মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বাংলাদেশ দল ও আইসিসিকে জড়িয়ে সৌরভ গাঙ্গুলীকে উদ্ধৃত করে ভুয়া তথ্য প্রচার

চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এ নিজেদের দ্বিতীয় ম্যাচে গত ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানে পরাজিত হয় বাংলাদেশ। ম্যাচের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দেয়। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ১০৯ রান করে ৪ রানে ম্যাচটি হেরে যায়। পুরো ম্যাচে আম্পায়ারের বেশ কয়েকটি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত ছিল। এরই প্রেক্ষিতে, সম্প্রতি “আবার খেলা হবে আইসিসি ইচ্ছা করে বাংলাদেশকে হারিয়েছে বাংলাদেশের পক্ষ নিয়ে হুমকি দিয়ে একি বললেন সৌরভ গাঙ্গুলী” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

Screenshot: Rumor Scanner 

উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ভিডিওটি এখন পর্যন্ত ৮ লক্ষ ৭১ হাজারের অধিক বার দেখা হয়েছে এবং ৬২ হাজারেরও বেশি ব্যবহারকারী ভিডিওটিতে প্রতিক্রিয়া জানিয়েছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের ম্যাচ নিয়ে সাম্প্রতিক সময়ে সৌরভ গাঙ্গুলী আলোচিত দাবি সম্বলিত কোনো মন্তব্য করেননি এবং ২০২৩ সালে ভিন্ন প্রসঙ্গে গাঙ্গুলীর দেওয়া সাক্ষাৎকারে ভিডিওর অংশ কেটে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি  পর্যবেক্ষণ করে সৌরভ গাঙ্গুলীকে বলতে শোনা যায়, “He will not score, but he’s a special.”। পরবর্তীতে, কি-ওয়ার্ড অনুসন্ধান করে সৌরভ গাঙ্গুলির সাক্ষাৎকারের মূল ভিডিওটি ভারতীয় সংবাদমাধ্যম One India Bengali এর ফেসবুক পেজে খুঁজে পাওয়া যায়। ২০২৩ সালের ১১ জানুয়ারি উক্ত ভিডিওটি প্রচার করে One India Bengali। 

Screenshot collage: Rumor Scanner

উক্ত ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, সৌরভ গাঙ্গুলী এক সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেটের বিভিন্ন বিষয় নিয়ে অভিমত তুলে ধরেন। ভিরাট কোহলির সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এতবছর ধরে খেলছে। There will be periods when he will not score, but he’s a special player as I said.” 

পাশাপাশি, ভারতের গণমাধ্যম The Times of India এর ওয়েবসাইটে একইদিন “Ishan Kishan’s time will come: Sourav Ganguly” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌরভ গাঙ্গুলি বলেন, “Kohli is a fantastic player. He’s played many such innings, 45 hundreds don’t happen like this. He’s a special talent. There will be periods when he will not score, but he’s a special player.”

অর্থাৎ, সৌরভ গাঙ্গুলীর ভিরাট কোহলির বিষয়ে করা মন্তব্য উক্ত ভিডিও যুক্ত করে ভিন্ন দাবিতে প্রচার করা হয়েছে। 

এছাড়াও, সাম্প্রতিক সময়ে দেশের প্রথম সারির গণমাধ্যমগুলোতে বাংলাদেশ ক্রিকেট দল ও আইসিসি সম্পর্কে সৌরভ গাঙ্গুলীর এমন মন্তব্যের কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালে এক সাক্ষাৎকারে ভিরাট কোহলি এবং শচীন টেন্ডুলকারের মধ্যে কে সেরা এমন প্রশ্নের জবাবে সৌরভ গাঙ্গুলী ভিরাট কোহলি সম্পর্কে বলেন, সে (কোহলি) বিশেষ প্রতিভাবান। এমন কিছু সময় থাকবে যখন সে রান করবে না, কিন্তু সে একজন বিশেষ খেলোয়াড়।” সৌরভ গাঙ্গুলীর এই সাক্ষাৎকারের ভিডিওর অংশ কেটে তিনি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচকে কেন্দ্র করে “আবার খেলা হবে আইসিসি ইচ্ছা করে বাংলাদেশকে হারিয়েছে” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও সৌরভ গাঙ্গুলীর উক্ত সাক্ষাৎকার ও তামিম ইকবালকে জড়িয়ে ভুল তথ্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, সৌরভ গাঙ্গুলী বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচকে কেন্দ্র করে “আবার খেলা হবে আইসিসি ইচ্ছা করে বাংলাদেশকে হারিয়েছে” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img