শনিবার, জুলাই 13, 2024
spot_img

সময় টিভি’র বিকৃত ফটোকার্ডে প্রতারণায় অভিযুক্ত ব্যক্তির নামে মিথ্যা তথ্য প্রচার 

সম্প্রতি, “ডিবি পরিচয়ে মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ!” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘সময় টিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সময় টিভি'র বিকৃত

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘ডিবি পরিচয়ে মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ!’ শীর্ষক তথ্য বা শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং গণমাধ্যমটির ফেসবুক পেজে প্রচারিত একটি ফটোকার্ডের শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে এটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

ফটোকার্ডটির উপরে ডান কোণে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি’র লোগো ব্যবহার করা হয়েছে। এই সূত্রে ধরে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে সময় টিভির ওয়েবসাইট, ভেরিফায়েড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে সময় টিভির ফেসবুক পেজে ২০২৩ সালের ২৩ নভেম্বর ‘রাজবাড়ীতে ডিবি পুলিশ কর্মকর্তা পরিচয়ে মামলার ভয় দেখিয়ে টাকা দাবির অভিযোগে মো.শামসুর রহমান মফিজ(২৮) নামে ৩ ফুট উচ্চতার এক যুবককে গ্রেফতার করেছে ফুলিশ’ শীর্ষক শিরোনাম ও উক্ত বিষয়ে সময় টিভি’র ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনযুক্ত একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Somoy Tv’s Facebook Post

এই পোস্টে ব্যবহৃত ফটোকার্ডের সঙ্গে আলোচিত ফটোকার্ডটির ছবি ও শিরোনামের কিছু অংশের মিল খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে এই ফটোকার্ডটির সাথে আলোচিত ফটোকার্ডটির তূলনামূলক বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়।

সময় টিভি’র ফটোকার্ডে যুক্ত ছবির সাথে আলোচিত ফটোকার্ডের অমিল  

সময় টিভি’র ফটোকার্ডে ব্যবহৃত ছবিটির সাথে আলোচিত ফটোকার্ডের ছবির অমিল রয়েছে। সময় টিভির ফটোকার্ডে সংযুক্ত ছবিতে অভিযুক্ত মফিজের দুই পাশে দুইটি গাছ থাকলেও আলোচিত ফটোকার্ডে ঐ দুইটি গাছের পাশাপাশি আরো দুইটি গাছের ছবি জুড়ে দেওয়া হয়েছে। 

এছাড়া, সময় টিভি’র ফটোকার্ডে যুক্ত ছবিতে কোনো ব্যক্তির ছবিসহ ওয়াটার মার্ক দেখা যায়নি যেখানে আলোচিত ফটোকার্ডের উপরে ডান দিকে ‘Abu Hasan Bhuiyan’ শীর্ষক ওয়াটার মার্ক  রয়েছে। 

সময় টিভি’র ফটোকার্ড এর সাথে আলোচিত ফটোকার্ড এর ফন্টের অমিল 

সময় টিভি’র ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের সাথে আলোচিত ফটোকার্ডের ফন্টের মিল নেই। 

এছাড়া, সময় টিভির ফটোকার্ডের ‘ডিবি পরিচয়ে’ বাক্যাংশের সাথে আলোচিত ফটোকার্ডের প্রথম বাক্যাংশটি মিললেও পরবর্তী অংশে সময় টিভি’র ফটোকার্ডে ‘মামলার ভয় দেখান ৩ ফুট মফিজ’ লেখা যেখানে আলোচিত ফটোকার্ডে লেখা, ‘মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ’। 

Photocard Comparison : Rumor Scanner

এসব বিশ্লেষণ থেকে প্রতীয়মান হয় যে, এই ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ‘মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ’ শীর্ষক বাক্যাংশ যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

মূলত, ২০২৩ সালের ২১ নভেম্বর রাজবাড়ীতে ডিবি পুলিশ কর্মকর্তা পরিচয়ে মামলা ও গ্রেপ্তারের ভয় দেখিয়ে টাকা দাবির অভিযোগে মো. শামসুর রহমান মফিজ (২৮) নামে ৩ ফুট উচ্চতার এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। উক্ত ঘটনায় ‘ডিবি পরিচয়ে মামলার ভয় দেখান ৩ ফুটের মফিজ’শীর্ষক একটি ফটোকার্ড ও প্রতিবেদন প্রকাশ করে বেসরকারি টিভি চ্যানেল সময় টিভি। পরবর্তীতে সময় টিভির এই ফটোকার্ডটিকেই সম্পাদনা করে ‘মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ’ শীর্ষক শিরোনামে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, সময় টিভি’র নাম ব্যবহার করে ‘ডিবি পরিচয়ে মামলার ভয় দেখিয়ে বাগানিদের কাছ থেকে গার্লফ্রেন্ডের জন্য গাছ নিতেন ৩ ফুটের মফিজ’ শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং আলোচিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img