বুধবার, জুলাই 24, 2024
spot_img

ভাইরাল ভিডিওতে দীঘির কোলের শিশুটি তার নিজের নয়

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে Prarthana Fardin Dighi নামের একটি ফেসবুক পেজ থেকে কোলে শিশুসহ চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘির একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দাবি করা হচ্ছে, দীঘিও এক বাচ্চার মা হয়ে গেলো।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ফেসবুকে প্রচারিত এই ভিডিওটি দেখেছে প্রায় ৪ লক্ষাধিক মানুষ। ভিডিওটিতে প্রায় ৪৬ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং শেয়ার করা হয়েছে প্রায় ১৬৯ বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রার্থনা ফারদিন দীঘির কোলে থাকা শিশুটি তার নিজের সন্তান নয় বরং দীঘির কোলের শিশুটি তার ছোট মামা আবু নুসরাত ভিক্টরের ছোট ছেলে ইজিয়ান।

এটি কি প্রার্থনা ফারদিন দীঘির অফিসিয়াল পেজ?

ফলোয়ার সংখ্যা (২৮ হাজার) কম হওয়ায় শুরুতেই পেজটি আসলেই দীঘির কিনা তা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। পরবর্তীতে পেজটি পর্যবেক্ষণ করে জানা যায়, ভাইরাল ভিডিওটি পোস্টের মাত্র দুইদিন আগে অর্থাৎ গত ১৭ ফেব্রুয়ারি পেজটি খোলা হয়েছে। এছাড়া, পেজ ক্যাটাগরি অপশনে চিত্রনায়িকার পেজ হিসেবে Artist উল্লেখ থাকার কথা থাকলেও Personal Blog উল্লেখ রয়েছে। এসব অসঙ্গতি বিবেচনায় এটা নিশ্চিত যে এটি দীঘির অফিসিয়াল পেজ নয়। অনুসন্ধানে ফেসবুকে দীঘির একটি ভেরিফায়েড অফিসিয়াল পেজ পাওয়া যায়, যাতে ফলোয়ার সংখ্যা প্রায় ৫ লক্ষ ৮৮ হাজার।  

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানের শুরুতে ভাইরাল ভিডিওটির মন্তব্যঘরে Tahmina Bilkis নামের এক ফেসবুক অ্যাকাউন্টের একটি মন্তব্য রিউমর স্ক্যানার টিমের নজরে আসে। তিনি বলেন, “এটা দীঘির ছোট মামা ভিক্টর এর ছোট ছেলে… দীঘির মামাতো ভাই। জানা না থাকলে জেনে নিতে হয়”

Screenshot : Claim Post 

উক্ত মন্তব্যের সূত্র ধরে দীঘির ছোট মামা ভিক্টরের ফেসবুক অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আবু নুসরাত ভিক্টরের ফেসবুক অ্যাকাউন্টে থাকা তার ছোট ছেলের বেশ কিছু ছবির সাথে আলোচিত ভিডিওতে দীঘির কোলে থাকা শিশুটির চেহারার মিল খুঁজে পাওয়া যায়। এ থেকে ধারণা করা হয় যে শিশুটি দীঘির ছোট মামা ভিক্টরের ছেলে। 

Image Collage : Rumor Scanner 

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের লক্ষ্যে আলোচিত ভিডিওটির খোঁজে আবু নুসরাত ভিক্টরের ভেরিফায়েড টিকটক অ্যাকাউন্টে ২০২৩ সালের ২৮ জুন একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে।

Video Comparison : Rumor Scanner 

অর্থাৎ, দীঘির কোলে থাকা শিশুটি তার নিজের সন্তান নয়। 

এছাড়া, চিত্রনায়িকা দীঘি সন্তানের মা হয়েছেন কিনা সে বিষয়ে জানতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড করে গণমাধ্যম বা বিশ্বস্ত কোনো সূত্রে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালের ২৮ জুন চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘির ছোট মামা আবু নুসরাত ভিক্টর দীঘির কোলে তার ছোট ছেলে ইজিয়ানসহ দীঘির একটি ভিডিও তার টিকটক অ্যাকাউন্টে আপলোড করেন। পরবর্তীতে উক্ত ভিডিওটি “অবশেষে দীঘিও এক বাচ্চার মা হয়ে গেলো” শীর্ষক দাবি যুক্ত করে দীঘির নামে পরিচালিত একটি ফেইক ফেসবুক পেজ থেকে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সুতরাং, ভাইরাল ভিডিওতে চিত্রনায়িকা দীঘির কোলে থাকা শিশুটি তার সন্তান দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img