শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ রোজা রেখে খেলেননি তানজিম সাকিব

গতকাল ১৩ মার্চ বাংলাদেশ ক্রিকেট দল (পুরুষ) বনাম শ্রীলংকা ক্রিকেট দলের মধ্যকার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট (ওডিআই) ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় পায় বাংলাদেশ। সেই ম্যাচে তানজিম হাসান সাকিব তিন উইকেট পান। এরই পরিপ্রেক্ষিতে “সিয়াম পালন অবস্থায় খেলতেছেন তানজিম সাকিব, একাই নিয়েছেন ৩ উইকেট” শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তানজিম হাসান সাকিবের বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম ওডিআই ম্যাচে রোজা রাখে খেলার দাবিটি সঠিক নয় বরং তিনি সেদিন ম্যাচ চলাকালীন কোমল পানীয় পান করেছিলেন। যখন তিনি কোমল পানীয় পান করছিলেন তখন মাঠ সংশ্লিষ্ট এলাকা চট্টগ্রামে ইফতারের সময় হয়নি।

অনুসন্ধানে D42 নামক একটি ফেসবুক পেজে গতকাল ১৩ মার্চ সরাসরি সম্প্রচারিত বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার প্রথম ওডিআই ম্যাচের ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

তানজিম
Screenshot: Facebook.

ভিডিওতে দেখা যায় তানজিম হাসান তামিম শ্রীলঙ্কার ৪৬ তম ওভারের শেষে পানীয় পান করছেন। 

বাংলাদেশ সময় কয়টায় উক্ত ওভারের খেলা হয়েছে তা জানতে অনুসন্ধানে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজের ওয়েবসাইটে গতকাল ১৩ মার্চে অনুষ্ঠিত বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচের কমেন্টারি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

কমেন্টারি থেকে জানা যায়, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ব্যাট করতে নামে এবং ৪৮ ওভার ৫ বলে ২৫৫ রানে অল আউট হয়ে যায়। তখন ঘড়িতে বাংলাদেশ সময় ৬ টা ৯ মিনিট বাজছিল।

Screenshot: Cricbuzz.

এছাড়া, অনুসন্ধানে Chandan Commentary নামক ইউটিউব চ্যানেলে গতকাল ১৩ মার্চ সরাসরি সম্প্রচারিত বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচের কমেন্টারি খুঁজে পাওয়া যায়।

ভিডিও থেকে জানা যায়, শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ৪২ তম ওভারে মোট ৫ মিনিট ৩২ সেকেন্ড সময় লেগেছে। ৪৩ তম ওভারে সময় লেগেছে ৪ মিনিট ২৮ সেকেন্ড এবং ৪৪ তম ওভারে সময় লেগেছে ৫ মিনিট ২০ সেকেন্ড। অর্থাৎ গড় প্রতি প্রত্যেক ওভারে ৫ মিনিট করে সময় লেগেছে।

তানজিম হাসান সাকিব কোমল পানীয় পান করে ৪৬ তম ওভারের শেষে। অন্য দিকে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় ৪৮.৫ ওভারে অর্থাৎ প্রায় ৪৯ ওভারে। 

যদি আমরা শ্রীলঙ্কার ইনিংস শেষ হওয়ার ৪৮.৫ ওভার থেকে থেকে ৪৬ তম ওভারের সময় বাদ দিই তাহলে তানজিম সাকিবের কোমল পানীয় পানের আনুমানিক সময় সন্ধ্যা প্রায় ৫ টা বেজে ৫৫ মিনিট। 

অন্যদিকে গতকাল ১৩ মার্চ চট্টগ্রামে ইফতারির সময় (আর্কাইভ) ছিল সন্ধ্যা ৬ টা ২ মিনিটে। 

অর্থাৎ এই বিশ্লেষণ থেকে বুঝা যাচ্ছে যে তানজিম হাসান সাকিব সেদিন রোজা রাখেননি।

তাছাড়া, অনুসন্ধানে বেসরকারি ইলেক্ট্রনিক গণমাধ্যম চ্যানেল ২৪ এর ওয়েবসাইটে গতকাল ১৪ মার্চ “মাঠে সাকিবের পানি খাওয়া প্রসঙ্গে যা বললেন মুশফিক” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, সেই ম্যাচ চলাকালীন মাঠে তানজিম হাসান সাকিব পানি খাওয়ার বিষয়ে মুশফিকুর রহিমকে জিজ্ঞাসা করা হয়। তখন তিনি জানান, যেটা বললেন ওর (সাকিব) অবস্থাটা কী, সেটা কিন্তু ভিন্ন। কারণ, স্বাভাবিক আজকে যেরকম গরম ছিল, ওর জন্য একটু কঠিন ছিল, ক্র্যাম্প হচ্ছিল। পেস বোলারদের জন্য এটা আরও অনেক কঠিন। আপনি যদি খেয়াল করেন, আজকে প্রায় দু-তিনজনের ক্র্যাম্প হচ্ছিল। এটা মানুষের যার যার ব্যক্তিগত মন্তব্য।’ 

এই প্রতিবেদন থেকেও প্রতীয়মান হয় যে তানজিম হাসান সাকিব সেদিন রোজা রাখেন নি।

মূলত, গতকাল ১৩ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট দল (পুরুষ) বনাম শ্রীলংকা ক্রিকেট দলের মধ্যকার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট (ওডিআই) ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় পায় বাংলাদেশ। সেই ম্যাচে তানজিম হাসান সাকিব তিন উইকেট নিয়ে দলের জয় বড় ভূমিকা রাখেন। ওই ম্যাচ চলাকালীন ও ম্যাচ পরবর্তী সময়ে তানজিম হাসান সাকিব ওই ম্যাচ রোজা রেখে খেলেছিলেন শীর্ষক দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে ওই ম্যাচ চালাকালীন সময়ে তানজিম হাসান সাকিব কোমল পানীয় পান করেছেন। যার দৃশ্য খেলা চলাকালীন সময়ে টিভি স্ক্রিনেই দেখানো হয়েছে। তানজিম সাকিব যখন কোমল পানীয় পান করেছেন ওইদিন তখনও চট্টগ্রামে ইফতারের সময় হয়নি।

সুতরাং, গতকাল ১৩ মার্চে অনুষ্ঠিত বাংলাদেশ ক্রিকেট দল (পুরুষ) বনাম শ্রীলংকা ক্রিকেট দলের মধ্যকার ওডিআই ম্যাচে তানজিম হাসান সাকিব রোজা রেখে খেলেছিলেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img