তামিম ইকবাল অবসরের ঘোষণা দেননি 

গতকাল ১১ মার্চ BD CRICS PRO নামের একটি খেলাধুলা বিষয়ক ইউটিউব চ্যানেলে “হাথুরুকে নিয়ে ওপেনিং খেলুক সাকিব আমি খেলবোনা! সাক্ষাৎকারের বোমা ফাটিয়ে অবসর নিলেন তামিম ইকবাল” শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও (আর্কাইভ) প্রচার করা হয়েছে। 

তামিম ইকবাল

পরবর্তীতে ইউটিউব ভিডিওটি ডাউনলোড করে ফেসবুকেও প্রচার করা হয়। ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাকিব আল হাসান এবং চন্ডিকা হাথুরুসিংহকে নিয়ে তামিম ইকবাল এমন কোনো মন্তব্য করেননি এবং তিনি অবসরের ঘোষণাও দেননি বরং ভিন্ন প্রেক্ষিতে তামিম ইকবালের দেওয়া বক্তব্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুতে তামিম ইকবালকে সাংবাদিকের করা প্রশ্নের উত্তর দিচ্ছেন। 

সাংবাদিক প্রশ্ন করেন, চন্ডিকা হাথুরুসিংহ থাকলে? তামিম ইকবাল উত্তরে বলেন, আমার ফেরাটা উইলবি ভেরি ডিফিকাল্ট। 

পরবর্তীতে, বেশ কয়েকটি ছবি যুক্ত করে উপস্থাপনকে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

বিষয়টি যাচাইয়ে আলোচিত ভিডিওটির শুরুতে প্রদর্শিত তামিম ইকবালের বক্তব্যের ভিডিওটির বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ‘খেলাযোগ’ এর ইউটিউব চ্যানেলে গত ১১ মার্চ “আমার ফেরাটা অনেক কঠিন”: তামিম…”ক্যাপ্টেন্সি ছাড়তে থ্রেটও দেয়া হয়েছিলো“- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সাক্ষাৎকারের ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত সাক্ষাৎকারের একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির শুরুতে থাকা তামিম ইকবালের বক্তব্যের হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত সাক্ষাৎকারটি পর্যবেক্ষণ করে তামিম ইকবাল কর্তৃক সাকিব আল হাসান এবং চন্ডিকা হাথুরুসিংহকে জড়িয়ে কোনো বক্তব্য কিংবা অবসরের ঘোষণা দিতে দেখা যায়নি। 

এছাড়া, তামিম ইকবালের ভেরিফাইড ফেসবুক পেজ,

গণমাধ্যম কিংবা অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রেও এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে তামিম ইকবালের সর্বশেষ অবস্থান কী?

গত ০২ মার্চ ফরচুন বরিশালের হয়ে শিরোপা জয় পরবর্তী সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা প্রসঙ্গে বিসিবির নতুন প্রধান নির্বাচকের সাথে যোগাযোগ হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তামিম ইকবাল বলেন, “তার সঙ্গে (নতুন প্রধান নির্বাচক) আমার কোনো কথাবার্তা হয়নি। আমার সঙ্গে জালাল ভাইয়ের কথা হয়েছে। আমি কথা বলতে প্রস্তুত ছিলাম, আমার সঙ্গে বসার কথা ছিল (কিন্তু হয়নি), তবে আমাদের একটা যোগাযোগ আছে। কালকে সকালে আমি আবার দেশের বাইরে চলে যাব। আশা করি, ফেরার পর আমরা বসব।”

‘একটা কথা আপনাদের পরিস্কার করেই বলতে চাই, আমার জন্য ফিরে আসতে হলে অনেক কিছুই ঠিকঠাক হতে হবে। সেসব না হলে স্রেফ ফেরা আর খেলার কোনো মানে নেই। কারণ, আমি ক্যারিয়ারের এমন পর্যায়ে আছি, হয়তো সম্ভবত আর দুই বছর খেলব। তো ওই কথাগুলি উনাদের সঙ্গে বলতে হবে। এখনও যেহেতু উনাদের সঙ্গে চূড়ান্ত কথা হয়নি, এই সংবাদ সম্মেলনে এসে অনুপযুক্ত কিছু বলে দেওয়া উচিত হবে না।’

এরপর জাতীয় দলে ফেরা প্রসঙ্গে গত ১০ মার্চ রাতে বিসিবির সিনিয়র পরিচালক এনায়েত হোসেন সিরাজ ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে দীর্ঘ সভায় বসেন তামিম ইকবাল। সভা প্রসঙ্গে দৈনিক কালেরকণ্ঠকে তামিম ইকবাল বলেন,’আমার তো নতুন করে কিছু বলার নেই। আগে যা বলেছি, এবারও তাই বলেছি। এর বেশি কিছু বলব না। কারণ, বিসিবি আমার অভিভাবক।’

সেদিনই রাতে একাত্তর টিভির খেলাযোগকে দেওয়া সাক্ষাৎকারে তামিম ইকবাল জানান, ‘আমার জন‍্য আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা খুব ডিফিকাল্ট।’

মূলত, ২০২৩ সালের জুলাইয়ে বাংলাদেশ-আফগানিস্তানের ওয়ানডে সিরিজ চলাকালে আকষ্মিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তৎকালীন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। তবে অবসরের ঘোষণারই পরদিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ শেষে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানান তিনি। এরপর একই বছরের আগস্ট মাসে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন তামিম ইকবাল। এরপর থেকেই জাতীয় দলের বাইরে আছেন তিনি। সম্প্রতি, বিপিএলে ফরচুন বরিশালের অধিনায়কত্ব গ্রহণ করে দারুণ পারফরম্যান্স করে দলকে করেছেন চ্যাম্পিয়ন। এরইমধ্যে হাথুরুকে নিয়ে ওপেনিং খেলুক সাকিব আমি খেলবোনা! সাক্ষাৎকারের বোমা ফাটিয়ে অবসর নিলেন তামিম ইকবাল- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাকিব আল হাসান এবং চন্ডিকা হাথুরুসিংহকে নিয়ে তামিম ইকবালের এমন কোনো মন্তব্য করা কিংবা ক্রিকেট থেকে অবসরের ঘোষণার করেননি এবং অবসরের ঘোষণা দেওয়ার কোনো প্রমাণ মেলেনি। 

উল্লেখ্য, ২০২২ সালের জুলাইয়ে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেট অবসর নিয়েছেন তামিম ইকবাল।

সুতরাং, চন্ডিকা হাথুরুসিংহে এবং সাকিব আল হাসানকে জড়িয়ে তামিম ইকবালের মন্তব্য এবং অবসরের ঘোষণা দেওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img