শনিবার, জুলাই 20, 2024
spot_img

তারেক রহমানকে কল দিয়ে সিইসির ক্ষমা চাওয়া ও নির্বাচন বর্জনে জিএম কাদেরের গ্রেফতার হওয়ার গুজব 

সম্প্রতি, ‘তারেককে কল দিয়ে ক্ষমা চাইলেন সিইসি নির্বাচন বর্জন করে গ্রেফতার জিএম কাদের’ শীর্ষক শীর্ষক থাম্বনেইল এবং একই তথ্য সম্বলিত শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

ক্ষমা চাওয়া

ফেসবুক প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফোন করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের ক্ষমা চাওয়ার মত কোনো ঘটনা ঘটেনি। এছাড়াও জিএম কাদের-এর নির্বাচন বর্জন করা কিংবা এজন্যে তাকে গ্রেফতার করার মতও কোনো ঘটনা ঘটেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ভিন্ন ভিন্ন ঘটনার একাধিক ভিডিওর অডিও যুক্তের মাধ্যমে একটি ভুয়া কল রেকর্ড তৈরি করে তার সাথে অপ্রাসঙ্গিক কিছু ভিডিও যুক্ত করে ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।  ভিডিওটির শুরুতে তারেক রহমান ও সিইসি হাবিবুল আউয়ালের কল রেকর্ড দাবিতে একটি অডিও শোনানো হয়। যাতে একজনকে বলতে শোনা যায়, “আমাকে ক্ষমা করবেন ওই জন্যে; ক্ষমা করবেন। আপনাকে আমি বলে দিচ্ছি নির্বাচন হবে না।” এরপর বেসরকারি টেলিভিশন চ্যানেল Channel 24 এবং Desh Tv এর দুটি ভিডিও এবং সর্বপরি স্যুট পরিহিত একজন ব্যক্তির ভিডিও দর্শকদের উদ্দেশ্যে দেখানো হয়। উক্ত স্যুট পরিহিত ব্যক্তির ভিডিওটি আলোচিত ভিডিওর একদম শেষ পর্যন্ত দর্শকদের দেখানো হয়। রিউমর স্ক্যানারের পর্যবেক্ষণে আলোচিত ভিডিওটির একদম শুরুর কল রেকর্ডটি ব্যতীত উক্ত ভিডিওতে এর থাম্বনেইল ও শিরোনামের দাবির সপক্ষে আর কোনো তথ্য পাওয়া যায়নি। 

অডিও যাচাই

আলোচিত ভিডিওতে তারেক রহমান ও সিইসি কাজী হাবিবুল আউয়ালের কল রেকর্ড দাবিতে উপস্থাপিত অডিওটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Face The People নামের একটি ইউটিউব চ্যানেলে গত ২৩ নভেম্বর আমি আপনাকে বলে দিচ্ছি নির্বাচন হবে না! আপনি প্রকাশ করেন: মেজর আবু বকর সিদ্দিকী শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।  

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর শুরুর অংশে অবসর প্রাপ্ত মেজর সিদ্দিকী নামের একজন ব্যক্তিকে “আপনাকে আমি বলে দিচ্ছি নির্বাচন হবে না।” শীর্ষক বক্তব্য দিতে শোনা যায়। যার সাথে আলোচিত ভিডিওটিতে কল রেকর্ড দাবিতে উপস্থাপিত অডিওটির “আপনাকে আমি বলে দিচ্ছি নির্বাচন হবে না।” শীর্ষক অংশের হুবহু মিল রয়েছে।

এছাড়াও জানা যায়, উক্ত ভিডিওটি মূলত Face The People নামের ইউটিউব চ্যানেলটি আয়োজিত একটি অনলাইন টকশোর ভিডিও। যেখানে অবসর প্রাপ্ত মেজর সিদ্দিকীসহ সৈয়দ মামুন মাহবুব নামের একজন ব্যক্তি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ভিডিও যাচাই ১

আলোচিত ভিডিওটিতে চ্যানেল ২৪ এর একটি প্রতিবেদন দেখানো হয়। ভিডিওতে দেখানো উক্ত মাল্টিমিডিয়া প্রতিবেদনের শিরোনাম ও চ্যানেলটির লোগোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Channel 24 এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২২ নভেম্বর জিএম কাদেরের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন | Channel 24 শীর্ষক শিরোনামে প্রচারিত একটি মাল্টিমিডিয়া প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটিতে প্রদর্শিত প্রতিবেদনের সাথে উক্ত প্রতিবেদনের হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner

