বুধবার, জুলাই 24, 2024
spot_img

যমুনা টিভির নকল ফটোকার্ডে ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, জনপ্রিয় পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো সাবেক পর্ণ তারকা মিয়া খলিফাকে মেসেজ করেছিলেন দাবিতে ‘গভীর রাতে “পর্ন তারকা মিয়া খলিফাকে” মেসেজ করেছিলেন রোনালদো’ শীর্ষক শিরোনামে মূলধারার গণমাধ্যম যমুনা টিভির ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ফেসবুকে প্রচারিত উক্ত দাবির একটি পোস্টেই প্রায় ৪০ হাজার প্রতিক্রিয়া দেখানো হয়েছে। এছাড়াও প্রায় ২ হাজার ২০০টি মন্তব্য করা হয়েছে। পাশাপাশি পোস্টটি ৩০১ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘গভীর রাতে “পর্ন তারকা মিয়া খলিফাকে” মেসেজ করেছিলেন রোনালদো’ শীর্ষক শিরোনাম বা তথ্যে যমুনা টিভি কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং ভিন্ন একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে যমুনা টিভির লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি প্রচারের তারিখ হিসেবে ১৩ জুন ২০২৪ উল্লেখ রয়েছে। 

পরবর্তীতে লোগো এবং প্রচারের তারিখের সূত্র ধরে যমুনা টিভির ফেসবুক পেজ, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল পর্যবেক্ষণ করে এমন দাবি সম্পর্কিত কোনো সংবাদ বা ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও লক্ষ্য করা যায়, আলোচিত ফটোকার্ডের সাথে যমুনা টিভির পেজে প্রচারিত ফটোকার্ডের ডিজাইনের কিছুটা মিল থাকলেও এতে ব্যবহৃত ফন্ট এবং লোগোর অবস্থানের সাথে যমুনা টিভির ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডের ফন্ট এবং লোগোর অবস্থানের পার্থক্য রয়েছে।

পাশাপাশি যমুনা টিভির ফেসবুক পেজে ১৩ জুন আগে গোল দিয়েও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততে পারেনি ব্রাজিল শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

ফটোকার্ডটির সাথে আলোটিত ফটোকার্ডটির তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ছবির ডানে এবং বামে দুই পাশে মূল ফটোকার্ডের ছবির যে সূক্ষ্ম অংশ দেখা যায় তার সাথে উক্ত ফটোকার্ডের ছবির দুই ধারের অংশের মিল রয়েছে।

Photocard Comparison by Rumor Scanner 

অর্থাৎ, এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট বা সম্পাদনা করে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

এছাড়াও ক্রিস্টিয়ানো রোনালদো মিয়া খলিফার সাথে কখনো মেসেজের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করেছেন কিনা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করেও দেশীয় কিংবা আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, জনপ্রিয় পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো সাবেক পর্ণ তারকা মিয়া খলিফাকে মেসেজ করেছিলেন দাবিতে মূলধারার গণমাধ্যম যমুনা টিভির ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ক্রিস্টিয়ানো রোনালদোর সাবেক পর্ণ তারকা মিয়া খলিফাকে মেসেজ দেওয়ার দাবির কোনো প্রমাণ পাওয়া যায়নি। যমুনা টিভিও এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, যমুনা টিভির ফেসবুক পেজে ‘আগে গোল দিয়েও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততে পারেনি ব্রাজিল’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তাতে ক্রিস্টিয়ানো রোনালদো এবং মিয়া খলিফার ছবি ব্যবহার করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

সুতরাং, ‘গভীর রাতে “পর্ন তারকা মিয়া খলিফাকে” মেসেজ করেছিলেন রোনালদো’ শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে যমুনা টিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

  • Jamuna Television Facebook Page Post
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img