শনিবার, জুলাই 13, 2024
spot_img

শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশ দল লিপুর নেতৃত্বাধীন নতুন নির্বাচক প্যানেল বাছাই করেনি 

আগামী মার্চে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দল। ০৪ মার্চ থেকে শুরু হওয়া এই সিরিজের টি-টুয়েন্টি ম্যাচগুলো এবং প্রথম দুই ওডিআইয়ের জন্য গতকাল (১৩ ফেব্রুয়ারি) দল ঘোষণা করা হয়েছে। এদিকে, গত ১২ ফেব্রুয়ারি পুরোনো নির্বাচক প্যানেল বাদ দিয়ে নতুন নির্বাচক প্যানেল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই কমিটিতে নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। অন্য দুইজন হলেন হান্নান সরকার ও আবদুর রাজ্জাক। দেশের একাধিক গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে,  শ্রীলঙ্কা সিরিজের প্রথম পর্বের দল বাছাই করেছে লিপুর নেতৃত্বাধীন নতুন এই নির্বাচক প্যানেল। 

শ্রীলঙ্কা সিরিজের

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সমকাল, আরটিভি, বণিক বার্তা, আমাদের সময়, যায়যায়দিন, নয়া শতাব্দী, সাম্প্রতিক দেশকাল, ডেইলি বাংলাদেশ, এবিনিউজ২৪, বাংলাদেশ মোমেন্টস, খবর সংযোগ, বাংলা ইনসাইডার, একুশে সংবাদ, বিজনেস জার্নাল২৪, মত ও পথ, বাংলা আউটলুক, ঢাকা টুডে । 

একই দাবিতে ফেসবুকের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, শ্রীলঙ্কা সিরিজের জন্য গতকাল যে দল ঘোষণা করা হয়েছে তা নতুন নির্বাচক প্যানেল বাছাই করেনি বরং মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন পুরোনো নির্বাচক প্যানেলই এই দল বাছাই করেছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে বিসিবি কর্তৃক গতকাল (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত দল ঘোষণা সম্পর্কিত সংবাদ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, বিজ্ঞপ্তিতে কোন নির্বাচক প্যানেল এই দল নির্বাচনের দায়িত্বে ছিল তা উল্লেখ নেই। 

পরবর্তীতে জাতীয় দৈনিক ‘দেশ রূপান্তর’ ও অনলাইন সংবাদমাধ্যম ‘বাংলানিউজ২৪’ এর ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশের এই দলটি ঘোষণা করেছে মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন বিদায়ী নির্বাচক প্যানেল। প্রতিবেদনে দল নিয়ে নান্নুর বক্তব্যও রয়েছে। তিনি দলে জায়গা পাওয়া তাইজুলের ব্যাপারে বলেছেন, ‘তাইজুলের বোলিং দেখে মনে হচ্ছে যে সে ধারাবাহিকভাবে ভালো জায়গায় বল করছে। অভিজ্ঞতাও আছে। তাকে নিয়ে আমাদের টিম ম্যানেজমেন্টও খুব আশাবাদী।’

এ বিষয়ে জানতে মিনহাজুল আবেদীন নান্নুর সাথে কথা বলেছে রিউমর স্ক্যানার টিম। তিনি রিউমর স্ক্যানারকে বলেছেন, তাদের পুরোনো নির্বাচক প্যানেলই এই দল বাছাই করেছে। 

অন্যদিকে, জাতীয় দৈনিক ‘প্রথম আলো’য় প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, প্রধান নির্বাচক হিসেবে ১ মার্চ মিনহাজুল আবেদীনের স্থলাভিষিক্ত হবেন গাজী আশরাফ হোসেন। 

আমরা এ বিষয়ে নিশ্চিত হতে গাজী আশরাফ হোসেন লিপুর সাথে কথা বলেছি। তিনিও রিউমর স্ক্যানারকে বলছিলেন, আমি পহেলা মার্চ থেকে কাজ শুরু করবো। এই টিমটা (শ্রীলঙ্কা সিরিজের) নান্নুর নির্বাচক প্যানেলের দেওয়া। 

অর্থাৎ, নতুন নির্বাচক প্যানেলের কাজ শুরু হবে মার্চে। সঙ্গত কারণেই নতুন নির্বাচক প্যানেলের আসন্ন শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণার সুযোগ নেই।

মূলত, আগামী মার্চে অনুষ্ঠিতব্য শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের টি-টুয়েন্টি ম্যাচগুলো এবং প্রথম দুই ওডিআই এর জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে গতকাল। গণমাধ্যমে দাবি করা হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সদ্য ঘোষিত গাজী আশরাফ হোসেন লিপুর নির্বাচক প্যানেলই এই দলটি বাছাই করেছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। এই দলটি মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন পুরোনো নির্বাচক প্যানেলই ঘোষণা করেছে যা তিনি এবং লিপু দুজনই  রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন। উল্লেখ্য, প্রধান নির্বাচক হিসেবে ১ মার্চ কাজ শুরু করবেন গাজী আশরাফ হোসেন লিপু এবং তার নির্বাচক প্যানেল।

সুতরাং, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পুরোনো নির্বাচক প্যানেল কর্তৃক শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশ দল ঘোষণার তথ্যকে নতুন নির্বাচক প্যানেল কর্তৃক দল ঘোষণা করা হয়েছে দাবিতে গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img