শনিবার, জুলাই 20, 2024
spot_img

নির্বাচনী প্রচারণা করে মাহিয়া মাহি পাগল হয়েছেন শীর্ষক দাবিতে প্রচারিত ধূমপানের ভিডিওটি সিনেমার দৃশ্য  

সম্প্রতি, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী এবং চিত্রনায়িকা মাহিয়া মাহির ধূমপান করার একটি দৃশ্য যুক্ত করে “অতিরিক্ত নির্বাচন প্রচারনার কারনে এমপি মাহিয়া মাহি এখন অনেকটাই পাগল” শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রচার করা হচ্ছে। 

মাহিয়া মাহি পাগল

উক্ত ভিডিও ব্যবহার করে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ভিডিওগুলোর কমেন্ট সেকশকে অনেক নেটিজেনকেই বিষয়টি সত্য ভেবে নিয়ে মন্তব্য করতে দেখা গিয়েছে।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নির্বাচনী প্রচারণার কারণে মাহিয়া মাহির বর্তমান অবস্থা দাবি করে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং তার করা স্বপ্নবাজী সিনেমার একটি দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রচারিত ভিডিওর ওপরের অংশে থাকা মাহিয়া মাহির হতাশাগ্রস্থ অবস্থায় ধূমপান করার দৃশ্যটির অনুসন্ধানে বিজয় টেলিভিশন এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারী “কেন এত ধূমপান করছেন মাহি? স্বপ্নবাজী। Mahiya Mahi” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

এই প্রতিবেদনের স্বপ্নবাজী সিনেমায় মাহিয়া মাহির ধূমপান করার দৃশ্য নিয়ে আলোচনা করা হয়। এবং এই দৃশ্যটিই আমরা আলোচিত ভিডিওতে দেখতে পাই।

এই সিনেমার বিষয়ে সংবাদ দেখুন বাংলা ট্রিবিউন

পরবর্তীতে আলোচিত দাবিতে দেখানো মাহিয়া মাহির নির্বাচনী প্রচারণার ভিডিওটির অনুসন্ধানে অনলাইন পোর্টাল Daily Ekattor এর ভেরিফায়েড ফেসবুক পেজে ২০২৩ সালের ২৮ ডিসেম্বর “যদি কিছু না পাড়ি তাইলে তো আর পরের বার ভোট চাইতে আসতে পারব না” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়।

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণে মাহিয়া মাহি নির্বাচনী প্রচারণায় ভোটারদের কাছে ভোট চাইতে দেখা যায়।  

মূলত, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেব নির্বাচনে অংশগ্রহণ করছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। উক্ত নির্বাচনে অংশগ্রহনকে কেন্দ্র করে প্রচারণা চালাচ্ছেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি তার নির্বাচনী প্রচারণার একটি ভিডিওর সাথে ধূমপান করার একটি দৃশ্য যুক্ত করে “অতিরিক্ত নির্বাচন প্রচারনার কারনে এমপি মাহিয়া মাহি এখন অনেকটাই পাগল” শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে যে ২০২০ সালে তার অভিনীত সিনেমা স্বপ্নবাজী’র একটি দৃশ্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।  

সুতরাং, মাহিয়া মাহির সিনেমার একটি দৃশ্য যুক্ত করে ‘অতিরিক্ত নির্বাচন প্রচারনার কারনে এমপি মাহিয়া মাহি এখন অনেকটাই পাগল’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে ; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img