বুধবার, জুলাই 24, 2024
spot_img

জমির নামজারি প্রক্রিয়া বাতিল হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, ‘জমির নামজারি সিস্টেম বাতিল হয়েছে’ শীর্ষক একটি তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

জমির নামজারি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জমির নামজারি প্রক্রিয়া বাতিল হয়নি বরং নামজারি বা মিউটেশন প্রক্রিয়া এখনো আছে। এছাড়া, ভূমি মন্ত্রণালয় থেকেও নামজারি প্রক্রিয়া বাতিল হওয়ার দাবিটি গুজব বলে জানানো হয়েছে। 

শুরুতে নামজারি প্রক্রিয়া বাতিল হয়েছে কিনা এ বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সামাজিক মাধ্যমে এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, দৈনিক যুগান্তরে গত ১৮ জানুয়ারি “নামজারি প্রক্রিয়া বাতিলের সংবাদ গুজব-ভূমি মন্ত্রণালয়” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, বুধবার ভূমি মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যাচ্ছে কিছু ব্যক্তি নামজারি প্রক্রিয়া বাতিল হয়েছে মর্মে বিভিন্ন তথ্য কিংবা ভিডিও কনটেন্ট তৈরি ও শেয়ার দিচ্ছেন। এতে অনেকেই বিভ্রান্ত হচ্ছেন। প্রকৃত তথ্য হচ্ছে, বাংলাদেশের বর্তমান ভূমি ব্যবস্থাপনায় নামজারি প্রক্রিয়া বাতিলের কোনো সুযোগ নেই।

সংবাদ বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, সরকার জনগণের সুবিধার্থে ও ভোগান্তি কমাতে নামজারি প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিয়েছে। জমি ক্রয় কিংবা অন্য কোনোভাবে মালিকানা পরিবর্তন পরবর্তী ভূমি নিবন্ধনের পর স্বয়ংক্রিয়ভাবে নামজারি সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগের মাধ্যমে।

একই তথ্যে সংবাদ প্রকাশ করেছে বেশ কয়েকটি গণমাধ্যম। প্রতিবেদন দেখুন- কালের কণ্ঠ এবং কালবেলা

এছাড়া, ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে এ-সংক্রান্ত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ministry Of Land, Bangladesh Facebook Post 

পোস্টটিতে বলা হয়, জমির নামজারি প্রক্রিয়া বাতিল হয়নি বরং নামজারি প্রক্রিয়াটি সহজতর করার জন্য ভূমি নিবন্ধনের পর স্বয়ংক্রিয়ভাবে নামজারি সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে “রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ” এর মাধ্যমে। গতবছরের ২৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ংক্রিয় নামজারির এই প্রক্রিয়া কার্যক্রম উদ্বোধন করেন। বর্তমানে দেশের ১৭টি উপজেলায় এই কার্যক্রম চলমান। 

মূলত, ‘সম্প্রতি জমির নামজারি সিস্টেম বাতিল হয়েছে’ শীর্ষক একটি তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জমির নামজারি প্রক্রিয়া বাতিল হয়নি বরং নামজারি প্রক্রিয়াটি সহজতর করার জন্য ভূমি নিবন্ধনের পর স্বয়ংক্রিয়ভাবে নামজারি সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে “রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ” এর মাধ্যমে। গতবছরের ২৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ংক্রিয় নামজারির এই প্রক্রিয়া কার্যক্রম উদ্বোধন করেন। বর্তমানে দেশের ১৭টি উপজেলায় এই কার্যক্রম চলমান। ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতেও নামজারি পক্রিয়া বাতিলের দাবিকে মিথ্যা বলে জানানো হয়েছে। 

সুতরাং, সম্প্রতি জমির নামজারি প্রক্রিয়াবাতিল হওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img