নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক মন্তব্য প্রধান নির্বাচন কমিশনার করেননি 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি “সুষ্ঠ ও গ্রহনযোগ্য নির্বাচন হয়নি। একি বললো প্রধান নির্বাচন কমিশনার। নির্বাচনের খবর। Bd Election” শীর্ষক শিরোনাম এবং  “নির্বাচন সুষ্ঠ হয়নি বললো প্রধান নির্বাচন কমিশনার সিইসির বক্তব্য শুনে ক্ষেপেছেন প্রধানমন্ত্রী” শীর্ষক থাম্বনেইলে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

নির্বাচন সুষ্ঠু হয়নি

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক কোনো মন্তব্য প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল করেননি বরং 

নির্বাচন সুষ্ঠু হওয়া প্রসঙ্গে তার দেওয়া বক্তব্যকে খণ্ডিত আকারে উপস্থাপন করে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও  যুক্ত করে সম্পাদনার মাধ্যমে তৈরি একটি ভিডিও প্রতিবেদন যেখানে ভিডিওটির শুরুতেই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, অনলাইন অ্যাক্টিভিস্ট ড.ফয়জুল হক এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানার ভিডিও ক্লিপ দেখানো হয়। পরবর্তীতে ভিডিওটিতে আলোচিত দাবিটি প্রসঙ্গে উক্ত ভিডিও ক্লিপগুলোই বিস্তারিত অংশে দেখানো হয়। 

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, “দর্শকশ্রোতামন্ডলী এই নির্বাচন গ্রহনযোগ্য নির্বাচন হয়নি, এই নির্বাচন সুষ্ঠু গ্রহনযোগ্য নির্বাচন হয়নি এমনটা দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার। আজকে যে নির্বাচনটি আমরা দেখলাম এখানে প্রত্যেকটি কেন্দ্রে ভোট কারচুপি করা হয়েছে…। ”

সংবাদপাঠ অংশে থাকা দাবিগুলো নিয়ে অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এরূপ কোনো দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে উক্ত ভিডিওটিতে দেখানো ভিন্ন ভিন্ন ভিডিও ক্লিপের বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই – ০১ 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটিতে থাকা কাজী হাবিবুল আউয়ালের ভিডিওটির অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে চ্যানেল ২৪ এর ইউটিউব চ্যানেলে গত ৭ জানুয়ারি “নির্বাচন যে গ্রহনযোগ্য হয়েছে সেটাতো আমি বলিনি: সিইসি। Election Update। Election News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশ আলোচিত ভিডিওটিতে দেখানো হয়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটি থেকে জানা যায়, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে ঢাকার নির্বাচন ভবনে নির্বাচনের সার্বিক পরিবেশ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন  কাজী হাবিবুল আউয়াল। উক্ত সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবের এক পর্যায়ে তিনি বলেন “আমি তো গ্রহণযোগ্য হয়েছে এই কথা এখনও বলিনি। গ্রহণযোগ্য হয়েছে এটা আপনারা বলবেন ফলাফল প্রকাশ এবং চূড়ান্ত মূল্যায়ন হওয়ার পরে। এর জন্য আরেকটু অপেক্ষা করতে হবে।” কিন্তু আলোচিত ভিডিওটিতে এই বক্তব্যের শেষ অংশটুকু বাদ দিয়ে শুধু প্রথম বাক্যটি অর্থাৎ ‘আমি তো গ্রহনযোগ্য হয়েছে এ কথা এখনও বলিনি’ শীর্ষক বাক্যটি প্রচার করে দাবি করা হচ্ছে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন নির্বাচন সুষ্ঠু হয়নি। 

ভিডিও যাচাই – ০২ 

পরবর্তী ভিডিওটির অনুসন্ধানে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Dr.Faizul Huq’ নামক ইউটিউব চ্যানেলে গত ৭ জানুয়ারি “ভোট প্রত্যাখ্যান করেছে জনগন! ঘৃণিত ভাবে পতন হচ্ছে ওদের! ড.ফয়জুল হক Dr.Faizul Huq” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটিতে অনলাইন অ্যাক্টিভিস্ট ড.ফয়জুল হককে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদের ভোটগ্রহণ এবং বর্জন এর বিষয়ে নিজস্ব মতামত ব্যক্ত করতে দেখা যায়। এই ভিডিওটি কোনো প্রকার প্রাসঙ্গিকতা ছাড়াই আলোচিত দাবির সাথে যুক্ত করা হয়েছে। 

ভিডিও যাচাই – ০৩ 

আলোচিত দাবিটিতে সর্বশেষ বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহার একটি ভিডিও দেখানো হয়। উক্ত ভিডিওটির অনুসন্ধানে ‘Rumeen’s Voice’ নামক ইউটিউব চ্যানেলে গত ৭ জানুয়ারি “মানুষ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে এই নাটক। Rumeen’s Voice । রুমিন ফারহানা । Rumeen Farhana”শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল পাওয়া যায়।

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটিতে রুমিন ফারহানা গত ৭ তারিখ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের পরিস্থিতি,  ভোটার উপস্থিতি সহ আরও বিভিন্ন বিষয় নিয়ে তার মতামত ব্যক্ত করেন।

অর্থাৎ আলোচিত ভিডিওর কোথাও কাজী হাবিবুল আউয়াল নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক মন্তব্য করেছেন বিষয়ক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, কি ওয়ার্ড সার্চ করে মূলধারার কোনো গণমাধ্যমে আলোচিত দাবিটি প্রসঙ্গে কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে ঢাকার নির্বাচন ভবনে নির্বাচনের সার্বিক পরিবেশ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। উক্ত সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের উত্তরে ‘আমি তো গ্রহণযোগ্য হয়েছে এই কথা এখনও বলিনি। গ্রহণযোগ্য হয়েছে এটা আপনারা বলবেন ফলাফল প্রকাশ এবং চূড়ান্ত মূল্যায়ন হওয়ার পরে। এর জন্য আরেকটু অপেক্ষা করতে হবে।’’ শীর্ষক বক্তব্যের একটি অংশ কাট করে নির্বাচন সুষ্ঠু হয়নি বলেছেন  প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে যে প্রধান নির্বাচন কমিশনার উক্ত মন্তব্যটি করেননি। প্রকৃতপক্ষে অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

সুতরাং, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক একটি মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img