তবে উক্ত প্রতিবেদনে জাতীয় পার্টির আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা কিংবা বর্জন করার কারণে জিএম কাদেরকে গ্রেফতার করা হয়েছে শীর্ষক কোনো তথ্য প্রদান করা হয়নি।করা হয়নি। প্রতিবেদনটি ‍মূলত সেসময় জিএম কাদেরের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে দলীয় নেতাকর্মীদের করা মানববন্ধনকে নিয়ে।

ভিডিও যাচাই ২

পরবর্তীতে আলোচিত ভিডিওতে বেশকয়েকজন ব্যক্তির গণমাধ্যমের সামনে বক্তব্য দেওয়া দুটি ভিডিও দেখানো হয়। যার প্রথমটি না পাওয়া গেলেও দ্বিতীয়টির বাম পাশের উপরের DESH TV লেখাটির সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল DESH TV News এর ইউটিউব চ্যানেলে গত ১৭ ডিসেম্বর ‘সমঝোতার কারণে মৃত্যুশয্যায় চলে গেলো জাতীয় পার্টি’ | Jatiya Party | Election 2024 | Desh TV শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে প্রদর্শিত দৃশ্যের সাথে এই ভিডিওটির  হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

তবে উক্ত ভিডিওটিতেও জিএম কাদেরের গ্রেফতার হওয়া কিংবা তারেক রহমানকে সিইসির ফোন করে ক্ষমা চাওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

ভিডিও যাচাই ৩

আলোচিত ভিডিওটির উপস্থাপক সবার শেষে দর্শকদের উদ্দেশ্যে সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনির বক্তব্যের একটি ভিডিও দেখান। পরবর্তীতে তার নামের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ইউটিউব চ্যানেল Golam Maula Rony তে  গত ১৮ ডিসেম্বর জিএম কাদের বনাম এরশাদের পল্টিবাজির রাজনীতি ! আ.লীগকে কে বেশি নাকানি চুবানি দিলো ! শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে প্রদর্শিত দৃশ্যের সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

কিন্তু উক্ত ১৪ মিনিট ৪৯ সেকেন্ডের ভিডিও পর্যালোচনা করে দেখা যায় এটিতেও জিএম কাদেরের নির্বাচন বর্জন করা ও এর কারণে তাকে গ্রেফতার করার বিষয়ে কোনো তথ্য নেই। এছাড়াও ভিডিওটির কোথাও তারেক রহমানকে সিইসির ফোন করে ক্ষমা চাওয়ার ব্যাপারেও কোনো আলাপ করা হয়নি।

পাশাপাশি, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে তারেক রহমানকে সিইসির ফোন করে ক্ষমা চাওয়া ও নির্বাচন বর্জন করার জন্যে জিএম কাদেরকে গ্রেফতার করার বিষয়ে গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো গ্রহণযোগ্য সূত্রে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ২৩ নভেম্বর Face The People নামের একটি ইউটিউব চ্যানেলের একটি অনলাইন টকশোতে আবু বকর সিদ্দিকী নামের একজন অবসর প্রাপ্ত মেজর “আপনাকে আমি বলে দিচ্ছি নির্বাচন হবে না।” শীর্ষক একটি মন্তব্য করেন। উক্ত মন্তব্যের অডিওর সাথে ভিন্ন কয়েকটি অডিও যুক্ত করে তারেক রহমানের সাথে সিইসি হাবিবুল আউয়ালের কল রেকর্ড দাবিতে ভুয়া একটি অডিও তৈরি করা হয়। এর সাথে বিএনপির নেতা গোলাম মাওলা রনি-র একটি ভিডিও ও কয়েকটি গণমাধ্যমের মাল্টিমিডিয়া প্রতিবেদন ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে যুক্ত করে অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে কোনো নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়। 

সুতরাং, তারেক রহমানকে ফোনকে সিইসির ক্ষমা চাওয়া এবং নির্বাচন বর্জন করায় জিএম কাদেরকে গ্রেফতার করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img