ঈশিতা সুরানার বয়স নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য

সম্প্রতি, ভারতীয় টেলিভিশন ‘আকাশ ৮’ এর যৌথ কর্ণধার ইশিতা সুরানার মৃত্যুর বিষয়ে প্রকাশিত খবরের শিরোনামে ‘মাত্র ২০ বছর বয়সেই চলে গেলেন ইশিতা সুরানা’ শীর্ষক একটি দাবি কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে। 

বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত এমনকিছু  সংবাদ দেখুন কালের কণ্ঠ (আর্কাইভ) এবং প্রবাস বাংলা (আর্কাইভ)।

এ বিষয়ে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ঈশিতা সুরানা ২০ বছর বয়সে মারা যাননি বরং মৃত্যুকালে তার বয়স ছিল ৩৯ বছর।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম Eisamay এর অনলাইন সংস্করণে ‘মাত্র ৩৯-এ প্রয়াত আকাশ আটের কর্ত্রী ঈশিতা সুরানা, ‘বাংলার একতা কপুর’-এর প্রয়াণে শোকস্তব্ধ টেলি জগৎ’ শীর্ষক শিরোনামে গত ২০ মে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Eisamay

প্রতিবেদন থেকে জানা যায়, গত শুক্রবার (১৯ মে) কার্ডিয়াক অ্যারেস্টে হাসপাতালে মৃত্যু হয় ঈশিতা সুরানার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৯ বছর। পুনের আইআইএমএ থেকে এমবিএ পাশ করে ২০০৭ সালে পারিবারিক ব্যবসায় যোগ দিয়েছিলেন তিনি।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম Kolkata24×7 এর ওয়েবসাইটে  ‘মাত্র ৩৯ বয়সে প্রয়াত বাংলার ‘একতা কাপুর’ ঈশিতা সুরানা’ শীর্ষক শিরোনামে গত ২০ মে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: kolkata24×7 website 

এই প্রতিবেদনেও একই তথ্য উল্লেখ পাওয়া যায়। 

ভারতীয় আরেক  সংবাদমাধ্যম Times of India এর ওয়েবসাইটেও ঈশিতা সুরানার মৃত্যুর খবরে বলা হয়, মৃত্যুকালে তার বয়স ছিল ৪০ এর কোঠায়।

Screenshot: Times of India

এছাড়াও, ভারতীয় গণমাধ্যম Hindustan Times এর এক প্রতিবেদন থেকে জানা যায়, পুণের আইআইএমএ থেকে এমবিএ পাশ করে ২০০৭ সালে পারিবারিক ব্যবসায় যোগ দিয়েছিলেন ঈশিতা।

এই প্রতিবেদন থেকেই প্রতীয়মান হয় যে, এমবিএ সম্পন্ন করে ২০০৭ সালে ব্যবসায় যোগ দেওয়া একজন মানুষের বয়স ২০২৩ সালে কোনোভাবেই ২০ বছর হওয়ার সুযোগ নেই।

মূলত, গত ১৯ মে কার্ডিয়াক অ্যারেস্টে হাসপাতালে মৃত্যু হয় ভারতীয় টেলিভিশন ‘আকাশ ৮’ এর যৌথ কর্ণধার ঈশিতা সুরানার। এ বিষয়ে কতিপয় গণমাধ্যমের খবরের শিরোনামে দাবি করা হয়, ২০ বছর বয়সে তার মৃত্যু হয়েছে। কিন্তু অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৯ বছর।  তবে বাংলাদেশের কতিপয় গণমাধ্যমের শিরোনামে তথ্যটি ভুল দেওয়া হলেও মূল প্রতিবেদনে সঠিক তথ্য উপস্থাপন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে বাবা অশোক সুরানার মৃত্যুর পর আকাশ ৮ চ্যানেলের যাবতীয় কর্মকাণ্ডের দায়িত্ব সামলাতে শুরু করেন ঈশিতা। তিনি ছিলেন একাধারে আকাশ ৮ চ্যানেলের ক্রিয়েটিভ হেডও।

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ভুল তথ্য উপস্থাপন করে সংবাদ প্রকাশ নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, সদ্য প্রয়াত ৩৯ বছর বয়সী ঈশিতা সুরানার বয়স মৃত্যুকালে ২০ বছর হয়েছিল শীর্ষক একটি দাবি বাংলাদেশের কতিপয় গণমাধ্যমের সংবাদের শিরোনামে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img