সোমবার, জুলাই 22, 2024
spot_img

তাসকিন আহমেদ পিএসএলের এবারের আসরে অংশ নিচ্ছেন না

সম্প্রতি, ঢাকায় ব্যর্থ হলেও কপাল খুললো PSL-এ ১৩ কোটিতে বাবরের দলে খেলবেন তাসকিন!- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি ফেসবুকে প্রচারিত এই ভিডিওটি প্রায় ৫ লক্ষ ৬০ হাজার বার দেখা হয়েছে এবং ভিডিওটিতে প্রায় ৩১ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে ৬৪ বার।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,  বাংলাদেশি বোলার তাসকিন আহমেদ পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এর এবারের আসরে খেলছেন না বরং তাসকিনের ভিন্ন প্রেক্ষিতে দেওয়া পুরোনো বক্তব্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে চটকদার থাম্বনেইল এবং শিরোনামে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানের শুরুতেই মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম NTV এর ওয়েবসাইটে ২০২৩ সালের ১৪ ডিসেম্বর “পিএসএল ২০২৪ : এক নজরে ছয় দলের স্কোয়াড” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এর এবারের আসরে বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশের ২১ জন ক্রিকেটারের নাম ড্রাফটে থাকলেও তাদের কেউই দল পাননি।

অর্থাৎ, পিএসএলের এবারের আসরের প্লেয়ার ড্রাফটের মাধ্যমে বাংলাদেশি কোনো ক্রিকেটার খেলার সুযোগ পাননি।

এছাড়া, বাবর আজমের দল পেশোয়ার জালমিতে তাসকিন আহমেদের যোগ দেওয়ার দাবির সত্যতা জাতীয় ও আন্তজার্তিক গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে জানা যায়নি।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করে বিডিনিউজ ২৪ এর ওয়েবসাইটে আজ (১৩ মার্চ) “শরিফুল-তাসকিনকে সামলে শ্রীলঙ্কার ভালো শুরু” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot: bdnews24 

প্রতিবেদন থেকে জানা যায়, তাসকিন আহমেদ বাংলাদেশ-শ্রীলঙ্কা মধ্যকার ওয়ানডে সিরিজে খেলছেন। 

অর্থাৎ, তাসকিন আহমেদ বর্তমানে বাংলাদেশ-শ্রীলঙ্কা মধ্যকার ওয়ানডে সিরিজে খেলছেন।

মূলত, বাংলাদেশি বোলার তাসকিন আহমেদ  পাকিস্তান সুপার লিগে বাবর আজমের দল পেশোয়ার জালমির হয়ে অংশ নিচ্ছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। কিন্তু, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। তাসকিন আহমেদ বর্তমানে বাংলাদেশ-শ্রীলঙ্কা মধ্যকার ওয়ানডে সিরিজে অংশ নিয়েছেন। 

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান সুপার লিগে তামিম ইকবালের অংশ নেওয়ার দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, তাসকিন আহমেদ বাবর আজমের দল পেশোয়ার জালমির হয়ে পিএসএলে অংশ নিচ্ছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img