ডেইলি স্টারের নকল ফটোকার্ডে রিয়াসাদ আজিমকে নিয়ে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, দ্য ডেইলি স্টার ও ইস্পাহানি টি লিমিটেড আয়োজিত ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ “বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট” হিসেবে নির্বাচিত হয়েছেন একাত্তর টিভির সাবেক সাংবাদিক রিয়াসাদ আজিম শীর্ষক তথ্য ও রিয়াসাদ আজিমের ছবিসহ জাতীয় ইংরেজি দৈনিক ডেইলি স্টারের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

রিয়াসাদ আজিম

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দ্য ডেইলি স্টার ও ইস্পাহানি টি লিমিটেড আয়োজিত ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট রিয়াসাদ আজিম’ শীর্ষক তথ্যে ডেইলি স্টার কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি এবং ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ এমন কোনো ক্যাটাগরিতে পুরস্কারও দেওয়া হয়নি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে ইংরেজি জাতীয় দৈনিক দ্য ডেইলি স্টারের ভেরিফাইড ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণ করে গত ২১ অক্টোবর ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ তিনটি বিভাগে ২৭ টি ক্যাটাগরিতে বিজয়ীদের নিয়ে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে পুরস্কার বিজয়ীদের নিয়ে আলাদা আলাদা ফটোকার্ড রয়েছে।

Screenshot: Daily Star

তবে, এখানে ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট’ বা রিয়াসাদ আজিমকে নিয়ে কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়া, দ্য ডেইলি স্টার ও ইস্পাহানি টি লিমিটেড আয়োজিত ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ  তিনটি ক্যাটাগরিতে ২৭ টি ক্যাটাগরিতে  এই পুরস্কার প্রদান করা হয়। তবে, ২৭ ক্যাটাগরিতে ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট’ নামক কোনো ক্যাটাগরি খুঁজে পাওয়া যায়নি। 

উক্ত প্রতিবেদন নিয়ে অনুসন্ধান চলাকালে ২৩ অক্টোবর ডেইলি স্টারের ফেসবুক পেজে উক্ত ফটোকার্ডটি নকল উল্লেখ করে একটি পোস্ট করা হয়।

Screenshot: Daily Star 

পরবর্তীতে দাবিটি নিয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ করে কোনো গণমাধ্যম বা বিশ্বাসযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। 

অর্থাৎ, গত ২১ অক্টোবর বিজয়ীদের নিয়ে দ্য ডেইলি স্টারের ফেসবুক পেজ প্রকাশিত ফটোকার্ডগুলোর কোনো একটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে একাত্তর টিভির সাবেক সাংবাদিক রিয়াসাদ আজিমের ছবি বসিয়ে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

মূলত, গত ২১ অক্টোবর দ্য ডেইলি স্টার ও ইস্পাহানি টি লিমিটেড আয়োজিত ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এর পুরস্কার প্রদান করা হয়। এতে তিনটি বিভাগে ২৭ টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। পরবর্তীতে, একাত্তর টিভির সাবেক সাংবাদিক রিয়াসাদ আজিম ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট’ নির্বাচিত হয়েছেন শীর্ষক তথ্যে ডেইলি স্টারের ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ডেইলি স্টার এমন কোনো ফটোর্কাড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট’ নামক কোনো ক্যাটাগরিই ছিল না।

উল্লেখ্য, পূর্বেও ডেইলি স্টারের ফটোকার্ড এডিট করে ভুল তথ্য প্রচার করা হলে  তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ডস- ২০২২’ এ একাত্তর টিভির সাবেক সাংবাদিক রিয়াসাদ আজিম ‘বেস্ট স্পোর্টস অ্যানালাইস্ট’ হিসেবে নির্বাচিত হয়েছেন শীর্ষক তথ্যটি মিথ্যা এবং আলোচ্য দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img