This high concentration of nerves makes them very sensitive and susceptible to pain.
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img