রবিবার, জুলাই 21, 2024
spot_img

‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায় না’ শীর্ষক কোনো মন্তব্য তামিম ইকবাল করেননি

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দশম আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে গত ২৮ ফেব্রুয়ারি রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফরচুন বরিশাল। ওই ম্যাচ পরবর্তী পুরস্কার প্রদান অংশে  ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবালের দেওয়া একটি সাক্ষাৎকারের ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করে দাবি করা হচ্ছে, সাকিব আল হাসানকে উদ্দেশ্য করে অপমানসূচক মন্তব্য করেছেন তামিম ইকবাল। টিকটকে ভিডিওটি “অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায়না! সাকিবকে অপমান করে একি বললো তামিম” শীর্ষক শিরোনামে প্রচার করা হয়।

তামিম

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল সাকিব আল হাসানকে উদ্ধৃত করে ‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায়না!’ শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং চলমান বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ পরবর্তী পুরস্কার প্রদান অংশে জয়ী দল ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবালের সাক্ষাৎকারের একটি ভিডিও ক্লিপের সাথে উক্ত ম্যাচের একাধিক ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবালকে কথা বলতে দেখা যায়। তবে ভিডিওটিতে তামিম ইকবালকে সাকিব আল হাসানের প্রসঙ্গে কোনো কথা বলতে দেখা যায়নি।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশালের তারিখের ম্যাচের খেলা দেখে লাইভে এসে সাকিব আল হাসান বলেন, “মনে অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায় না। এবার ম্যাচটিতে ফাইনালে গিয়ে উপস্থাপকের প্রশ্নে সাকিবকে চরম অপমান করে একি বললো ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল…।”

ভিডিওটি’র শুরুর অংশে প্রচারিত তামিম ইকবালের  ভিডিও ক্লিপটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খেলাধুলা বিষয়ক চ্যানেল ‘টি স্পোর্টস’ এর ইউটিউব চ্যানেলে গত ২৪ ফেব্রুয়ারি “Rangpur Riders vs Fortune Barishal Post Match Presentation। Qualifier 2। BPL 2024।  T Sports” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে তামিম ইকবালকে গত ২৮ ফেব্রুয়ারি রংপুর রাইডার্স এর বিপক্ষে ম্যাচ জিতে উক্ত ম্যাচ সম্পর্কে উপস্থাপকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে দেখা যায়।

Screenshot : T Sports 

এই ভিডিওটির ৩ মিনিট ৪৫ সেকেন্ড থেকে ৩ মিনিট ৪৮ সেকেন্ড পর্যন্ত অংশটুকুর সাথে আলোচিত ভিডিওটি’র শুরুতে দেখানো তামিম ইকবালের ফুটেজ অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison : Rumor Scanner 

অর্থাৎ, এই ভিডিওটির সাথে আলোচিত দাবিটি’র কোনো সম্পর্ক নেই।

পাশাপাশি, তামিম ইকবালের ভেরিফাইড ফেসবুক পেজ কিংবা অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও আলোচিত দাবির বিষয়ে তার মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাকিব আল হাসানকে উদ্ধৃত করে তামিম ইকবালের ‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায় না’ শীর্ষক কোনো মন্তব্য বা তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, সাকিব আল হাসানকে নিয়ে ‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায় না’ শীর্ষক কোনো মন্তব্য তামিম ইকবাল করেননি।

মূলত, গত ২৮ ফেব্রুয়ারি চলমান বিপিএলের দশম আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সের মুখোমুখি হয় তামিম ইকবালের ফরচুন বরিশাল। উক্ত ম্যাচে রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফরচুন বরিশাল। ম্যাচ পরবর্তী সময়ে পুরস্কার গ্রহণ শেষে ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল ম্যাচ সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তরে দেওয়া একটি সাক্ষাৎকারের ভিডিও ক্লিপ শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করে দাবি করা হয় তিনি(তামিম ইকবাল) সাকিব আল হাসানকে উদ্ধৃত করে ‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায়না!’ শীর্ষক মন্তব্য করেছেন। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, সাকিব আল হাসানকে নিয়ে এমন কোনো মন্তব্য তামিম ইকবাল করেননি। ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ভিন্ন বিষয়ের একটি ভিডিও ক্লিপের সাথে উক্ত ম্যাচের কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, বিপিএলের দশম আসরে এবার রেকর্ড  চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স

কে হারিয়ে প্রথমবারের মতন চ্যাম্পিয়ন হলো ফরচুন বরিশাল। 

সুতরাং, সাকিব আল হাসানকে উদ্ধৃত করে তামিম ইকবাল ‘অহংকার থাকলে ফাইনালে যাওয়া যায় না’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img