বুধবার, জুলাই 24, 2024
spot_img

লিটন দাস ও তামিম ইকবালকে জড়িয়ে সাকিব আল হাসানকে উদ্ধৃত করে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘লিটনের পরিবর্তে অফেনিংয়ে তামিমকে চাই, অবশেষে বন্ধু সাকিবের চাওয়ায় যুক্তরাষ্ট্রে খেলতে যাচ্ছে তামিম!’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

লিটন দাস

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিটন দাসের পরিবর্তে ওপেনিংয়ে তামিম ইকবালকে দলে চান বলে সাম্প্রতিক সময়ে সাকিব আল হাসান কোনো মন্তব্য করেননি এবং এই দাবিতে প্রচারিত ভিডিওর ফুটেজগুলো পুরোনো এবং ভিন্ন ঘটনার।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে দাবীকৃত ভিডিওতে সাকিবের প্রেস কনফারেন্সের মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। গত ২৯ অক্টোবর, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের পর প্রেস কনফারেন্সে সাংবাদিকদের সাথে কথা বলেছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। সেই ভিডিওর ৩৩ সেকেন্ড থেকে ৩৭ সেকেন্ডের ক্লিপ কেটে এবং হরিজন্টালি ফ্লিপ করে দাবীকৃত ভিডিওতে যুক্ত করা হয়। 

Screenshot collage: Rumor Scanner 

এই ভিডিওতেও তাকে তামিম ইকবালকে নিয়ে এমন কোনো মন্তব্য করতে দেখা যায়নি।

এছাড়াও, ২০২৩ সালের আয়ারল্যান্ডের সাথে ওডিআই সিরিজ খেলতে এসেক্স যায় বাংলাদেশ ক্রিকেট দল। এসেক্সে পৌঁছানোর সেই ভিডিওর কিছু অংশও হরিজন্টালি ফ্লিপ করে দাবীকৃত ভিডিওতে জুড়ে দেয়া হয়েছে। 

Screenshot collage: Rumor Scanner 

এছাড়াও, বিষয়টি আরোও নিশ্চিত করতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো বিশ্বস্ত সূত্রে এ জাতীয় কোনো সংবাদ বা তথ্য পাওয়া যায়নি।

তামিম ইকবাল কি যুক্তরাষ্ট্রে খেলতে যাচ্ছেন?

তামিম ইকবাল ২০২৩ সালের ৬ জুলাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। তারপর বেশ কয়েকবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা থাকলেও গত মাসে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান আগামী বছর থেকে আবার জাতীয় দলে ফিরতে পারেন তামিম ইকবাল। চলতি বিশ্বকাপে বাংলাদেশ দলের স্কোয়াডেও তামিম ইকবাল নেই। অর্থাৎ, তামিম ইকবালের যুক্তরাষ্ট্রে খেলতে যাওয়ার দাবিটি যথার্থ নয়। 

মূলত, সম্প্রতি সাকিব আল হাসান লিটন দাসের পরিবর্তে ওপেনিংয়ে তামিম ইকবালকে দলে চায় দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান এমন কোনো মন্তব্য করেননি। দাবীকৃত ভিডিওতে ব্যবহৃত ফুটেজগুলো পুরোনো ও ভিন্ন ঘটনার। এগুলোর সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

সুতরাং, সম্প্রতি সাকিব আল হাসান লিটন দাসের পরিবর্তে ওপেনিংয়ে তামিম ইকবালকে দলে চাওয়ার দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img