“বিশ্বশান্তি আনার জন্য মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স” শীর্ষক দাবিটি মিথ্যা।

সম্প্রতি, “বিশ্বে শান্তি আনতে, মন্দির নির্মাণ প্রয়োজন। ফ্রান্সে নতুন বিল পাশ। আগামী দিনে প্রচুর মন্দির নির্মাণ করবে ফ্রান্স” শীর্ষক শিরোনামে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো’র ছবি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

Collage by Rumor Scanner

ফেসবুকের এমন পোষ্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো’র ছবি সম্বলিত ডিজিটাল ব্যানারে ফ্রান্স সরকারের মন্দির নির্মাণের ব্যাপারে যে দাবি করা হচ্ছে সেটি মিথ্যা, বরং মন্দির নির্মাণের বিষয়ে ফ্রান্সের প্রশাসন কোনো সিদ্ধান্ত নেয় নি।

দাবির সাথে সংযুক্ত ছবি অনুসন্ধান

ফেসবুকে প্রাপ্ত ডিজিটাল ব্যানারগুলোতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো’র যে ছবি ব্যবহার করা হয়েছে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সেটি The Spokesman এর একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে দেখা যায়, ছবিটির আলোকচিত্রী ছিলেন Yoan Valat যিনি ২০১৯ সালের ২৭ আগস্ট ফ্রান্সের প্যারিসে অবস্থিত প্রেসিডেন্সিয়াল এলাইসি প্যালেসে চিত্রটি ধারণ করেন। উল্লেখ্য, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো সেদিন প্যারিসের এলাইসি প্যালেসে ফ্রান্সের রাষ্ট্রদূতদের একটি সভায় বক্তৃতা করেন। যেখানে, বিশ্বের অর্থনৈতিক সংকট ও ফ্রান্সের বৈদেশিক নীতির উপর বক্তব্য রাখেন তিনি। প্রতিবেদনটিতে, ফ্রান্সে মন্দির নির্মাণ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায় নি। 

Website: The Spokesman 

এছাড়াও, ফরাসি সংবাদমাধ্যম France 24 এর আর্কাইভ থেকেও নিশ্চিত হওয়া যায় ২০১৯ সালের ২৭ আগস্ট ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এমন কোনো ঘোষণা দেন নি।

Website: Archive France 24

এছাড়াও, আরেক ফরাসি রেডিও এর অনলাইন সংস্করণ RFI’র ওয়েসাইট আর্কাইভ থেকেও ইমানুয়েল ম্যাক্রো’র সেদিনের কোনো বক্তব্যে মন্দির নির্মাণের সিদ্ধান্তের সত্যতা পাওয়া যায় নি।

Website: RFI (Archive)
ভিন্ন কোনো সময়ে কি ফ্রান্সে এজাতীয় বিল পাস হয়েছে?

ফ্রান্সের পার্লামেন্টের ওয়েবসাইট এ মন্দির নির্মাণের কোনো বিল পাস হয়েছে কি না জানার জন্য কি ওয়ার্ড সার্চের মাধ্যমে অনুসন্ধান চালানো হয়। পার্লামেন্টারি ওয়েবসাইট থেকেও ফ্রান্সে মন্দির নির্মাণ সংক্রান্ত কোনো বিল খুঁজে পাওয়া যায়নি। 

Website: French National Assembly

এছাড়াও, ফ্রান্সের সরকারি ওয়েবসাইটেও অনুসন্ধান চালায় রিউমার স্ক্যানার। কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ফ্রান্সের সরকারি ওয়েবসাইটেও মন্দির নির্মাণ সংক্রান্ত কোনো ঘোষণা খুঁজে পাওয়া যায় নি।

Website: government.fr

মূলত, ইন্টারনেট থেকে ইমানুয়েল ম্যাক্রো’র ছবি ডাউনলোড করে সেই ছবি ব্যবহার করে, ‘বিশ্বশান্তি আমার জন্য ফ্রান্সের পার্লামেন্ট বেশি বেশি মন্দির নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। কিন্তু অনুসন্ধানে এই দাবির সত্যতা পাওয়া যায়নি। এ সময়ে মন্দির নির্মাণ সংক্রান্ত কোনো বিল ফ্রান্সের আইনসভায় পাস করা হয়নি।

উল্লেখ্য, পূর্বেও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘বিশ্বশান্তির জন্য ফ্রান্স বেশি বেশি মন্দির নির্মাণ করছে’ দাবি প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ন মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img